scorecardresearch
 

কানাডায় ৭০০ ভারতীয় পড়ুয়া বহিষ্কারের প্রস্তুতি শুরু, এল ট্রুডো-বার্তা

কানাডায় ভারতীয় পড়ুয়া বহিষ্কারের ঘোষণায় আতঙ্ক বাড়ছে। শিক্ষা ভিসায় কানাডায় যাওয়া প্রায় ৭০০ ভারতীয় পড়ুয়ার অফার লেটার জাল বলে প্রমাণিত হয়েছে। এই পড়ুয়া রা কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করলে বিষয়টি আলোচনায় আসে। এ বিষয়ে এবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বক্তব্য সামনে এসেছে।

Advertisement
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো
হাইলাইটস
  • কানাডায় ভারতীয় পড়ুয়া বহিষ্কারের ঘোষণায় আতঙ্ক বাড়ছে
  • শিক্ষা ভিসায় কানাডায় যাওয়া প্রায় ৭০০ ভারতীয় পড়ুয়ার অফার লেটার জাল বলে প্রমাণিত হয়েছে
  • এই পড়ুয়ারা কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করলে বিষয়টি আলোচনায় আসে

কানাডায় ভারতীয় পড়ুয়া বহিষ্কারের ঘোষণায় আতঙ্ক বাড়ছে। শিক্ষা ভিসায় কানাডায় যাওয়া প্রায় ৭০০ ভারতীয় পড়ুয়ার অফার লেটার জাল বলে প্রমাণিত হয়েছে। এই পড়ুয়ারা কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করলে বিষয়টি আলোচনায় আসে। এ বিষয়ে এবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বক্তব্য সামনে এসেছে।

প্রধানমন্ত্রী ট্রুডো সমস্যায় পড়া এই ভারতীয় পড়ুয়াদের আশ্বস্ত করেছেন। তিনি বলেছেন, সরকার প্রতিটি বিষয় মূল্যায়ন করবে। সরকারের লক্ষ্য এই মামলায় দোষীদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে।

ট্রুডো বলেছেন, "আমরা জানতে পেরেছি যে কিছু আন্তর্জাতিক পড়ুয়া জাল কলেজের চিঠির কারণে নির্বাসনের মুখোমুখি হচ্ছে। আমি পরিষ্কার জানাচ্ছি আমাদের পুরো ফোকাস এই ঘটনায় দোষীদের চিহ্নিত করার দিকে। ছাত্রদের শাস্তি দেওয়ার দিকে নয়। প্রতারণার সম্মুখীন ছাত্রদের তাদের পক্ষে প্রমাণ দেওয়া এবং উপস্থাপন করার সুযোগ রয়েছে। আমরা বিশাবাস করি আন্তর্জাতিক ছাত্ররা আমাদের দেশে অনেক অবদান রাখে।"

আরও পড়ুন

কানাডায় ছাত্রদের বিক্ষোভ
কানাডায় পৌঁছে প্রতারিত হয়ে বিতাড়নের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রাজপথে বিক্ষোভ করছেন পড়ুয়ারা। এই ছাত্র-ছাত্রীদের বেশিরভাগই পঞ্জাবের। এই পড়ুয়ারা দাবি করছেন, তাদের সঙ্গে অভিবাসন পরামর্শ সংস্থা প্রতারণা করেছে। জাল অফার লেটারের কারণে এই পড়ুয়াদের ভর্তি থেকে বঞ্চিত হতে হচ্ছে। কানাডা সরকার তাদের নির্বাসনের সিদ্ধান্ত নেয়।

পড়ুয়াদের কেন বহিষ্কার করা হচ্ছে?
কানাডায় পৌঁছানো প্রায় ৭০০ শিক্ষার্থীর অফার লেটার জাল পাওয়া গেছে। মার্চ মাসে এই পড়ুয়া রা কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করলে বিষয়টি প্রকাশ্যে আসে। ভুয়ো অফার লেটার দিয়ে ভর্তি হওয়া পড়ুয়াদের বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কী বলেছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর?
এই বিষয়ে, পঞ্জাবের এনআরআই বিষয়ক মন্ত্রী কুলদীপ সিং ধালিওয়াল বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের হস্তক্ষেপ চেয়েছিলেন। এর পরে, পড়ুয়াদের সমর্থনে এসে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ছাত্ররা যারা ভাল উদ্দেশ্য নিয়ে কাজ করে তাদের শাস্তি দেওয়া অন্যায়। এ ব্যাপারে যিনি সত্যিই দোষী তাকে জবাবদিহি করতে হবে। কানাডিয়ান সরকারও স্বীকার করেছে পড়ুয়ারা যদি কোনও অন্যায় না করে থাকে তবে এই পদক্ষেপটি অন্যায় হবে। কোনও শিক্ষার্থী কোনও ভুল না করে থাকলে তার সমাধান খুঁজে বের করতে হবে। 

Advertisement

 

TAGS:
Advertisement