scorecardresearch
 

Anti Hijab Protest: হিজাব-বিরোধী বিক্ষোভে জ্বলছে ইরান, ৪০ মৃত্যু-বন্ধ ইন্টারনেট

Anti Hijab Protest: ইরানে হিজাব বিরোধী বিক্ষোভ অব্যাহত, মৃত ৪০, বন্ধ ইন্টারনেট পরিষেবা। ইরান সরকার বিক্ষোভকারীদের বিরুদ্ধে কড়া মনোভাব নিচ্ছে। বিক্ষুব্ধদের চিহ্নিত করে তাদের গ্রেফতার করা হচ্ছে। ইরানের বহু শহর এখন উত্তপ্ত। গোটা বিশ্ব জুড়ে বিক্ষোভকারীদের মৃত্যু নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

Advertisement
ইরানে বিক্ষোভ অব্যাহত, মৃত ৪০ জন বিক্ষোভকারী, আহত অনেক ইরানে বিক্ষোভ অব্যাহত, মৃত ৪০ জন বিক্ষোভকারী, আহত অনেক
হাইলাইটস
  • ইরানে হিজাব বিরোধী বিক্ষোভ অব্যাহত
  • ৪০ বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে
  • বন্ধ ইন্টারনেট পরিষেবা, কড়া ইরান সরকার

Anti Hijab Protest In Iran: ইরানে হিজাবের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের ঘটনা আরও হিংসাত্মক আকার ধারণ করেছে। এখনও পর্যন্ত ৪০ জন বিক্ষোভ প্রদর্শনকারীর মৃত্যু হয়ে গিয়েছে। ইরানি মহিলা মহসা আমিনি (Mohsa Amini) এর মৃত্যুর পর পুরো ইরানে প্রবল বিক্ষোভ প্রদর্শন শুরু হয়েছে। বিক্ষোভ আয়ত্বের বাইরে যাওয়ার পরিস্থিতি হতেই সরকার ইন্টারনেট ব্যান (Internet Ban) করে দিয়েছে। সেই সঙ্গেই ইরানের ইন্টেলিজেন্স দপ্তরের তরফে বৃহস্পতিবার সতর্ক করা হয়েছে যে বিক্ষোভ প্রদর্শনে যারা অংশ নিচ্ছেন, গোটা বিষয়টি অবৈধ এবং প্রদর্শনকারীদের বিরুদ্ধে কেস চালানো হবে।

ইরানে মহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যু হয়। পুলিশ ওই মহিলার বিরুদ্ধে ইরানের ড্রেস কোড অমান্য করার মামলায় গ্রেফতার করেছিল। পুলিশের দাবি যে মহসার মৃত্যু হার্ট অ্যাটাকে হয়েছে। যেখানে আমিনির পরিবারের দাবি যে, মহসা একদম সুস্থ ছিল। পুলিশ নিজেদের হেফাজতে নিয়ে কিছু একটা করেছে, যাতে তার মৃত্যু হয়ে গিয়েছে।

মহসা আমিনি

ইরানে এখনও পর্যন্ত ৪০ বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। মহসা আমিনির মৃত্যুর পর চারিদিকে ক্ষোভের আগুন জ্বলতে থাকে। প্রথমে কুর্দিস্থানে বিরোধ প্রদর্শন শুরু হয়। ধীরে ধীরে এই বিক্ষোভ প্রায় গোটা ইরান জুড়ে শুরু হয়ে যায়। মহিলারা মহসা আমিনির মৃত্যুর বিরোধে হিজাব জ্বালিয়ে এবং নিজেদের চুল কেটে প্রকাশ্য বিক্ষোভ চালাচ্ছেন। ইরানের সুরক্ষা বল বিক্ষোভকারীদের বিরুদ্ধে কড়া মনোভাব নিচ্ছে এবং বল প্রয়োগ করা হচ্ছে। এই ঘটনা নিয়ে গোটা বিশ্ব তোলপাড় শুরু হয়ে গিয়েছে।

আগুন জ্বলছে ইরানে

ইরানি রিপোর্টার এবং অ্যাকটিভিস্ট আলি নেজাদ এর বক্তব্য অনুযায়ী ইরানে এখনও পর্যন্ত ৪০ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। শুধু অমোল শহরেই ১০ জনের মৃত্যু হয়ে গিয়েছে। ইরানে ফেসবুক, টেলিগ্রাম, টুইটার, ইন্সটাগ্রাম, ইউটিউবে ব্যান লাগানো হয়েছে।

Advertisement

নিউজ এজেন্সি রাইটার্স এর বক্তব্য অনুযায়ী, ইরানে ৫০ এর বেশি শহরে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা বৃহস্পতিবার দুটি থানা এবং গাড়ি জ্বালিয়ে দিয়েছে। এই সময়ের মধ্যে সুরক্ষা বলের সঙ্গে সংঘর্ষে প্রায় ৪০ জনের মৃত্যু হয়ে গিয়েছে। বিক্ষোভকারীদের খুঁজে বের করতে বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চলছে।

ইরানের ছবি


আমেরিকা প্রদর্শনকারীদের মৃত্যুর পর নিজেদের দেশে থাকায় ইরানি ইন্টেলিজেন্স, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সুরক্ষা বল এবং অন্যান্য আইন প্রবর্তক এজেন্সিদের অফিসারদের সম্পত্তি এবং ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে।

হোয়াটস্যাপ-এর বক্তব্য

ইরান ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যান করে দিয়েছে। কোম্পানির বয়ান জারি হয়েছে যে, তারা ইরানি ভাই-বোনদের জুড়ে রাখার কাজ জন্য কাজ করছে এবং পরিষেবা চালু রাখার জন্য নিজেদের প্রযুক্তিগত ক্ষমতাতে কিছু করার চেষ্টা করছে।

ইরান জ্বলছে


ইরানে মেয়েদের উপর যাবতীয় প্রতিবন্ধকতা

ইরান একটি ইসলামিক দেশ। যা শরিয়া আইনের উপর চলে। ইরানে ৭ বছর এর বেশি বয়সী কোনও মেয়ে নিজেদের চুল ঢেকে তারপর বাইরে বের হতে অনুমতি পান। সঙ্গে এই বয়সের পর মেয়েদের লম্বা এবং ঢিলা কাপড় পরা বাধ্যতামূলক। গত পাঁচ জুলাই, ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রইসি নতুন করে নানা প্রতিবন্ধকতা আরোাপ করেন। নিয়মগুলি কেউ ভাঙ্গলে তাদের জরিমানা এবং গ্রেফতারের মধ্যেও পড়তে হয়।

 

Advertisement