scorecardresearch
 

WEATHER : কলকাতা-হুগলি-হাওড়ায় বৃষ্টি, উত্তরবঙ্গে ধসের সতর্কতা

রাজ্যজুড়ে আবহাওয়ার দুর্যোগ অব্যাহত। কলকাতায় আংশিক মেঘলা আকাশের পূর্বাভাষ থাকলেও, বেশ কিছু জায়গায় এদিনও বৃষ্টি হয়েছে। বিভিন্ন এলাকা জলমগ্ন। উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা, যেখানে জল জমে ছিল, সেগুলি আর নিকাশ করা যায়নি। শিলিগুড়ি-জলপাইগুড়িতে টানা ৪৫ দিন বৃষ্টির পর খানিকটা রোদের দেখা মিললেও আকাশে মেঘ রয়েছে ষোল আনা।

Advertisement
আকাশ এত মেঘলা আকাশ এত মেঘলা
হাইলাইটস
  • আবহাওয়ার দুর্যোগ অব্যাহত থাকবে রাজ্যে
  • হলুদ সতর্কতা একাধিক জেলার নদীতে
  • কলকাতাতে জলীয় বাষ্পে অস্বস্তি বাড়বে

রাজ্যজুড়ে দুর্যোগ অব্যাহত

রাজ্যজুড়ে আবহাওয়ার দুর্যোগ অব্যাহত। কলকাতায় আংশিক মেঘলা আকাশের পূর্বাভাষ থাকলেও, বেশ কিছু জায়গায় এদিনও বৃষ্টি হয়েছে। বিভিন্ন এলাকা জলমগ্ন। উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা, যেখানে জল জমে ছিল, সেগুলি আর নিকাশ করা যায়নি। শিলিগুড়ি-জলপাইগুড়িতে টানা ৪৫ দিন বৃষ্টির পর খানিকটা রোদের দেখা মিললেও আকাশে মেঘ রয়েছে ষোল আনা। ফলে যে কোনও সময় নতুন করে বৃষ্টি শুরু হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাষে জানানো হয়েছে। জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

বৃষ্টি চলবে গোটা উত্তরবঙ্গেই

আজকের আবহাওয়ার আগাম ঘোষণায় বলা হয়েছে বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের পাহাড় সংলগ্ন পাঁচ জেলায় ভারী বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। এদিনও ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে।

ধসের সম্ভাবনায় সতর্কতা

পাহাড়ি এলাকায় ধস নামার সম্ভাবনায় সতর্কতা জারি করা হয়েছে। প্রশাসন বাড়তি নজরদারির নির্দেশ দিয়েছে। বাড়তে পারে নদীর জলস্তরও । নীচু এলাকায় প্লাবনের আশঙ্কা। ফলে ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

কলকাতায় অস্বস্তি বাড়বে

আজ কলকাতাতেও আংশিক মেঘলা আকাশ রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনার কথা পূর্বাভাষে বলা হয়েছে। জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তিও হবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। যা মানুষের অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে।

মৌসুমী বায়ুতেই জলীয় বাষ্প

রাজস্থান থেকে নাগাল্যান্ড পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা থাকবে। এই অক্ষরেখা বিহার ও উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এ কারণেই এর প্রভাবে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে বাংলায় বৃষ্টিপাত চলছে।  

আগামী ২৪ ঘন্টার পূর্বাভাষ অন্য রাজ্যে

রবিবার ও সোমবারে ভারী বৃষ্টির সর্তকতা দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে। অতিভারী বৃষ্টি হবে বিহারেও। প্রবল বর্ষণের সম্ভাবনা অসম ও মেঘালয়। উত্তর-পূর্ব ভারতের রাজ্য মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ত্রিপুরা ও অরুণাচলপ্রদেশ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। এর ফলে নতুন করে সপ্তাহের মাঝে উত্তরবঙ্গ ও বিহার সংলগ্ন জেলার নদীগুলির জলস্তর বাড়বে। কিছু এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হবে।

Advertisement

বন্যা সতর্কতা

বিশেষ করে মালদা, আলিপুরদুয়ার ও কোচবিহারের নদীগুলির জলস্তর বাড়ছে। পাহাড়ে বৃষ্টি হওয়ায় শিলিগুড়িতে মহানন্দার জলস্তর বেড়েছে। ফলে সতর্কতা জারি করা রয়েছে। হলুদ সতর্কতা জারি রয়েছে জলপাইগুড়ি জেলার তিস্তা সহ একাধিক নদীতেই।

 

Advertisement