scorecardresearch
 

Royal Bengal Tiger : আবার বাঘের দেখা সুন্দরবনে, লঞ্চটির একেবারে কাছে রয়্যাল বেঙ্গল

Royal Bengal Tiger: ফের রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger)-এর দর্শন পেলেন পর্যটকরা। সুন্দরবন (Sunderbans) ভ্রমনে এসে বাঘের দেখা মেলায় খুশি পর্যটক দলটা। দিন কয়েক আগে সুন্দরবন (Sunderbans) ভ্রমণে এসেছিলেন পর্যটক দলটি।

Advertisement
ভুটভুটির কাছে বাঘ। ছবি: প্রসেনজিৎ সাহা ভুটভুটির কাছে বাঘ। ছবি: প্রসেনজিৎ সাহা
হাইলাইটস
  • সুন্দরবনে ঘুরতে গিয়ে ফের বাঘের দর্শন পেলেন পর্যটকরা
  • তাঁরা সুধন্যখালি লাগোয়া পিরখালির জঙ্গলের পাশে ঘোরাঘুরি করছিলেন
  • আর তখনই একটি বাঘকে নদী সাঁতরে এক জঙ্গল থেকে আরও এক জঙ্গলে যেতে দেখেন

Royal Bengal Tiger: সুন্দরবন (Sunderbans)-এ ঘুরতে গিয়ে ফের বাঘের দর্শন পেলেন পর্যটকরা। আর তার ফলে বেজায় খুশি তাঁরা। তবে রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger) দেখে কেউ ভয় পেয়ে গেলেন, আবার কেউ বিস্মিত হলেন। জলে সাঁতার কাটছিল বাঘ। সেটিকে দেখে কী করা উচিত, বুঝতেই অনেকটা সময় লেগে যায়। বাঘের দেখা মিলবে, এমনটা অনেকেই ভাবেননি। 

ঘোরার আনন্দ দ্বিগুণ
ফের রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger)-এর দর্শন পেলেন পর্যটকরা। সুন্দরবন (Sunderbans) ভ্রমনে এসে বাঘের দেখা মেলায় খুশি পর্যটক দলটা। ২৭ ডিসেম্বর সুন্দরবন (Sunderbans) ভ্রমণে এসেছিলেন পর্যটক দলটি। বৃহস্পতিবার সকালে তাঁরা সুধন্যখালি লাগোয়া পিরখালির জঙ্গলের পাশে ঘোরাঘুরি করছিলেন।

চলে আসে সাঁতরে
আর তখনই একটি বাঘ (Royal Bengal Tiger)-কে নদী সাঁতরে এক জঙ্গল থেকে আরও এক জঙ্গলে যেতে দেখেন। তাঁদের ভুটভুটিকে দেখে বাঘটি চলে আসে ভুটভুটির গায়ে। আশপাশে বেশ কিছুটা সময় ঘোরাঘুরি করে। আর তারপর জঙ্গলে ফিরে যায়। এই গোটা ঘটনার ছবি ক্যামেরাবন্দি করেন পর্যটকরা।

আরও পড়ুন: বক্সার জঙ্গলে দেখা মিলল রয়্যাল বেঙ্গলের, উচ্ছ্বাস বন দফতরের

বন্ধ হল ইঞ্জিন
বাঘ আসতেই ভুটভুটির ইঞ্জিন বন্ধ করে দেওয়া হয়। অনেকে বেশ ঘাবড়ে যান। ভুটভুটির পাশে ঘোরাঘুরি করছিল বাঘটি। দিব্য়ি সাঁতার কাটছিল। সেটিকে দেখে তো আঁতকে ওঠেন প্রায় সকলে। ধাতস্থ হতে কিছুটা সময় লাগে। আর তারপর তাঁরা ভিডিও তোলেন, ছবিও তোলেন। ঘুরতে এসে যে বাঘের দেখা মিলবে, তা ভাবেননি কেউই। 

কুলতলিতে বাঘের আতঙ্ক
এদিকে, দিন কয়েক আগে কুলতলিতে বাঘ (Royal Bengal Tiger) চলে এসেছিল। আর কুলতলি ডোঙ্গাজোড়া শেখপাড়াতে আতঙ্কে ঘুম উড়েছিল গ্রামবাসীদের। সেখানে একটি বাঘ ঢুকে পড়েছিল। স্থানীয় শেখপাড়ার এক বাসিন্দার ওপর হামলা করে। মাছ-কাঁকড়া ধরতে যাওয়া সময় হামলে পড়েছিল।

Advertisement

আরও পড়ুন: প্রেমে ধাক্কা খেয়ে আত্মঘাতী TMC কাউন্সিলর, সঙ্গী UP থেকে পাকড়াও

স্থানীয় বাসিন্দারা তাঁকে উদ্ধার করেন এবং হাসপাতালে পাঠিয়েছিলেন। বাঘ ধরার জন্য খাঁচা পাতা হয়েছিল। তবে বাঘ খাঁচায় ধরা দেয়নি।

আরও পড়ুন: কলেজ ছাত্রীকে গাড়িতে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা! তোলপাড় দাশনগর

ধরা পড়েছিল বাঘ
অবশেষে মঙ্গলবার ৬ দিন পর কুলতলিতে স্বস্তি ফিরেছিল। ঘুমপাড়ানি গুলি করে বাঘকে ধরা হয়। প্রাণের ঝুঁকি নিয়ে বনকর্মীরা জঙ্গলে ঢুকে বাঘকে গুলি ছোঁড়ে। আর তারপর বন দফতরের জালে আসে রয়্যাল বেঙ্গল (Royal Bengal Tiger)।

আগে বাঘের হানা
চলতি মাসের প্রথম দিকেও কুলতলির লোকালয়ে বাঘ হানা দিয়েছিল। ফলে আতঙ্কিত ছিলেন এলাকাবাসী। জানা গিয়েছিল, লোকালয়ে বাঘ ঢুকে পড়ায় আতঙ্ক ছড়িয়েছিল দক্ষিণ ২৪ পরগনার কুলতলির মৈপীঠ কোস্টাল থানা এলাকার ভুবনেশ্বরী গ্রামে। 

আরও পড়ুন: বক্সায় রয়্যাল বেঙ্গলের দেখা, নিরাপত্তার জন্য বন্ধ থাকছে জাঙ্গল সাফারি

সে সময় এলাকার মানুষ গ্রামে বাঘের পায়ের ছাপ দেখতে পান। এতেই আতঙ্ক ছড়ায়। সেই ঘটনার খবর পেয়ে মৈপীঠ কোস্টাল থানার পুলিশকে খবর দেওয়া হয়। এরপর গ্রামে বাঘের উপস্থিতি নিশ্চিত হতেই বন দফতরকে খবর দেয় পুলিশ।

পরে নলগড়া বিট অফিস ও আশপাশের রেঞ্জ অফিস থেকে বনকর্মীরা ঘটনাস্থলে চলে আসেন। এবং বাঘের খোঁজে তল্লাশি শুরু করেন। শেষ পর্যন্ত ধানক্ষেতে বাঘের সন্ধান মেলে। এরপর ধান ক্ষেতটিকে নাইলনের জাল দিয়ে ঘিরে ফেলা হয়। পরে ধরা হয় বাঘটিকে। 

Advertisement