scorecardresearch
 

Trudeau's departure from India delayed: G20 শেষ, বাধ্য হয়ে এখনও ভারতেই রয়ে গিয়েছেন ট্রুডো, কেন?

বিমানে ত্রুটির কারণে জি২০ শীর্ষ সম্মেলন শেষ হওয়ার পরও ভারতেই রয়ে গেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাঁর প্রতিনিধি দলও তিন দিন ধরে ভারতে আটকে। সম্মেলন শেষ হওয়ার পর, বাড়ির উদ্দেশে রওনা হওয়ার আগে বিমানে প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ে। ফলে এয়ারবাস সিএফসি ০০১ বিমানটিকে আর উড়তে দেওয়া হয়নি।

Advertisement
জাস্টিন ট্রুডো জাস্টিন ট্রুডো
হাইলাইটস
  • বিমানে ত্রুটির কারণে জি২০ শীর্ষ সম্মেলন শেষ হওয়ার পরও ভারতেই রয়ে গেছেন জাস্টিন ট্রুডো
  • তাঁর প্রতিনিধি দলও তিন দিন ধরে ভারতে আটকে
  • বাড়ির উদ্দেশে রওনা হওয়ার আগে বিমানে প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ে

Trudeau's departure from India delayed: বিমানে ত্রুটির কারণে জি২০ শীর্ষ সম্মেলন শেষ হওয়ার পরও ভারতেই রয়ে গেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাঁর প্রতিনিধি দলও তিন দিন ধরে ভারতে আটকে। সম্মেলন শেষ হওয়ার পর, বাড়ির উদ্দেশে রওনা হওয়ার আগে বিমানে প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ে। ফলে এয়ারবাস সিএফসি ০০১ বিমানটিকে আর উড়তে দেওয়া হয়নি। কানাডার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া তথ্য অনুযায়ী, ভারত থেকে জাস্টিন ট্রুডো ও তাঁর প্রতিনিধিদলকে ফিরিয়ে আনতে একটি ব্যাকআপ বিমান সিএফসি ০০২ আসছে।

সিবিসি নিউজ জানিয়েছে, তার বদলে বিকল্প বিমান, যা কানাডা থেকে যাচ্ছিল, তা লন্ডনে ঘুরিয়ে দেওয়া হয়েছিল, তার দেশে ফেরার যাত্রা আরও বিলম্বিত হয়।

আজ বিকেলেই রওনা
কানার এক নিউজ ওয়েবসাইট CTV অনুযায়ী, নয়াদিল্লিতে থামানো সিএফসি ০০১ বিমানের ত্রুটি দূর করতে ব্যাকআপ প্লেনের কিছু যন্ত্রাংশ নিয়ে একজন প্রযুক্তিবিদ আসছেন। যদি সেই যন্ত্রাংশ কাজ করে এবং যদি বিমানটি মেরামত করা হয় তবে কানাডার প্রধানমন্ত্রী এবং তার প্রতিনিধিদল মঙ্গলবার বিকেলের পরেই কানাডায় উড়তে পারবেন।

আরও পড়ুন

সংবাদ সংস্থা ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জাস্টিন ট্রুডো এবং তার প্রতিনিধি দলকে ফিরিয়ে আনার জন্য একটি ব্যাকআপ প্লেন এবং দিল্লিতে থামানো বিমানের কিছু খুচরা যন্ত্রাংশ ভারতের পথে রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে একজন সরকারী কর্মকর্তা বলেছেন, ট্রুডো হয় ব্যাকআপ প্লেনে কানাডায় যাবেন বা নয়াদিল্লিতে থামানো বিমানটি মেরামতের জন্য অপেক্ষা করবেন। তবে ক্ষতিগ্রস্ত বিমানের কোন অংশটি প্রতিস্থাপন করা দরকার তা উল্লেখ করেননি ওই কর্মকর্তা। কানাডার প্রধানমন্ত্রী এবং তার প্রতিনিধিদল মঙ্গলবার বিকেলের পরেই কানাডায় উড়ে যেতে পারবেন।

এর আগেও অনেকবার খারাপ হয়েছে তাঁর বিমান
ট্রুডোর বিমানে ত্রুটির ঘটনা এটাই প্রথম নয়। এর আগেও বিমানের ত্রুটির কারণে ট্রুডো এবং তার প্রতিনিধি দলকে একই রকম পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে।

Advertisement

২০১৬ সালের অক্টোবরেও, ট্রুডোর বিমানটি কিছু প্রযুক্তিগত ত্রুটি ছিল। টেকঅফের মাত্র আধ ঘণ্টা পরে অটোয়াতে ফিরে যেতে হয়েছিল। সে সময় জাস্টিন ট্রুডো কানাডা-ইউরোপিয়ান ইউনিয়ন কমপ্রিহেনসিভ ইকোনমিক অ্যান্ড ট্রেড এগ্রিমেন্টে স্বাক্ষর করতে বেলজিয়াম যাচ্ছিলেন।

তারপরে ২০১৯ সালের অক্টোবরে, ট্রুডোর ভিআইপি বিমানটি হ্যাঙ্গারে আনার সময় একটি দেওয়ালে লেগে দুর্ঘটনা ঘটে। রয়্যাল কানাডিয়ান এয়ার ফোর্সের মতে, দুর্ঘটনায় বিমানের সামনের অংশ এবং ডান ইঞ্জিনের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে, যে কারণে বেশ কয়েক মাস ধরে বিমানটি পরিষেবার বাইরে ছিল।

২০১৯-এর ডিসেম্বরে ন্যাটো সম্মেলনে যোগ দেওয়ার জন্য ট্রুডোকে একটি ব্যাকআপ প্লেনও ব্যবহার করতে হয়েছিল। তবে লন্ডনে ব্যাকআপ প্লেনও বন্ধ হয়ে যায়। কারণ রয়্যাল কানাডিয়ান ফোর্স সেই বিমানেও ত্রুটি সনাক্ত করেছিল।

প্রতিরক্ষা বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, "আরসিএএফ-এর কাছে সমস্ত যাত্রীদের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রাক-বিমান নিরাপত্তা পরীক্ষা আমাদের সমস্ত ফ্লাইট প্রোটোকলের একটি রুটিন অংশ।" 

পরিস্থিতি এখনও স্থিতিশীল নয়: ট্রুডোর প্রেস সচিব
কানাডার প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ব্যাকআপ এয়ারবাস সিএফসি ০০২ ভারতের দিকেই আসছে। ফ্লাইট ট্র্যাকিং সফ্টওয়্যার অনুসারে, রবিবার স্থানীয় সময় রাত ৮টায় এয়ারবাসটি সিএফবি ট্রেন্টন ছাড়ে।

Advertisement