scorecardresearch
 

Taliban Aggression: আফগানিস্তান পুনর্গঠনে তালিবানকে সাহায্য চিনের! চাপ বাড়ছে ভারতের?

Taliban Aggression: জানা গেছে, চলতি বছর জুলাই মাসে চিন(China) সফরে যান সুহেল শাহিন সহ একাধিক তালিবান(Taliban) নেতা। সেখানে চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে কথা হয় তাদের। সূত্রের খবর, বহুদিন ধরেই চিনের সঙ্গে যোগাযোগ রয়েছে এই তালিবানিদের। এমনকী, ভারতরকে চাপে রাখতেও এই তালিবানদের অস্ত্র সরবরাহ করছে চিন বলেই অভিযোগ।

Advertisement
ছবি সৌজন্য ইন্ডিয়া টুডে ছবি সৌজন্য ইন্ডিয়া টুডে
হাইলাইটস
  • চিনের পক্ষ থেকে এখনই সরকারি ভাবে তালিবানদের সাহায্য করা নিয়ে কিছু বলা হয়নি
  • তালিবানদের একাংশ উইঘুর মুসলিমদের উত্থানে সাহায্য করছে
  • আর সেখানেই আপত্তি রয়েছে শি জিংপিং সরকারের

গত ১৫ই অগাস্ট কাবুলের(Kabul) দখল নেওয়ার পর থেকেই দিন দিন তালিবানদের(Taliban) নিয়ে নতুন নতুন তথ্য সামনে আসছে। কখনও তা আফগানবাসীদের(Afghanistan) জন্য ভয়াবহতা ডেকে আনার মতো খবর, তো কখনও তা ভারতের উদ্বেগ বাড়িতে তুলছে। এবার সেই তালিকায় আরও কিছুটা যোগ হল নতুন ঘোষণার পর। তালিবার মুখপাত্র সুহেল শাহিনের কথায়, সেদেশের উন্নতি সাধনে এবার বড় ভূমিকা নিতে চলেছে চিন। 

জানা গেছে, চলতি বছর জুলাই মাসে চিন সফরে যান সুহেল শাহিন সহ একাধিক তালিবান নেতা। সেখানে চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে কথা হয় তাদের। সূত্রের খবর, বহুদিন ধরেই চিনের সঙ্গে যোগাযোগ রয়েছে এই তালিবানিদের। এমনকী, ভারতরকে চাপে রাখতেও এই তালিবানদের অস্ত্র সরবরাহ করছে চিন বলেই অভিযোগ।

তালিবান

তালিবান উত্থানে চিনের প্রত্যক্ষ মদত রয়েছে বলে ইতিমধ্যেই প্রকাশ্যে ঘোষণা করেছে এই নিষিদ্ধ সংগঠনটি। আফগানিস্তানের পরিকাঠামো উন্নয়নে চিন এখন থেকে তালিবানদের সাহায্য করবে বলেও চিনা টেলিভিশনে ঘোষণা করেছে তালিবান মুখপাত্র সুহেল শাহিন। 

তবে চিনের পক্ষ থেকে এখনই সরকারি ভাবে তালিবানদের সাহায্য করা নিয়ে কিছু বলা হয়নি। কারণ, হিসেবে উঠে আসছে অপর এক তথ্য। চিনের ধারণা তালিবানদের একাংশ উইঘুর মুসলিমদের উত্থানে সাহায্য করছে। আর সেখানেই আপত্তি রয়েছে শি জিংপিং সরকারের। চিনা বিদেশ মন্ত্রীর সঙ্গে তালিবানদের বৈঠকের সময় চিন পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছে উইঘুর মুসলিমদের সাহায্য করলে তারা তালিবান সরকারকে সাহায্য করতে প্রস্তুক নয়। 

প্রসঙ্গত, শুধুমাত্র চিনের সঙ্গেই যে তালিবানদের যোগ রয়েছে তা নয়, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির সুযোগ নিয়ে সেখানে রাশিয়াও নিজেদের ঘাঁটি তৈরি করার চেষ্টা করছে। অন্যদিকে, পাক মদত রয়েছে তালিবানদের প্রতি। এই পরিস্থিতিতে, তালিবান ও আফগানিস্তানের মাটি ভারতের জন্য কিছুটা হলেও অশনি সংকেত বহন করছে বলে মত বিশেষজ্ঞ মহলের।

Advertisement

Advertisement