scorecardresearch
 

WB Assembly Byelection Results 2021 : BJP-র বাম-দশা! ৪-এর মধ্য়ে ৩ আসনে জামানত খোয়াল পদ্ম

WB Assembly Byelection Results 2021: যে ৪ কেন্দ্রে ভোট হয়েছিল সেগুলি হল খড়দা (Khardah), গোসাবা (Gosaba), দিনহাটা (Dinhata) এবং শান্তিপুর (Santipur)।

Advertisement
বিধানসভা উপনির্বাচনে ৪ আসনের মধ্যে ৩টি কেন্দ্রে জামানত জব্দ বিজেপির (প্রতীকী ছবি) বিধানসভা উপনির্বাচনে ৪ আসনের মধ্যে ৩টি কেন্দ্রে জামানত জব্দ বিজেপির (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • রাজ্যের ৪টি বিধানসভা আসনের উপনির্বাচনে শোচনীয় ফল বিজেপির
  • কিন্তু মাস কয়েক আগে যে আসনে তারা জিতেছিল, সেখানে জামানত ধরে রাখতে পারেনি
  • বলছে নির্বাচন কমিশনের তথ্য পরিসংখ্যান

WB Assembly Byelection Results 2021: WB Assembly Byelection Results: রাজ্যের ৪টি বিধানসভা আসনের উপনির্বাচনে শোচনীয় ফল বিজেপির। ভোটে হারজিত থাকে। কিন্তু মাস কয়েক আগে যে আসনে তারা জিতেছিল, সেখানে জামানত ধরে রাখতে পারেনি। এমনই অবস্থা হয়েছে তাদের। বলছে নির্বাচন কমিশন (Election Commission of India বা ECI)-এর তথ্য পরিসংখ্যান। 

যে ৪ কেন্দ্রে ভোট হয়েছিল সেগুলি হল খড়দা (Khardah), গোসাবা (Gosaba), দিনহাটা (Dinhata) এবং শান্তিপুর (Santipur)। দু-একটি ঘটনা বাদ দিলে ভোট মোটের উপর শান্তিপূর্ণই হয়েছিল।

আরও পড়ুন: Talking Duck : কথা বলছে হাঁস! সন্ধান পেলেন ডাচ বিজ্ঞানী

দিনহাটায় জিতেছেন উদয়ন গুহ, শান্তিপুরে ব্রজকিশোর গোস্বামী, খড়দা কেন্দ্রে জয়ী হয়েছেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এবং গোসাবায় সুব্রত মন্ডল।

দিনহাটার ফল
একুশের ভোটে ওই কেন্দ্র থেকে জিতেছিলেন বিজেপির নিশীথ প্রামাণিক। তিনি হারিয়েছিলেন উদয়ন গুহকে। এবার পাল্টা। জিতেছেন উদয়ন গুহ। যদিও নিথীথ ভোটে লড়েননি। বিজেপির প্রার্থী ছিলেন অশোক মণ্ডল। উদয়ন পেয়েছেন ১ লক্ষ ৮৯ হাজার ৫৭৫ ভোট, মানে ৮৪.১৫ শতাংশ। আর বিজেপি প্রার্থী অশোক মণ্ডল পেয়েছেন ২৫ হাজার ৪৮৬ ভোট, ১১.৩১ শতাংশ।

আরও পড়ুন: টিম ইন্ডিয়ার মেনুতে 'হালাল মাংস' নিয়ে বিতর্ক, কী জিনিস সেটা?

গোসাবায় একই ছবি
গোসাবা কেন্দ্রে তৃণমূল প্রার্থী সুব্রত মণ্ডল পেয়েছেন ১ লক্ষ ৬১ হাজার ৪৭৪ টি ভোট, ৮৭.১৯ শতাংশ। বিজেপির পলাশ রানার ঘরে ঢুকেছে ১৮ হাজার ৪২৩টি ভোট। মানে ৯.৯৫ শতাংশ।

খড়দা
এই কেন্দ্রে জয়ী হয়েছেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি পেয়েছেন ১ লক্ষ ১৪ হাজার ৮৬টি ভোট, ৭৩.৫৯ শতাংশ। বিজেপি প্রার্থী জয় সাহার মিলেছে ২০ হাজার ২৫৪টি ভোট (১৩.০৭ শতাংশ)।

Advertisement

শান্তিপুরের শতাংশ
এই কেন্দ্র বিজেপির মুখরক্ষা করেছে বলা যেতে পারে। কারণ এখানে তাদের জামানত রক্ষা পেয়েছে। তৃণমূলের ব্রজকিশোর গোস্বামী জিতেছেন। তিনি পেয়েছেন ১ লক্ষ ১২ হাজার ৮৭ ভোট, ৫৪.৮৯ শতাংশ। আর বিজেপির নীরঞ্জন বিশ্বাসের ঝুলিতে গিয়েছে ৪৭ হাজার ৪১২ ভোট, ২৩.২২ শতাংশ। 

একুশের ভোটে এই চারটি আসনের মধ্যে দু'টি কেন্দ্রে জিতেছিল তৃণমূল কংগ্রেস। এবং বাকিগুলিতে বিজেপি।

বিজেপি জিতেছিল দিনহাটা এবং শান্তিপুর আসনে। সেখানকার প্রার্থী ছিলেন ছিলেন নিশীথ প্রামানিক এবং জগন্নাথ সরকার।

আরও পড়ুন: হবু স্ত্রীর স্তন-কোমরের মাপ জানতে চেয়ে বিজ্ঞাপন, বিতর্ক তুঙ্গে

তবে বিজেপি মনে করেছিলে, তারা রাজ্য শাসন ক্ষমতায় আসবে। তাই দলের অনেক সংসদে দাঁড়িয়েছিলেন কিন্তু বিজেপির সেই ইচ্ছা পূরণ হয়নি।

পরে সিদ্ধান্ত নেওয়া হয় ওই দুই সাংসদ নিজেদের সাংসদ পদ ধরে রাখবেন। তাই বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়। আর তাই সেই দুই আসনে উপনির্বাচন হচ্ছে।

অন্যদিকে, খড়দায় জিতেছিল তৃণমূল কংগ্রেস। ভোটের ফল প্রকাশের আগেই প্রার্থী কাজল সিনহার মৃত্যু হয়। তাই সেখানে তাই উপনির্বাচন করা হচ্ছে। গোসাবার তৃণমূল প্রার্থী এবং বিধায়ক জয়ন্ত নস্কর প্রয়াত হয়েছেন। ফলে সেই শুন্য আসনে উপনির্বাচন হয়েছে। 

খড়দা তৃণমূল কংগ্রেসের প্রার্থী, রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় (Sovandeb Chatterjee)। তিনি একুশের ভবানীপুর আসন থেকে লড়েছিলেন। এবং জিতেওছিলেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) নন্দীগ্রাম কেন্দ্রে দাঁড়িয়েছিলেন। তাঁকে হারিয়ে দিয়েছিলেন বিজেপির শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। যিনি এখন রাজ্যের বিরোধী দলনেতা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)-কে নিজের পদ ধরে রাখতে ৬ মাসের মধ্যে বিধানসভায় জিতে আসতে হত। তাই তিনি ফের দাঁড়িয়েছিলেন ভবানীপুরে। এবং সেই ভবানীপুর শোভনদেব চট্টোপাধ্যায় (Sovandeb Chatterjee)-কে ছেড়ে দিতে হয়।

 

Advertisement