scorecardresearch
 

Covid In China: চিনে কোভিডে মৃত্যুমিছিল! ১০ লক্ষ মৃত্যুর আশঙ্কা

চিনে করোনা পরিস্থিতি ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী, BF.7 ভেরিয়েন্ট চিনে বিপর্যয় সৃষ্টি করছে। যার কারণে প্রতিদিন লক্ষাধিক কেস রিপোর্ট করা হচ্ছে। চিনে করোনার ক্রমবর্ধমান মামলার কারণে অন্যান্য দেশের উদ্বেগও বেড়েছে। কারণ এর আগেও চীনের পরেই সারা বিশ্বে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। সম্প্রতি, কিছু বিজ্ঞানী জোর দিয়ে বলেছেন যে প্রতিটি নতুন সংক্রমণ করোনা ভাইরাসের মিউটেশনে সাহায্য করতে পারে। যার কারণে নতুন রূপগুলি আবির্ভূত হতে পারে এবং সেগুলি আরও বিপজ্জনক।

Advertisement
চিনের পরিস্থিতি চিনের পরিস্থিতি
হাইলাইটস
  • চিনে (China) করোনা পরিস্থিতি ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে।
  • পরিসংখ্যান অনুযায়ী, BF.7 ভেরিয়েন্ট চিনে বিপর্যয় সৃষ্টি করছে।

চিনে (China) করোনা পরিস্থিতি ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী, BF.7 ভেরিয়েন্ট চিনে বিপর্যয় সৃষ্টি করছে। যার কারণে প্রতিদিন লক্ষাধিক কেস রিপোর্ট করা হচ্ছে। চিনে করোনার (Covid) ক্রমবর্ধমান মামলার কারণে অন্যান্য দেশের উদ্বেগও বেড়েছে। কারণ এর আগেও চীনের পরেই সারা বিশ্বে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। সম্প্রতি, কিছু বিজ্ঞানী জোর দিয়ে বলেছেন যে প্রতিটি নতুন সংক্রমণ করোনা ভাইরাসের মিউটেশনে সাহায্য করতে পারে। যার কারণে নতুন রূপগুলি আবির্ভূত হতে পারে এবং সেগুলি আরও বিপজ্জনক। 

করোনার আরও বিপজ্জনক উপরূপ 
জনস হপকিন্স ইউনিভার্সিটির ইনফেকশন ডিজিজ বিশেষজ্ঞ ডা. স্টুয়ার্ট ক্যাম্পবেল রে বলেছেন, করোনার নতুন রূপটি ওমিক্রন ভ্যারিয়েন্টের মতো হতে পারে। চিনের জনসংখ্যা অনেক বেশি এবং খুব কম লোকেরই করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এই পরিবেশে নতুন রূপের জন্মের আশঙ্কা বেশি । ডা. স্টুয়ার্ট আরও বলেন, চিনের জনসংখ্যা ১.৪ বিলিয়ন, তাই কোভিড দ্রুত ছড়িয়ে পড়তে পারে কারণ সেখানে 'জিরো-কোভিড' নীতি তুলে নেওয়া হয়েছে। চিনের মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে গেছে।

আরও পড়ুন-চিনে তৃতীয় টিকার ডোজ নিয়েও সুরক্ষিত নয় মানুষ, দ্রুত চতুর্থ শটের পরামর্শ

ডক্টর স্টুয়ার্ট বলেন, যখনই করোনা সংক্রমণের বিপজ্জনক তরঙ্গ হয়েছে, আমরা দেখেছি নতুন রূপের জন্ম হতে। করোনা সংক্রমণের যে প্রভাব আমরা গত ছয় থেকে ১২ মাসে বিশ্বের অনেক জায়গায় হালকা হতে দেখেছি তা হয় টিকা দেওয়ার কারণে বা সংক্রমণের বিরুদ্ধে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে নয়। 

ডা. শান লু লিউ, যিনি কলম্বাসের ওহাইও স্টেট ইউনিভার্সিটিতে ভাইরাস নিয়ে গবেষণা করেছেন, বলেছেন, সাম্প্রতিক বিপর্যয়কর BF.7 সহ চিনে বেশ কয়েকটি ওমিক্রনের রূপ শনাক্ত করা হয়েছে। ভারতের খ্রিস্টান মেডিকেল কলেজে ভাইরাস নিয়ে গবেষণা করা ডাঃ গগনদীপ কাং বলেছেন যে এই ভাইরাসটি চিনে একই প্যাটার্ন অনুসরণ করবে তা দেখতে হবে।

Advertisement

১০ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে
চিনে সাম্প্রতিককালে করোনা সংক্রমণ বৃদ্ধির মধ্যে স্বাস্থ্য বিশেষজ্ঞরা চীনে প্রায় ১০০ মিলিয়ন কোভিড কেস এবং এক মিলিয়ন মৃত্যুর পূর্বাভাস দিচ্ছেন। দিল্লির সফদরজং হাসপাতালের পালমোনারি মেডিসিনের এইচওডি ডা. নীরজ কুমার গুপ্ত বলেছেন, গাণিতিক হিসাবের ভিত্তিতে, আমরা চীনে প্রায় ১০০ মিলিয়ন কোভিড কেস দেখতে পাচ্ছি, ৫ মিলিয়ন লোক হাসপাতালে ভর্তি। চিন এখনও সেই অবস্থায় রয়েছে যেমন ভারত আগে ছিল। ১০ লক্ষ মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে চিনে। 

আরও পড়ুন-বালুচিস্তানে জঙ্গি হামলা, পর পর গ্রেনেড বিস্ফোরণে ৫ পাক সেনার মৃত্যু

 

Advertisement