scorecardresearch
 

Monsoon In South Bengal: ঠিক কবে থেকে দক্ষিণে ঢুকছে বর্ষা? সুখবর দিল আবহাওয়া দফতর

সকাল থেকেই আদ্রতাজনিত অস্বস্তিতে হাঁসফাঁস অবস্থা। ঘেমে নেয়ে একাবার। তবুও বৃষ্টির দেখা নেই। উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে তার এখনও দেখা নেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণে বর্ষা আসতে আরও দিন পাঁচেক সময় লাগতে পারে।

Advertisement
ঠিক কবে থেকে দক্ষিণে ঢুকছে বর্ষা? সুখবর দিল আবহাওয়া দফতর ঠিক কবে থেকে দক্ষিণে ঢুকছে বর্ষা? সুখবর দিল আবহাওয়া দফতর
হাইলাইটস
  • দক্ষিণে বর্ষা আসতে আরও দিন পাঁচেক সময় লাগতে পারে
  • তার আগে পর্যন্ত এই অস্বস্তিকর পরিস্থিতি চলবে

সকাল থেকেই আদ্রতাজনিত অস্বস্তিতে হাঁসফাঁস অবস্থা। ঘেমে নেয়ে একাবার। তবুও বৃষ্টির দেখা নেই। উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে তার এখনও দেখা নেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণে বর্ষা আসতে আরও দিন পাঁচেক সময় লাগতে পারে। তার আগে পর্যন্ত এই অস্বস্তিকর পরিস্থিতি চলবে। শুধু তাই নয়, কয়েকটি জেলাতে তাপপ্রবাহ চলতে পারে। হাওয়া অফিস বলছে দক্ষিণবঙ্গের বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে বুধবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে।‌ বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু উত্তরবঙ্গে প্রবেশ করলেও,তা এখনও ইসলামপুরেই আটকে রয়েছে। মৌসুমী বায়ু অগ্রসর হওয়ার অনুকূল পরিবেশ কবে তৈরি হবে, সেব্যাপারে কিছু বলতে পারেনি আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, নতুন সপ্তাহে উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাত চলবে। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে। আগামী সপ্তাহের শেষে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর কলকাতায় প্রবেশের সম্ভাবনা বাড়বে।

জুনের দ্বিতীয় সপ্তাহে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির বিক্ষিপ্তভাবে সম্ভাবনা। তবে আগামী বৃহস্পতিবার রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা। তার আগে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। দু-এক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ঝড়ের সম্ভাবনাও রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের সম্ভাবনা। রবিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবার ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের সঙ্গে উত্তর দিনাজপুর জেলাতে।

কলকাতার আবহাওয়া কলকাতায় নির্ধারিত সময়ের আগেই বর্ষা আসার সম্ভাবনা নেই। আগামী সপ্তাহের শেষে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কলকাতায় প্রবেশের সম্ভাবনা বাড়বে। আগামী ২৪ ঘন্টায় কলকাতার আকাশ অংশত মেঘলা থাকবে। কোথাও কোথাও বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৭ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Advertisement

TAGS:
Advertisement