scorecardresearch
 

Apan Bangla App Mamta At Spain: লগ্নি থেকে সব সমস্যায় প্রবাসীদের সাহায্যে হাজির 'আপন বাংলা' অ্যাপ, ঘোষণা মমতার

Apan Bangla App Mamta At Spain: লা লিগার সঙ্গে চুক্তি আগেই চুক্তি স্বাক্ষর করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে অ্যাকাডেমি গড়তে চলেছে লা লিগা (La Liga)। শুক্রবার লা লিগার সঙ্গে চুক্তি করেছে রাজ্য সরকার। এবার রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাবিউতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গী ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

Advertisement
লগ্নি থেকে সব সমস্যায় প্রবাসীদের সাহায্যে হাজির 'আপন বাংলা' অ্যাপ, ঘোষণা মমতার লগ্নি থেকে সব সমস্যায় প্রবাসীদের সাহায্যে হাজির 'আপন বাংলা' অ্যাপ, ঘোষণা মমতার
হাইলাইটস
  • লগ্নি থেকে সব সমস্যায়
  • প্রবাসীদের সাহায্যে হাজির 'আপন বাংলা'
  • অ্যাপের ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

Apan Bangla App Mamta At Spain: লা লিগার সঙ্গে আগেই চুক্তির কথা ঘোষণা করেছিলেন। বাংলায় অ্যাকাডেমি গড়ার কথা বলেছিল এই ফুটবল সংস্থা। এবার অ্যাকাডেমির জন্য কিশোর ভারতী স্টেডিয়াম তুলে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্পেনে ইন্ডিয়ান কমিউনিটির অনুষ্ঠানে উপস্থিত হয়ে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। স্টেডিয়ামটিতে সমস্ত ধরণের সুযোগ সুবিধা রয়েছে বলেই এদিন জানান মমতা। রবিবার বার্সেলোনায় প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানে উপস্থিত হন মমতা। সেখানে তিনি এই ঘোষণা করেন। সেখানে তিনি প্রবাসী ভারতীয়দের সঙ্গে একটি অনুষ্ঠানে হাজির ছিলেন। সেখানে বাংলার জয়গান করেন।

পাশাপাশি প্রবাসী ভারতীয়দের জন্য বিশেষ অ্যাপ চালু করার কথা ঘোষণা করেন তিনি। এই অ্যাপের নাম জানান মমতা 'আপন বাংলা'। কেউ কোনও ইনভেস্ট করতে চাইলে, কোনও রকম সমস্যায় পড়লে অ্যাপ থেকে সুবিধা পাবেন। কেউ লগ্নি করতে চাইলে অ্যাপে লগ ইন করে আবেদন করলেই যোগাযোগ করে নেওয়া হবে। এটা শুরু হয়ে গিয়েছে। যারা পরিযায়ী শ্রমিক, তাদের জন্য অ্যাপ করেছি। বিপদে পড়লে সাহায্য করব।

লগ্নি আনতে ১১ দিনের স্পেন সফরে মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার সেখানে বাংলার জয়গান শোনা গেল তাঁর গলায়। বাংলাকে ভারতের সাংস্কৃতিক রাজধানী বলে উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী মমতা। রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম, জীবনানন্দ দাশের কথাও টানলেন। বাংলা থেকেই পাঁচ-পাঁচ জন নোবেল পুরস্কার পেয়েছেন বলেও জানালেন তিনি।

আরও পড়ুন

রবিবার বার্সেলোনায় প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানে উপস্থিত হন মমতা। সেখানেই বাংলার জয়গান করেন তিনি। মমতা জানান, নানা ভাষাভাষীর দেশ ভারত। বাংলার মধ্যেও অনেক স্থানীয় ভাষা রয়েছে। আজকের বাংলা অনেক পাল্টে গিয়েছে। বাংলার গুণীজনরাই গোটা দেশকে পথ দেখিয়েছিলেন, সে রবীন্দ্রনাথ ঠাকুর হোন, বা জীবনানন্দ দাশ, নেতাজি হোন বা নজরুল ইসলাম। জাতীয় স্তরে আন্দোলনের ভিত প্রস্তুত করে দিয়েছিলেন এঁরা। 'জয় হিন্দ' স্লোগান নেতাজির দেওয়া, 'বন্দে মাতরম' বঙ্কিমচন্দ্রের, 'জন গণ মন', জাতীয় সঙ্গীত রবীন্দ্রনাথের লেখা। নজরুলের কবিতা থেকেই নেওয়া 'জয় বাংলা', যা বাংলাকে মহিমান্বিত করতে ব্যবহার করি আমরা। 

Advertisement

এদিন মমতা জানান, বাংলার শিল্পীরা, বাংলার কৃষকরা পৃথিবীর মধ্যে সবচেয়ে দক্ষ। বাংলা থেকেই ঘটেছে সবুজ বিপ্লব। মানুষের মধ্যে ঐক্য় গড়ে তোলাই লক্ষ্য বাংলার। প্রবাসী ভারতীয়দের সামনে মমতা বলেন, "দেশের সাংস্কৃতিক রাজধানী বাংলা। ফুটবলের রাজধানীও। বাংলা থেকে রবীন্দ্রনাথ ঠাকুর, মাদার টেরেসা, অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং ওঁর স্ত্রী নোবেল পেয়েছেন। আপনারা বাংলাকে ভালবাসে জেনে খুশি হই। আজ আছি, কাল নেই। তাই আজকের কথাই ভাবি। আজ ভাল হলে, কালও ভালই হবে।" 

 

Advertisement