scorecardresearch
 
বিশ্ব

সেনা সরিয়েছি, নজর নয়, তালিবানদের সতর্ক করল আমেরিকা

আমেরিকার আফগান নীতি
  • 1/8

আমেরিকান বিদেশমন্ত্রী এন্টনি ব্লিংকেন বলেছেন, যদি তালিবানরা আফগানিস্তান কব্জা করে নিতে পারে, তাহলে আফগানিস্তান আন্তর্জাতিক মঞ্চে একঘরে হয়ে পড়বে। তাকে বহিষ্কৃত করে দেওয়া হবে।
 

আমেরিকার আফগান নীতি
  • 2/8

ভারত সফরে এসেছেন আমেরিকার বিদেশমন্ত্রী। তিনি নয়াদিল্লিতে বলেছেন, যদি আফগানিস্তান নিজেদের নাগরিকদের সম্মান না করে, আফগানিস্তানের নিজেদের দেশের লোকের উপরে অত্যাচার করে, তাহলে গোটা দেশটি অচ্ছুত দেশে পরিণত হবে।

আমেরিকার আফগান নীতি
  • 3/8

নয়াদিল্লিতে সাংবাদিক বৈঠকে আমেরিকার বিদেশমন্ত্রী জানিয়েছেন, আফগানিস্তানে তালিবানদের অত্যাচারে আমরা অত্যন্ত দুঃখিত। তিনি জানান, বিগত কিছু সপ্তাহ ধরে আফগানিস্তানের তালিবান অত্যাচারের খবর আসছে। তা অত্যন্ত অস্বস্তিকর এবং দুঃখজনক।

আমেরিকার আফগান নীতি
  • 4/8

নিউজ এজেন্সি এএফপি জানিয়েছে, এন্টনি ব্লিংকেন আফগান সরকারের জন্য সমস্ত রকম সহযোগিতা করার কথা বলেছেন। তিনি বলেন, আমেরিকা কূটনৈতিক থেকে শুরু করে সমস্ত রকম সুরক্ষা ব্যবস্থা আফগানিস্তানের জন্য দিতে রাজি।

আমেরিকার আফগান নীতি
  • 5/8

আমরা আফগানিস্তানের সমস্ত রকম যুদ্ধের পরিসমাপ্তি ঘটাতে চাই। শান্তি এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে আমেরিকা-আফগানিস্তান এর পাশে রয়েছে আমেরিকার বিদেশমন্ত্রী জানান, তাদের জন্য আমাদের এই বার্ত, আসলে তালিবানরা আন্তর্জাতিক মান্যতা চায়।

আমেরিকার আফগান নীতি
  • 6/8

সম্ভবত ওরা চাইছে, তাদের নেতারা গোটা পৃথিবীতে বিনা বাধায় যা খুশি তাই করতে পারে। যেখানে খুশি যেতে পারে, তাদের বিরুদ্ধে বাধা রয়েছে। সেগুলি নেওয়া হোক। কিন্তু জোর করে দেশের উপর কব্জা করে এবং নিজেদের লোকের উপর অত্যাচার করে তাদের কোনও লাভ হবে না। এন্টোনি বলেন, একটাই উপায় রয়েছে যদি তারা আলোচনার টেবিলে এসে বসেন যুদ্ধ এবং অস্ত্র সরিয়ে রেখে আলোচনার মাধ্যমে সমস্ত রকম শান্তিপূর্ণ সহাবস্থান এবং সমাধান সম্ভব।

আমেরিকার আফগান নীতি
  • 7/8

এমন একটি আফগানিস্তান বানানোর প্রয়োজন যেখানে অন্যান্য স্বাধীন দেশের মতো বাস্তবের ভিত্তিতে কাজকর্ম হবে এবং সকলের সমান অধিকার মেনে নেওয়া হবে। আমেরিকার বিদেশমন্ত্রী আরও বলেছেন, আমরা আফগানিস্তান সরকার চাই। সেখানকার মানুষ নির্ণয় করবে অর্থাৎ গণতান্ত্রিক সরকার, যা পৃথিবীর বেশিরভাগ দেশেই রয়েছে। এর জন্য অনেক পরিশ্রম করতে হবে। আমরা একটি গণতান্ত্রিক আফগানিস্তান চাই, যাতে আফগানিস্তানের পাশে ভারত এবং আমেরিকা, হাত মিলিয়ে কাজ করবে।

আমেরিকার আফগান নীতি
  • 8/8

এটাও বলেন, একটা কথা স্পষ্ট করে আমরা বলে জানিয়ে দিচ্ছি। আমরা আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার মানে এই নয় যে আফগানিস্তানের উপর সমস্ত রকমের সরিয়ে নিয়েছি, আফগানিস্তানকে নিয়ে ভারত এবং আমেরিকার মত একই রকম। আফগানিস্তানে শান্তি ফেরানোর আমাদের ইচ্ছে।