scorecardresearch
 

Weather Alert: আগামী ৪৮ ঘণ্টায় এই জেলাগুলিতে তুমুল ঝড়-বৃষ্টি, কমলা সতর্কতা হাওয়া অফিসের

Weather Update: পশ্চিমবঙ্গের জন্য তিন দিনের আবহাওয়া সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এই সতর্কতায় রাজ্যের বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুত ও ঝোড়ো হাওয়া সহ ভারী বৃষ্টির সম্ভাবনার উল্লেখ রয়েছে। বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বর্তমানে একটি নিম্নচাপ অবস্থান করছে, যা আবহাওয়াকে অস্থির করে তুলছে।

Advertisement
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গের জন্য তিন দিনের আবহাওয়া সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।
  • এই সতর্কতায় রাজ্যের বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুত ও ঝোড়ো হাওয়া সহ ভারী বৃষ্টির সম্ভাবনার উল্লেখ রয়েছে।
  • দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার বাসিন্দাদের তীব্র আবহাওয়ার জন্য সজাগ থাকতে হবে।

Weather Update: পশ্চিমবঙ্গের জন্য তিন দিনের আবহাওয়া সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এই সতর্কতায় রাজ্যের বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুত ও ঝোড়ো হাওয়া সহ ভারী বৃষ্টির সম্ভাবনার উল্লেখ রয়েছে। বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বর্তমানে একটি নিম্নচাপ অবস্থান করছে, যা আবহাওয়াকে অস্থির করে তুলছে। উত্তর-পশ্চিম রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত একটি বিস্তীর্ণ নিম্নচাপ এলাকা ভাবাচ্ছে। এই ট্রফের সঙ্গে উত্তর বাংলাদেশের উপরে অবস্থিত একটি ঘূর্ণাবর্ত (সাইক্লোনিক সার্কুলেশন) বাংলা উপসাগর থেকে পশ্চিমবঙ্গের দিকে প্রবল আর্দ্রতা সরবরাহ করছে। এই মিলিত কারণে রাজ্যজুড়ে ব্যাপক বজ্রপাত হতে পারে।

ইতিমধ্যেই ১০ মে তার প্রভাব পড়েছে। উত্তরবঙ্গের কালিম্পং, দার্জিলিং, আলিপুরদুয়ার এবং দক্ষিণ দিনাজপুর জেলা সহ কয়েকটি স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়ও কিছু কিছু স্থানে হালকা বৃষ্টি হয়েছে।

দক্ষিণবঙ্গের বিস্তারিত পূর্বাভাস (১১ থেকে ১৩ মে):

  • ১১ মে (কমলা সতর্কতা): দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার বাসিন্দাদের তীব্র আবহাওয়ার জন্য সজাগ থাকতে হবে। পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই এলাকাগুলিতে ৫০-৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সতর্কতায় আরও জানানো হয়েছে যে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু কিছু স্থানে ৭-১১ সেমি পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। কমলা সতর্কতার অর্থ 'সজাগ থাকুন'।
    অন্যদিকে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এখানে কিছু কিছু স্থানে ঘণ্টায় ৪০-৫০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে।
  • ১২ মে (হলুদ সতর্কতা): ১২ মে তারিখে দক্ষিণবঙ্গের বেশির ভাগ অংশেই হলুদ সতর্কতা বলবৎ থাকবে। মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় ৪০-৫০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে। রাজ্যের বাকি জেলাগুলিতেও একই রকম আবহাওয়ার সম্ভাবনা রয়েছে, তবে সেখানে ঝোড়ো হাওয়ার গতি কম থাকবে (৩০-৪০ কিমি)।

    Advertisement
  • ১৩ মে (হলুদ সতর্কতা): আবহাওয়া ১৩ মে ক্রমশ শান্ত হওয়ার আশা করা হচ্ছে। তবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় কিছু কিছু স্থানে ৩০-৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রপাতের সম্ভাবনা রয়েছে, সেজন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের পূর্বাভাস (১১ থেকে ১৩ মে):

যদিও সতর্কতাটি মূলত দক্ষিণবঙ্গের জন্য, উত্তরবঙ্গের বাসিন্দাদেরও অস্থির আবহাওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। তিন দিনের পুরো সময়কাল জুড়ে সমস্ত জেলার জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

  • ১১ মে: উত্তরবঙ্গের বিভিন্ন স্থানে ৩০-৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

  • ১২ মে: উত্তরবঙ্গে বজ্রপাতের তীব্রতা বাড়ার সম্ভাবনা রয়েছে, কিছু কিছু স্থানে ৪০-৫০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

  • ১৩ মে: আবহাওয়ার কিছুটা উন্নতি হওয়ার আশা করা যাচ্ছে, তবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় কিছু কিছু স্থানে ৩০-৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবিদ্যুৎ হতে পারে, সেজন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

তথ্যসূত্র: আবহাওয়া দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত স্পেশাল বুলেটিন।
IMD-র পরামর্শ, উল্লেখিত এলাকার বাসিন্দারা বজ্রপাতের সময় বাড়ির ভিতরে থাকুন। গাছের তলায়, ফাঁকা মাঠে বা বিদ্যুৎ খুঁটির নিচে আশ্রয় এড়াতে হবে। 

Advertisement