scorecardresearch
 

ভালবাসা ব্যক্তিগত বিষয়, লাভ জিহাদ নিয়ে বিস্ফোরক নুসরত

সোমবার তৃণমূলের সাংবাদিক বৈঠক থেকে অভিনেত্রী সাফ জানিয়ে দেন, নির্বাচনের সময় এগিয়ে আসলেই লাভ জিহাদের মত প্রসঙ্গ আনা হয় রাজনীতিতে।

Advertisement
সাংবাদিক সম্মেলনে তৃণমূল ভবনে নুসরত জাহান। সাংবাদিক সম্মেলনে তৃণমূল ভবনে নুসরত জাহান।
হাইলাইটস
  • নির্বাচনের সময় এগিয়ে আসলেই লাভ জিহাদের মত প্রসঙ্গ আনা হয়, নুসরত
  • ''ভারতের মত গণতান্ত্রিক দেশে এটা নিয়ে কর্তৃত্ব করা যায় না''
  • শুভেন্দু প্রসঙ্গেও সাংবাদিক সম্মেলেন মন্তব্য করেন নুসরত

ফের একবার লাভ জিহাদের প্রসঙ্গে সরব হলেন বসিরহাটের তৃণমূল সাংসদ নুসরত জাহান। সোমবার তৃণমূলের একটি সাংবাদিক বৈঠক থেকে অভিনেত্রী সাফ জানিয়ে দেন, নির্বাচনের সময় এগিয়ে আসলেই লাভ জিহাদের মত প্রসঙ্গ আনা হয় রাজনীতিতে। ধর্মীয় মেরুকরণের রাজনীতির মাধ্যমে বিভাজন তৈরি করে দেশের কোনও দল এমন চেষ্টা চালাচ্ছে এমন ইঙ্গিতও দেন নুসরত। 

সাংবাদিক বৈঠকে লাভ জিহাদের প্রশ্ন উঠতেই নুসরত বলেন, "ভালবাসা ব্যক্তিগত বিষয়। আর জিহাদ সম্পূর্ণ আলাদা বিষয়। দুটো কখনও জুটি বেঁধে চলতে পারে না। এদের মধ্যে কোনও মিল নেই। জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গের ভিত্তিতে আলাদা করা যায় না ভালবাসাকে। মানুষের মধ্যে বারবার ধর্মকে কেন টেনে আনা হয় জানি না। ভারতের মত গণতান্ত্রিক দেশে এটা নিয়ে কর্তৃত্ব করা যায় না।" 

আরও পড়ুন, শুভেন্দুর মানভঞ্জনে ফের সৌগত? রফাসূত্র খুঁজতে আজ বৈঠকে দুই হেভিওয়েট

সম্প্রতি লাভ জিহাদের বিরুদ্ধে কড়া আইন এনেছে উত্তরপ্রদেশে। একটি মামলার প্রেক্ষিতে জানায় শুধুমাত্র বিয়ের জন্য ধর্ম পরিবর্তন কোনও মতেই গ্রহণযোগ্য নয়। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এই রায়কে স্বাগত জানিয়েছিলেন। পাশাপাশি মধ্যপ্রদেশ-কর্নাটক সরকারও লাভ জিহাদের বিরুদ্ধে আইন প্রণয়নের কথা বলেছেন। 

প্রসঙ্গত, নিখিল জৈনের সঙ্গে বিয়ের পর থেকেই হিন্দু ও মুসলিমদের রোষানলে পড়তে হয়েছে তৃণমূলের সাংসদ নুসরত জাহানকে। কলকাতার রথযাত্রায় তাঁর উপস্থিতি থেকে সিঁদুর খেলা ধর্মীয় বিতর্কে জড়ান হয় তাঁর নাম। যদিও এসব নিয়ে বিশেষ চিন্তিত নন বসিরহাটের সাংসদ।

তৃণমূল ভবনের এই বৈঠকে ওঠে শুভেন্দু অধিকারী প্রসঙ্গও। সোমবার বিকেলেই বর্ষীয়ান নেতা সৌগত রায়ের সঙ্গে আলোচনায় বসতে চলেছে রাজ্যের পরিবহন মন্ত্রী। নুসরত অবশ্য বলেন, শুভেন্দুদা আমাদের দলের সদস্য, আমাদের মন্ত্রী। দাদাকে আমরা সবাই খুব ভালবাসি। আমি আমার সিনিয়র প্রত্যেককে শ্রদ্ধা করি।"

Advertisement

Advertisement