scorecardresearch
 

West Bengal Municipal Election 2022: দলের নির্দেশ না মেনে পুরভোটে প্রার্থী, ছাঁটাইয়ের পালা শুরু TMC-BJP-তে

West Bengal Municipal Election 2022: পুরভোটে দল প্রার্থী না করায় তৃণমূলের প্রার্থীর বিরুদ্ধেই তৃণমূলের নেতাকর্মীদের একাংশ নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়ে গিয়েছিলেন। রাজ্যের বিভিন্ন অংশে একের পর এক এমন নজির দেখা যায়।

Advertisement
দলের নির্দেশ না মানায় সাসপেন্ড করল তৃণমূল এবং বিজেপি (প্রতীকী ছবি) দলের নির্দেশ না মানায় সাসপেন্ড করল তৃণমূল এবং বিজেপি (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দল প্রার্থী করেনি বলে দলের বিরুদ্ধে প্রার্থী দিয়েছিল
  • তাই তৃণমূলের কুড়ি জনকে দল থেকে বহিষ্কার করা হল
  • বিজেপিও দলের পাঁচ নেতাকে করল বহিষ্কার

West Bengal Municipal Election 2022: দল প্রার্থী করেনি বলে দলের বিরুদ্ধে প্রার্থী দিয়েছিল। তাই তৃণমূলের কুড়ি জনকে দল থেকে বহিষ্কার করা হল। পদ থেকে সরানো হল আরও দুজনকে। বিজেপিও দলের পাঁচ নেতাকে করল বহিষ্কার। এমনই ছবি ধরা পড়েছে পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন পুরসভায়।

দলের নির্দেশ না মেনে
পুরভোটে দল প্রার্থী না করায় তৃণমূলের প্রার্থীর বিরুদ্ধেই তৃণমূলের নেতাকর্মীদের একাংশ নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়ে গিয়েছিলেন। রাজ্যের বিভিন্ন অংশে একের পর এক এমন নজির দেখা যায়। পশ্চিম মেদিনীপুর জেলায় তৃণমূলের পক্ষ থেকে প্রাথমিক হুঁশিয়ারি দেওয়া হয় প্রার্থিপদ প্রত্যাহার করে নেওয়ার।

আরও পড়ুন: মালামাল করে দেওয়া পেনি স্টক, এক বছরে ১ লক্ষ টাকা হয়েছে ৩০ গুণ! 

তবে তা মেনে না নেওয়ায় বুধবার তাদের চিহ্নিত করে দল থেকে বহিষ্কার করলেন তৃণমূল নেতাকর্মীরা। পশ্চিম মেদিনীপুর জেলায় ঘাটাল সাংগঠনিক ও মেদিনীপুর সাংগঠনিক নেতৃত্বদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে তা ঘোষণা করা হলো 

তালিকা প্রকাশ
বুধবার বিকেলে মেদিনীপুর শহরে জেলা তৃণমূল কার্যালয়ে প্রাথমিক বৈঠকের পর সাংবাদিকদের সামনে সেই তালিকা ঘোষণা করা হয়েছে। 

এখানে উপস্থিত ছিলেন জেলার সাতটি পুরসভা নির্বাচনের দায়িত্বে থাকা দুই কো-অর্ডিনেটর মানসরঞ্জন ভুঁইয়া এবং অজিত মাইতি। ছিলেন দুই সাংগঠনিক জেলার সভাপতিরাও।

তৃণমূল জেলা সভাপতি জানাচ্ছেন
এদিন অজিত মাইতি বলেন, "প্রার্থী না করায় অনেকেই নিজস্ব ক্ষোভ অভিমানে দলের প্রার্থীদের বিরুদ্ধে নির্দল হিসাবে প্রার্থী দিয়েছিলেন বেশ কিছু তৃণমূলের কর্মী। অনেকেই পরোক্ষভাবে বিরোধীদের সহযোগিতাও করছিলেন। তাঁদের চিহ্নিত করে মঙ্গলবার একটি সভার পর প্রত্যাহার করে নেওয়ার জন্য বলা হয়েছিল।"

তিনি আরও বলেন, "কিন্তু সময়সীমা পার হয়ে যাওয়ার পরও তাঁদের সদুত্তর না পেয়ে দলের বৈঠকে তাঁদের বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করা হল। যা রাজ্য নেতৃত্বের নির্দেশে হয়েছে।"

Advertisement

কারা কারা রয়েছেন সেই তালিকায়
সেই তালিকায় রয়েছেন খরগপুর পুরসভা এলাকার ৫ জন নির্দল প্রার্থী, মেদিনীপুর পুর এলাকার ৭ নির্দল প্রার্থী, ক্ষীরপাই পুরসভা এলাকার একজন, রামজীবনপুর ও চন্দ্রকোনা পুরসভা এলাকায় একজন করে। 

এর পাশাপাশি খড়গপুর শহরের যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি অসিত পালকেও পদ থেকে সরানো হয়েছে, মেদিনীপুর শহর তৃণমূল কংগ্রেস থেকে ৫ জন নেতাকে বহিষ্কার করা হয়েছে। ক্ষীরপাই শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি কেউ সরানো হয়েছে তার পদ থেকে।

কড়া বিজেপিও
একই ঘটনা ঘটেছে বিজেপিতেও। বিজেপির মেদিনীপুর সাংগঠনিক জেলার মেদিনীপুর পুরসভা ও ঘাটাল পুরসভা এলাকায় বিজেপি প্রার্থীর বিরুদ্ধে টিকিট না পেয়ে নির্দল হিসেবে দাঁড়িয়েছিলেন ৫ বিজেপি নেতা। তাঁদেরও দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন দলের জেলা সহ-সভাপতি অরূপ দাস।

 

Advertisement