scorecardresearch
 
বিশ্ব

সবচেয়ে শক্তিশালী রকেট বানালো NASA, একবারেই ল্যান্ডিং চাঁদে

NASA
  • 1/5

 বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট প্রস্তুত করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই রকেটের আনুমানিক বাজেট ধরা হয়েছে ১ কোটি ৩৫ লক্ষ টাকা। বর্তমানে রকেটের মূল পর্যায়ের পরীক্ষা নিরীক্ষা চলছে। এর জন্য বিজ্ঞানীরা রকেটের ৪ টি আরএসএস ইঞ্জিনকে ৮ মিনিটের জন্য চালুও করেছিলেন। (সমস্ত ছবি - সোশ্যাল মিডিয়া / NASA)
 

NASA
  • 2/5


নাসা এই রকেটের পরীক্ষা চালাচ্ছে  মিসিসিপি রাজ্যের স্টেনিস স্পেস সেন্টারে। তবে কয়েকদিন  আগে প্রযুক্তিগত  কিছু কারণে টেস্টিং বন্ধ রাখা হয়েছিল। মানুষ ছাড়াই চাঁদে নামার প্রস্তুতি চালাচ্ছে নাসা। এই মিশনের নাম দেওয়া হয়েছে আর্টেমিস।

NASA
  • 3/5

বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেটটিকে একক ট্রিপের মাধ্যমেই চাঁদে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। নাসার এখন অবধি বানানো সবচেয়ে শক্তিশালী রকেটের নাম Space Launch System (SLS)। পরীক্ষার সময়, রকেটের মূল ভাগে সাত সেকেন্ডে ১.৬ মিলিয়ন পাউন্ডেরও বেশি শক্তি উৎপন্ন হয়েছিল।

NASA
  • 4/5

স্পেস লঞ্চ সিস্টেম বা এসএলএস নিয়ে দারুণ উচ্ছ্বসিত নাসার বিজ্ঞানীরা।মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার  বক্তব্য, এসএলএস ইঞ্জিনিয়ারিংয়ের এক অবিশ্বাস্য কীর্তি যা আমেরিকার পরবর্তী ধাপের মিশনগুলিকে শক্তিশালী করতে একমাত্র সক্ষম রকেট। নাসার আধিকারিক স্টিভ জুরস্কি জানিয়েছেন, ” এসএলএসের মূল পর্যায়ের ফায়ার টেস্ট মানুষকে চাঁদের পৃষ্ঠে ও এর বাইরে মহাকাশে নিয়ে যাওয়ায় ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

NASA
  • 5/5

স্পেস লঞ্চ সিস্টেম বা এসএলএস-এর মূল ভাগে দুটি ট্যাঙ্ক রয়েছে যার মধ্যে ৭,৩৩,০০০ গ্যালন সুপারকুল্ড তরল হাইড্রোজেন এবং তরল অক্সিজেন রয়েছে। এগুলি ইঞ্জিনের জ্বালানিতে সহায়তা করে। এছাড়া উড়ান নেওয়ার পরে রকেটটিকে ট্র্যাক করতে রয়েছে এক জটিল সফটওয়্যার।