scorecardresearch
 

Kolkata Kalbaisakhi Alert: আজও কালবৈশাখীর পূর্বাভাস,স্বাভাবিকের থেকে নীচেই তাপমাত্রা,কত দিন চলবে?

এদিন কলকাতা শহরের সকাল শুরু হয়েছে মেঘলা আকাশ দিয়ে। যদিও বেলা বাড়তেই রোদের দেখা মিলেছে। তবে এদিন শহর ও সংলগ্ন এলাকায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুরু তিলোত্তমা নয় দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই রয়েছে কালবৈশাখী ও বৃষ্টির পূর্বাভাস। চলুন জেনে নেওয়া যাক আজ ও নতুন সপ্তাহে বাংলার বিভিন্ন জেলায় আবহাওয়া কেমন থাকতে চলেছে।

Advertisement
 কলকাতার পারদ স্বাভাবিকের ৫ ডিগ্রি নীচে কলকাতার পারদ স্বাভাবিকের ৫ ডিগ্রি নীচে

এদিন কলকাতা শহরের সকাল শুরু হয়েছে মেঘলা আকাশ দিয়ে। যদিও বেলা বাড়তেই রোদের দেখা মিলেছে। তবে এদিন শহর ও সংলগ্ন এলাকায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুরু তিলোত্তমা নয় দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই রয়েছে কালবৈশাখী ও বৃষ্টির পূর্বাভাস। চলুন জেনে নেওয়া যাক আজ ও নতুন সপ্তাহে বাংলার বিভিন্ন জেলায় আবহাওয়া কেমন থাকতে চলেছে।

 কালবৈশাখীর পূর্বাভাস 
 রবিবার বঙ্গের জেলায় জেলায় বজ্রপাতে প্রাণহানির ঘটনা ঘটেছে। এদিন ও মঙ্গলবারও  দুদিন  বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলায় জেলায় । প্রসঙ্গত,  বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প হু হু করে ঢুকছে  বঙ্গে। এর প্রভাবেই ঝড়-বৃষ্টি চলবে আগামী কয়েক দিন। দক্ষিণবঙ্গে সোমবার কালবৈশাখী হতে পারে অন্তত সাত জেলাতে।  

দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি 
রবিবার  বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া, নদিয়ার বিভিন্ন জায়গায় বজ্রপাত-সহ দমকা হাওয়া বয়ে যায়। সন্ধের পর দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিও হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  দক্ষিণবঙ্গের ৭ জেলা- পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর  , বীরভূম পূর্ব ও পশ্চিম বর্ধমানে সোমবার কালবৈশাখী হতে পারে।   এছাড়াও দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব বর্ধমান জেলায়। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সময় জনসাধারণকে সুরক্ষিত স্থানে থাকতে পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  বৃহস্পতিবার থেকে বৃষ্টি আবার বাড়বে। বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণের সব ক’টি জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গেও চলবে বৃষ্টি
 সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। মঙ্গলবারও জেলাগুলিতে একই পরিস্থিতি তৈরি হতে পারে। আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টি বাড়বে মঙ্গলবার। বুধবার পর্যন্ত বৃষ্টি চলার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। দার্জিলিং,কালিম্পং আলিপুরদুয়ার ,কোচবিহার জলপাইগুড়ি, মালদা এবং উত্তর-দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে। উত্তরেও দমকা ঝোড়ো হওয়ার গতিবেগ ৩০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪৮ ঘন্টায় হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে পরের তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে।

কলকাতায় পারদ পতন
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি হতে পারে। এছাড়া ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩০ ও ২৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৫ ডিগ্রি কম। শহরে  আগামী কয়েক দিনে গরম আরও খানিকটা কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি হাওয়া অফিস বলছে,  মঙ্গলবার কলকাতায় আবহাওয়া শুকনো থাকবে।

Advertisement