scorecardresearch
 

Bengal Weather Rain Alert:আজ দিনভর শিলাবৃষ্টি, বজ্রপাতের সঙ্গে ৫০ কিলোমিটার বেগে ঝড়ের তাণ্ডব, কতদিন চলবে দুর্যোগ?

মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই রাজ্যের বেশকিছু জেলায় ঝড়-বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনায় কয়েকটি এলাকায় প্রবল ঝড়-বৃষ্টি হয়। তবে দুর্যোগ কাটেনি এখনও। বুধবার বাংলার একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। সেইসঙ্গে বাড়বে তাপমাত্রাও। চলুন দেখে নেওয়া যাক হাওয়া অফিসের দেওয়া আবহাওয়ার পূর্বাভাস।

Advertisement
আজ বাংলা জুড়ে ঝড়-বৃষ্টি আজ বাংলা জুড়ে ঝড়-বৃষ্টি


মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই রাজ্যের বেশকিছু জেলায় ঝড়-বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনায় কয়েকটি এলাকায় প্রবল ঝড়-বৃষ্টি হয়।  তবে দুর্যোগ কাটেনি এখনও। বুধবার বাংলার একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। সেইসঙ্গে বাড়বে তাপমাত্রাও। চলুন দেখে নেওয়া যাক হাওয়া অফিসের দেওয়া আবহাওয়ার পূর্বাভাস।

আজও বৃষ্টি, জেলায় জেলায় সতর্কতা
চলতি সপ্তাহে বর্ষণের পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেই পূর্বাভাসকে সত্যি করে মঙ্গলের সন্ধ্যায় বাংলার বহু জায়গায় শিলাবৃষ্টি হয়েছে।  বৃষ্টির সম্ভাবনা আজও রয়েছে রাজ্যের উত্তর থেকে দক্ষিণের বেশ কিছু জেলায়। বেশ কিছু জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পূর্ব ভারতের দিকে এগিয়ে আসছে পশ্চিমী ঝঞ্ঝা। উত্তর বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর ফলেই  বঙ্গোপসাগর থেকে রাজ্যের দিকে ছুটে আসছে জলীয় বাষ্প। এর প্রভাবেই বুধ এবং বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে রাজ্যের বেশ কিছু জেলায়। 

উত্তরবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি
উত্তরবঙ্গের পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার ও বৃহস্পতিবার সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের তরফে সতর্কবার্তায় বলা হয়েছে, জলপাইগুড়ি, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ২১ ফেব্রুয়ারি বুধবার শিলাবৃষ্টি হতে পারে। এই দিন দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, বজ্রপাতের সঙ্গে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার সতর্কবার্তা জারি করা হয়েছে। শুক্রবার নাগাদ উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে আবহাওয়ার উন্নতি হলেও বাকি পাঁচ জেলার কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন

দক্ষিণবঙ্গেও বৃষ্টি
হাওয়া অফিস জানিয়েছে, বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। এই তিন জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জেলাগুলিতেবজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, শুক্র এবং শনিবার পর্যন্ত ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টিও হবে।  আবহাওয়া দফতরের সতর্কবার্তায় বলা হয়েছে, এই বৃষ্টিতে মাঠে থাকা ফসল ও সবজির ক্ষতি হতে পারে। এছাড়াও বজ্রপাতের সময় সাধারণ মানুষকে তুলনামূলক নিরাপদ জায়গায় আশ্রয় নিতেও বলা হয়েছে।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩১ ও ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৪ ডিগ্রি বেশি। পরিস্থিতি বদলাবে না বুধবারও। শহর কলকাতা থেকে শীত একপ্রকার উধাও। বিশেষত দিনের বেলায় ভ্যাপসা গরম ভালই অনুভূত হচ্ছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৪ ডিগ্রি বেশি।  বৃহস্পতিবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতাতেও। 

শীতের পালা শেষ
তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে। বসন্ত আসতে না আসতেই গরমের অস্বস্তি দক্ষিণবঙ্গ জুড়ে। বঙ্গবাসীর মনে এখন প্রশ্ন, এই অকাল বৃষ্টির ফলে কি কমতে পারে তাপমাত্রা? তবে হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচ দিন তাপমাত্রার হেরফের হবে না। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের সমতল এলাকায় রাতের তাপমাত্রার বড় কোনও পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আগামী পাঁচ দিন রাতের তাপমাত্রার পরিবর্তনের তেমন কোনও পূর্বাভাস নেই।


 

Advertisement