scorecardresearch
 

এ বছরই চালু হতে পারে শিয়ালদা মেট্রো, দ্রুত গতিতে সুড়ঙ্গের কাজ

যে গতিতে কাজ এগোচ্ছে সেখানে এই বছরের শেষের দিকেই শিয়ালদাতে চালু হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রো। পাশাপাশি ২০২২ সালের মধ্যে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো শুরুর লক্ষ্যমাত্রা নিয়েছে তাঁরা।

Advertisement
বৌবাজার পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের কাজও ফের শুরু হয়েছে। বৌবাজার পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের কাজও ফের শুরু হয়েছে।
হাইলাইটস
  • বছরের শেষের দিকেই শিয়ালদা স্টেশনে চালু হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রো
  • ৪ জানুয়ারি টানেল বোরিং মেশিনকে পাঠানো শুরু হল বউবাজারের দিকে
  • বৌবাজার পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের কাজও ফের শুরু হয়েছে

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর কাজ এগিয়েছে অনেকটাই। বৌবাজার পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের কাজও ফের শুরু হয়েছে। বুধবার পূর্ব রেল এবং কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী জানান যে গতিতে কাজ এগোচ্ছে সেখানে এই বছরের শেষের দিকেই শিয়ালদহতে চালু হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রো। পাশাপাশি ২০২২ সালের মধ্যে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো শুরুর লক্ষ্যমাত্রা নিয়েছে তাঁরা।

প্রসঙ্গত, শিয়ালদা অবধি একমুখী টানেল তৈরির কাজ শেষ হয়েছে গত বছর অক্টোবর মাসে। চলতি বছরের শুরুতেই ৪ জানুয়ারি টানেল বোরিং মেশিনকে পাঠানো শুরু হল বউবাজারের দিকে। জানা গিয়েছে, প্রথম সপ্তাহে মেশিন কাজ শুরু করায় তিন মাস সময় লাগবে এই টানেল বানাতে। বৌবাজার পর্যন্ত বাকি প্রায় ৮০০ মিটার দীর্ঘ সুড়ঙ্গ নির্মাণের কাজ চার-পাঁচ মাসের মধ্যে সম্পূর্ণ হবে বলে আশাবাদী কর্তৃপক্ষ।

মেট্রো সূত্রের খবর, নির্মীয়মাণ সুড়ঙ্গে যন্ত্রপাতি নিয়ে যাওয়া, খননকাজের পরে মাটি বার করার জন্য ব্যবহার করা হচ্ছে শিয়ালদা স্টেশনকেই। ফলে সুড়ঙ্গের কাজ শেষ না হলে ওই স্টেশন চালু করা সম্ভব নয়। বৌবাজার পর্যন্ত সুড়ঙ্গের কাজ শেষ হলেই শিয়ালদা স্টেশনের বাকি কাজে হাত দেওয়া হবে, বুধবার এমনটাই জানান হয়।

এর আগে মেট্রোর কাজ শুরু করতে গিয়ে বৌবাজার এলাকায় বিপাকে পড়ে এই প্রকল্প। সুড়ঙ্গ বানাতে গিয়ে ধ্বসে যায় বহু বাড়ি। ফের যাতে বউবাজার বিপর্যয় না হয় সে বিষয়ে সাবধানী ভূমিকা পালন করছে কে এম আর সি এল। অন্যদিকে, কলকাতা থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চলাচলের বিষয়েও আশা প্রকাশ করা হয়েছে। দু’সপ্তাহের মধ্যে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর কাজ শেষ করার নির্দেশ দেওয় হয়েছে। মার্চের মধ্যেই শেষ হতে পারে এই রুটের মেট্রো চলাচলের কাজ।

Advertisement
Advertisement