scorecardresearch
 

Weekly Weather Report: দিনভর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে কলকাতায়, জেলায়-জেলায় সপ্তাহজুড়েই দুর্যোগের সতর্কতা

গত শনিবার থেকেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে কলকাতায়। সোমবার সপ্তাহের প্রথম দিন শুরু হয়েছে বৃষ্টির মধ্যে দিয়েই। হাওয়া অফিস বলছে শুরু হওয়া নতুন সপ্তাহের গরম থেকে কিছুটা রেহাই পেতে পারে দক্ষিণবঙ্গবাসী ৷ বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ ৷ তার জেরেই ভিজবে রাজ্যের উত্তর থেকে দক্ষিণবঙ্গের সবকটি জেলাই ৷

Advertisement
আজ দক্ষিণবঙ্গের ৩ জেলায় ভারী বৃষ্টি আজ দক্ষিণবঙ্গের ৩ জেলায় ভারী বৃষ্টি

গত শনিবার থেকেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে কলকাতায়। সোমবার সপ্তাহের প্রথম দিন শুরু হয়েছে বৃষ্টির মধ্যে দিয়েই। হাওয়া অফিস বলছে শুরু হওয়া নতুন সপ্তাহের গরম থেকে কিছুটা রেহাই পেতে পারে দক্ষিণবঙ্গবাসী ৷ বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ ৷ তার জেরেই ভিজবে রাজ্যের উত্তর থেকে দক্ষিণবঙ্গের সবকটি জেলাই ৷ হাওয়া অফিস বলছে দক্ষিণবঙ্গে তুলনামূলক বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। বঙ্গোপসাগরের তৈরি হওয়া নিম্নচাপ এই বৃষ্টির আশঙ্কা বৃদ্ধি করছে। যদিও খুব ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেও জানান হয়েছে।

নিম্নচাপের জেরে বাড়বে বৃষ্টি
হাওয়া অফিস বলছে, শুক্র-শনিবার নাগাদই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল। রবিবার তা আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের জেরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। আর এর প্রভাবেই আগামী দু-তিনদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির  মাত্রা অনেকটাই বাড়বে। মূলত হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে রাজ্যের বিভিন্ন জায়গায়। এই নিম্নচাপের জেরেই ৫ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে মাঝারি ধরনের বৃষ্টিপাত চলবে।  কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।  উত্তরবঙ্গের ক্ষেত্রে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। 

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি
আজ দক্ষিণবঙ্গের  দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহযোগে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ৫ সেপ্টেম্বর মঙ্গলবার সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ৬ ও ৭ সেপ্টেম্বর অর্থাৎ বুধবার ও বৃহস্পতিবার সবকটি জেলায় আপাতত হাল্কা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গে। যদিও আগামী দিন তিনেকে  দক্ষিণবঙ্গে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কম হবে।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গের তাপমাত্রা বৃদ্ধি
সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার উত্তরের সবকটি জেলায় আপাতত হাল্কা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী দিন তিনেক উত্তরবঙ্গের জেলাগুলিতে তারমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। তবে তারপরের দুদিনে তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় কয়েক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সোমবার শহরের দিন শুরু হয়েছে বৃষ্টির মধ্যে দিয়েই। এদিন সারাদিন বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে বলেই পূর্বাভাস রয়েছে।
 

 
 

 

 

Advertisement