scorecardresearch
 

অন্য 'দুনিয়া' থেকে মিলেছে এই কালো হিরে, দাম ৫০ কোটিরও বেশি!

সোমবার দুবাইয়ে সাংবাদিকদের সামনে নিলাম সংস্থা সোথেবি'স দুবাইয়ে এই হিরাটি সামনে আনে। এটির নাম দ্য এনিগমা। ৫৫৫.৫৫ ক্যারেটের এই কালো হিরাটি এখন দুবাইয়ে আছে। সেখান থেকে এটিকে লস অ্যাঞ্জেলেসে নিয়ে যাওয়া হবে।

Advertisement
কালো হিরে কালো হিরে
হাইলাইটস
  • হিরের দাম যে লাখ লাখ টাকা হতে সেই কথা সবার জানা
  • তবে যদি কেউ বলে একটা হিরের দাম ৫০ কোটি টাকা তাহলে অবাক হবেন তো
  • তবে এই হিরে আর পাঁচটি হিরের মতো নয়

হিরের দাম যে লাখ লাখ টাকা হতে সেই কথা সবার জানা। তবে যদি কেউ বলে একটা হিরের দাম ৫০ কোটি টাকা তাহলে অবাক হবেন তো? তবে এই হিরে আর পাঁচটি হিরের মতো নয়। এর রং কালো। এও বলা হচ্ছে, অন্য কোনও দুনিয়া থেকে এই হিরে নাকি আনা হয়েছে। এটি এখন রাখা আছে দুবাইয়ে। 

ফেব্রুয়ারি মাসে লন্ডনে হবে নিলাম 

সোমবার দুবাইয়ে সাংবাদিকদের সামনে নিলাম সংস্থা সোথেবি'স দুবাইয়ে এই হিরাটি সামনে আনে। এটির নাম দ্য এনিগমা। ৫৫৫.৫৫ ক্যারেটের এই কালো হিরাটি এখন দুবাইয়ে আছে। সেখান থেকে এটিকে লস অ্যাঞ্জেলেসে নিয়ে যাওয়া হবে। চলতি বছরের ফেব্রুয়ারিতে লন্ডনে নিলামে উঠবে এই হিরা।

আরও পড়ুন : নাশকতার আশঙ্কা! সাধারণতন্ত্র দিবসে প্রধানমন্ত্রীর নিরাপত্তা আরও জোরদার

কোথায় পাওয়া যায় এই হিরে ? 


এই কাল হিরেকে বলা হয় কার্বোনাডোও। এই ধরনের হিরে অত্যন্ত বিরল। শুধুমাত্র ব্রাজিল এবং মধ্য আফ্রিকায় পাওয়া যায়। এই ধরনের হিরাতে এমন কিছু উপাদান থাকে সেই কারণে এটি মহাকাশ থেকে এসেছে বলে মনে করা হয়। উল্কাপাতের সময় এই কালো হিরে মহাকাশ থেকে ছিটকে পৃথিবীতে পড়েছিল বলে মনে করা হয়। 

যে নিলাম সংস্থাকে এই হিরে নিলামের দায়িত্ব দেওয়া হয়েছে, তারা আশা করছে এর দাম হতে পারে ৫০ কোটিরও বেশি টাকা। এর জন্য ক্রিপ্টোকারেন্সিতে পেমেন্ট নেওয়ার কথাও বিবেচনা করছে সংস্থাটি। দুবাইয়ের গয়না বিশেষজ্ঞ সোফি স্টিভেনস  জানিয়েছেন, যে হিরাটির আকৃতি খামসার মতো। এর অর্থ হাতের তালুর আকৃতি। 


 

Advertisement