scorecardresearch
 

ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি রাশিয়াকে সমর্থন চারটি দেশের, ভারতের মত কী?

United Nation-এ ইউক্রেনে সেনা প্রত্যাহারের বিরুদ্ধে রাশিয়াকে সরাসরি সমর্থন করেছে চার দেশ। কোন চার দেশ জানেন? ভারতের অবস্থান কী?

Advertisement
রাশিয়ার পাশে চার দেশ রাশিয়ার পাশে চার দেশ
হাইলাইটস
  • ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়াকে সমর্থন চারটি দেশের
  • ভারত ভোট দিল না
  • ইউক্রেনের রাষ্ট্রপতির কটাক্ষ রুশকে

Russia Ukraine War: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দুদেশের মধ্যে লড়াই আজ বৃহস্পতিবার অষ্টম দিনে পড়েছে। এর মধ্যে সঙ্গে যুক্তরাষ্ট্র মহাসভা ইউনাইটেড নেশন যুদ্ধের বিষয়ে ফের বৈঠক করে। যার মধ্যে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাব নেওয়া হয়। যেখানে রাশিয়াতে বলা হয়েছে যে তারা ইউক্রেনে নিজেদের সেনা যেন আর মোতায়েন না রাখে। সেনা ফেরত নিয়ে যাওয়ার জন্য তাদেরকে প্রস্তাব দেওয়া হয়। এই প্রস্তাব United Nation General Assembly(UNGA)তে পাশ হয়ে যায়। কিন্তু ৫ দেশ এর বিরুদ্ধে রাশিয়াকে সমর্থন করে। তার মধ্যে একটি দেশ রাশিয়া নিজে। বাকি আরো চারটি দেশ রাশিয়াকে সমর্থন করে। এই চারটি দেশকে ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি রাশিয়ার বন্ধু বলে মন্তব্য করেছেন।

হামলার নিন্দা জাতিপুঞ্জে

১৯৩ সদস্যওয়ালা ইউনাইটেড নেশন জেনারেল অ্যাসেম্বলি রাশিয়ার হামলার নিন্দা করে এবং সেনা ফেরত নেওয়ার জন্য কথাবার্তা বলা হয়। এই মামলায় ভোটিং হয়েছে। যার মধ্যে ভারত অংশ নেয়নি। অ্যাকশন এগেনস্ট ইউক্রেন নামে যে প্রস্তাব নেওয়া হয় তাতে ৯৪ ইউএনও সদস্য কথা বলেছে। যার মধ্যে ১৪১ সদস্য ইউক্রেন থেকে সেনা ফেরত নেওয়ার পক্ষে সমর্থন জানায়। ৩৪ টি সদস্য ভোট দেয়নি। এছাড়া পাঁচটি দেশ রয়েছে যারা সরাসরি রাশিয়াকে সমর্থন করেছে এবং এই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয়।

কোন কোন দেশ রাশিয়াকে সমর্থন করেছে

রাশিয়া নিজে ছাড়া, বেলারুশ, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া এবং সিরিয়া রাশিয়াকে সরাসরি সমর্থন করেছে। এরপরই ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি জানিয়েছে যে রাশিয়ার কাছে এই চারটি ছাড়া আর কোনও বন্ধু দেশ বেঁচে নেই। এই প্রস্তাব প্রায় ১০০ দেশ সহ সমর্থন করেছে। এর মধ্যে ইউক্রেন এবং আমেরিকা ছাড়াও আফগানিস্তান, আলবেনিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কুয়েত, মায়ানমার, সিঙ্গাপুর এবং ইউনাইটেড কিংডম শামিল রয়েছে।

Advertisement

ভারত কী বলছে? 

যুদ্ধে ভারতের নিরপেক্ষ পদক্ষেপ রয়েছে। ভারত প্রথমেই পরিষ্কার জানিয়ে দিয়েছে, আমাদের প্রাথমিক লক্ষ্য ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের এবং ছাত্র-ছাত্রীদের বের করে সুরক্ষিত নিয়ে আসা। UNOকে ভারতের স্থায়ী প্রতিনিধি জানিয়েছেন, যে ভারত যুদ্ধের সমর্থন করে না। এর সঙ্গেই তারা বর্ডার পার করতে দেওয়ার জন্য ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিকে ধন্যবাদ জানিয়েছেন। ইউনাইটেড নেশন জানিয়েছে, যে মতপার্থক্য শুধুমাত্র আলোচনা এবং কূটনীতি দিয়েই শেষ করা সম্ভব।

 

Advertisement