scorecardresearch
 

Weekly Weather Update: সপ্তাহের শুরুতেই চড়চড়িয়ে বাড়বে পারদ,বাংলার ১১ জেলায় বৃষ্টি

ফাল্গুন মাস চলছে, তবে স কালে ও রাতের দিকে বাতাসে এখনও শিরশিরানি ভাব আছে। যদিও বেলা বাড়লেই বাড়ছে গরম। আর এই আবহেই নতুন সপ্তাহে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিয়ে রাখল আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে কয়েকটি জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাসও। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী , আগামী সপ্তাহেই বাংলার তাপমাত্রা ৩০ ডিগ্রি পেরনোর ইঙ্গিত রয়েছে।

Advertisement
বঙ্গে এবার শীত বিদায়ের পালা বঙ্গে এবার শীত বিদায়ের পালা

ফাল্গুন মাস চলছে, তবে স কালে ও রাতের দিকে বাতাসে এখনও শিরশিরানি ভাব আছে। যদিও বেলা বাড়লেই বাড়ছে গরম। আর এই আবহেই  নতুন সপ্তাহে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিয়ে রাখল আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে কয়েকটি জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাসও। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী , আগামী সপ্তাহেই বাংলার তাপমাত্রা ৩০ ডিগ্রি পেরনোর ইঙ্গিত রয়েছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২২ ডিগ্রি সেলসিয়াস। সর্বাধিক তাপমাত্রা হতে পারে ৩২ ডিগ্রি। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে।

শীতের ফেরা নিয়ে যা বলছে হাওয়া অফিস
গত বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় ঝড়-বৃষ্টি হয়। তবে শুক্রবার সকাল থেকেই ছিল পরিষ্কার আকাশ। শনিবার সকালে কলকাতা-সহ বিভিন্ন জায়গায় তাপমাত্রা কমেছে। কলকাতার ক্ষেত্রে কমেছে দুই ডিগ্রির বেশি।  সোমবার পর্যন্ত তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস নামবে। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ একটু বেশি অনুভূত হবে। এরপরই বাড়বে তাপমাত্রা। ফলে শীতের আমেজ উধাও হবে। রবিবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত
রবিবার বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। এরফলে জলীয় বাষ্প ঢুকবে বাংলায়, তাতেই  মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়। নতুন সপ্তাহে  রাজ্যের বেশ কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানা গিয়েছে।  দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। পাশাপাশি বাংলার পাহাড়ি জেলাতে বৃষ্টি হতে পারে নতুন সপ্তাহে।  

আরও পড়ুন

কোন কোন জেলায় বৃষ্টি হবে?
রবিবার থেকে রাজ্যের আটটি জেলায় ঘন কুয়াশা পড়বে। এই নিয়ে সতর্কতা জারি করা হয়েছে ওই জেলাগুলিতে। পাশাপাশি  আগামী মঙ্গলবার থেকে বৃষ্টি চলবে একাধিক জেলায়। বুধবার রাজ্যের ১১টি জেলায় বৃষ্টি হবে। সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টি হবে না। শুষ্ক থাকবে সব জেলার আবহাওয়া। তবে বুধবার কয়েকটি জেলায় বৃষ্টি হবে। সেদিন বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার একটি বা দুটি জায়গায় বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের বাকি ১২টি জেলায় (উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমান) বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। মঙ্গলবার দার্জিলিং এবং কালিম্পঙে বৃষ্টি হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সোমবার থেকে উত্তরবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হবে। তবে সোমবার উত্তরবঙ্গের মধ্যে শুধুমাত্র দার্জিলিঙে হালকা বৃষ্টি হবে। মঙ্গলবার দার্জিলিং এবং কালিম্পঙে বৃষ্টি হতে পারে। বুধবার উত্তরবঙ্গের সব জেলায় (দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা) হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে কোথাও সতর্কতা জারি করা হয়নি।  রবিবার ও সোমবার উত্তরবঙ্গের সব জেলার কয়েকটি অংশে ঘন কুয়াশার জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি মানের কুয়াশা পড়বে। 

Advertisement

নতুন সপ্তাহে কত থাকবে তাপমাত্রা?
শনিবার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমলেও এবার পারদ চড়বে পশ্চিমবঙ্গের জেলায়জেলায় । আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচদিনে ধাপে-ধাপে রাতের তাপমাত্রা বাড়বে। দুই ডিগ্রি সেলসিয়াস থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা বৃদ্ধি পাবে। আগামী সপ্তাহে তাপমাত্রা বাড়বে। কলকাতায় তাপমাত্রা সর্বনিম্ন ২২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। পশ্চিম জেলার তাপমাত্রা পৌঁছে যাবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

কলকাতার আবহাওয়ার পূর্বাভাস
আগামী ২৪ ঘন্টায় শহরে সকালের দিকে কুয়াশা থাকতে পারে। বেলার দিকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। রবিবারের পর কলকাতার তাপমাত্রা ৩০ ডিগ্রির উপরে যাওয়ার সম্ভাবনা থাকছে। এরপর ২০ ফেব্রুয়ারি কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে। আর ২২ ফেব্রুয়ারি শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রির গণ্ডি ছাড়িয়ে যেতে পারে। এদিকে আগামী ২১ ফেব্রুয়ারি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। তাছাড়া আগামী ৬ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ থেকে ২২ ডিগ্রির মধ্যে থাকবে।  

Advertisement