scorecardresearch
 

West Bengal Teacher Recruitment Scam: SLST-তে বয়স ভাঁড়িয়ে নিয়োগ, ফের CBI অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের

মূল অভিযোগ ছিল, বয়স বাড়ানোর। এদিন বিচারপতি নির্দেশ দিয়েছেন, যে ২১ জনের বিরুদ্ধে অভিযোগ, তাঁদের জিজ্ঞাসাবাদ করতে হবে। বয়স, নম্বর ইত্যাদি খতিয়ে দেখে আদালতে ১৬ জানুয়ারির মধ্যে রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে।

Advertisement
highcourt highcourt
হাইলাইটস
  • ফের শিক্ষক নিয়োগ দুর্নীতি ((Recruitment Scam) সংক্রান্ত একটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta high Court)।
  • ২০১৬ সালে নবম-দশম শ্রেণির (SLST) ২১ জন শিক্ষক নিয়োগ নিয়ে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে।

ফের শিক্ষক নিয়োগ দুর্নীতি ((Recruitment Scam) সংক্রান্ত একটি মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta high Court)। ২০১৬ সালে নবম-দশম শ্রেণির (SLST) ২১ জন শিক্ষক নিয়োগ নিয়ে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলায় মঙ্গলবার সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

১৯৬ জন বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে মামলা করেছিলেন। তাঁদের অভিযোগ, মেধার ভিত্তিতে চাকরি দেওয়া হয়নি। ২১ জনের চাকরি হয়েছিল অবৈধভাবে। মূল অভিযোগ ছিল, বয়স বাড়ানোর। এদিন বিচারপতি নির্দেশ দিয়েছেন, যে ২১ জনের বিরুদ্ধে অভিযোগ, তাঁদের জিজ্ঞাসাবাদ করতে হবে। বয়স, নম্বর ইত্যাদি খতিয়ে দেখে আদালতে ১৬ জানুয়ারির মধ্যে রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে।

অভিযোগকারীদের আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় আদালতকে জানিয়েছেন, নবম-দশম শ্রেণির শিক্ষক পদে শারীরশিক্ষা বিষয়ে ১০১৯ জনকে নিয়োগ করা হয়েছিল৷ কিন্তু এই নিয়োগে অনিয়ম হয়েছে৷ বহু অযোগ্য প্রার্থী সুযোগ পেয়েছেন৷ এই দাবিতে কলকাতায় ধর্নাও শুরু করেন চাকরিপ্রার্থীদের একাংশ। 

উল্লেখ্য, ২০১৬ সালে নবম-দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল স্কুল সার্ভিস কমিশন। সেই বছরেরই নভেম্বর মাসে পরীক্ষা নেওয়া হয়েছিল। অথচ পরবর্তী সময়ে ওই নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ ওঠে। চলতি বছরে এসএসসির ওই নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

পাশাপাশি হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দিয়েছিলেন, যাতে সমস্ত প্রার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়। আদালতের নির্দেশ মতো মেধাতালিকা প্রকাশও করে এসএসসি। আর সেই মেধাতালিকা প্রকাশ্যে আসতেই এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ পায়। 

আরও পড়ুন : সরকারের ভূমিকায় খুশি বিচারপতি, বললেন, 'মুখ্যমন্ত্রীর প্রশংসাও করব'

 

Advertisement