scorecardresearch
 

West Bengal Weather Forecast : দক্ষিণে তাপমাত্রা বৃদ্ধি, উত্তরে বৃষ্টি, তুষারপাতের সম্ভাবনা, দিনভর কেমন রাজ্যের আবহাওয়া?

West Bengal Weather Forecast : এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ৪-৫ দিনে রাজ্য জুড়েই দিনের তাপমাত্রা বাড়তে থাকবে। শনিবারও এই ধারা বজায় থাকছে। দক্ষিণবঙ্গে গরম বাড়বে, উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস।

Advertisement
দক্ষিণে তাপমাত্রা বৃদ্ধি, উত্তরে বৃষ্টি, তুষারপাতের সম্ভাবনা, দিনভর কেমন রাজ্যের আবহাওয়া? দক্ষিণে তাপমাত্রা বৃদ্ধি, উত্তরে বৃষ্টি, তুষারপাতের সম্ভাবনা, দিনভর কেমন রাজ্যের আবহাওয়া?
হাইলাইটস
  • দক্ষিণে তাপমাত্রা বৃদ্ধি
  • উত্তরে বৃষ্টি, তুষারপাতের সম্ভাবনা,
  • দিনভর কেমন রাজ্যের আবহাওয়া?

West Bengal Weather Forecast : গোটা রাজ্যেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। উত্তর থেকে দক্ষিণ, শীতের সামান্য মৌতাতও আর বেঁচে নেই। ভোর আর রাতের দিকে সামান্য শিরশিরে অনুভূতি থাকলেও রোদ উঠলেই তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। তার সঙ্গে ঘাম  হচ্ছে ভালই। রাজ্যবাসীর আরও খানিকটা উদ্বেগ বাড়িয়ে দিয়ে হোলির আগে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। যাতে কপালে খানিকটা হলেও চিন্তার ভাঁজ পড়েছে রাজ্যবাসীর। 

আরও পড়ুনঃ  মার্চে বীভৎস গরম দক্ষিণবঙ্গ ও কলকাতায়, বরফ দার্জিলিংয়ে; পূর্বাভাস

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলার তাপমাত্রা ৩৫ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যাবে। হোলির আগেই দক্ষিণবঙ্গে উষ্ণতম দিন পরিলক্ষিত হবে বলেও আবহাওয়ার পূর্বাভাসে বলে হয়েছে। গরমের দাপট আরও বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কলকাতা ও আশপাশের লোকজনের তাপমাত্রার পারদ এখনই ৩০ ডিগ্রি পার করে গিয়েছে। আর এক সপ্তাহের মধ্যে আরও চড়বে পারদ। দোলের সময় মোটামুটি গড় আবহাওয়া ও তাপমাত্রা থাকার কথা। না গরম, না ঠান্ডা। তাতে হোলির আমেজ আরও চড়া হয়।তবে এবারের রেকর্ড গরমের পূর্বাভাস হোলির আমেজ মাটি করতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ৪-৫ দিনে রাজ্য জুড়েই দিনের তাপমাত্রা বাড়তে থাকবে। শনিবারও এই ধারা বজায় থাকছে। 

কলকাতার আবহাওয়া

এদিন সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ পরিষ্কার থাকবে। তবে কলকাতা সংলগ্ন জেলাগুলিতে  কুয়াশা থাকতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে বেলা বাড়লে গরম বাড়বে। সন্ধ্যার পর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে।

আরও পড়ুনঃ বরফে ঢাকা উত্তরবঙ্গের পাহাড়

দক্ষিণবঙ্গের আবহাওয়া

Advertisement

এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ সোমবার ৪ মার্চ সকালের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী চার থেকে পাঁচ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। জেলাগুলিতে থাকবে কুয়াশা।

উত্তরবঙ্গের আবহাওয়া

এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ৩ মার্চ শুক্রবার সকালের মধ্যে দার্জিলিং এবং কালিম্পং-এর কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ৪ মার্চ শনিবার সকালের মধ্যে দার্জিলিং-এর সঙ্গে কালিম্পং-এও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী চার থেকে পাঁচ দিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন না হলেও, দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে।

পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

উত্তরবঙ্গের পাহাড়ের উঁচু এলাকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। নীচু পাহাড় এলাকায় শিলাবৃষ্টি হতে পারে। ডুয়ার্সের দিকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

Advertisement