scorecardresearch
 

Inida-Russia Close, America Gave Statement: তেল কিনে রাশিয়ার কাছাকাছি ভারত, কী বলল আমেরিকা ?

Inida-Russia Close, America Gave Statement: অন্য দেশগুলি যেখানে রাশিয়ার সঙ্গে দূরত্ব বজায় রেখে তাদের সঙ্গে ব্যবসা বন্ধ রেখেছে, সেখানে ত্রাতা হিসেবে তেল কিনে রাশিয়ার কাছাকাছি ভারত। এ নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেছে আমেরিকা। পাশাপাশি দিয়েছে এই বড় বয়ানও।

Advertisement
মোদী-বিডেন সম্পর্ক কেমন হবে? মোদী-বিডেন সম্পর্ক কেমন হবে?
হাইলাইটস
  • তেল কিনে রাশিয়ার কাছাকাছি ভারত
  • আমেরিকা দিল এই বড় বয়ান

ইউক্রেনের (Ukraine) ওপর হামলার পরে আমেরিকার (USA) পাশাপাশি বিভিন্ন দেশ রাশিয়ার (Russia) ওপর আর্থিক প্রতিবন্ধকতার (Financial Restriction) জারি করেছে। কিন্তু ভারত (India) নিজের ব্যবসা জারি রেখেছে। এই কারণে আলোচনা চলছে যে ভারত এবং আমেরিকার (India-USA relation) মধ্যে সম্পর্কে চিড় ধরতে পারে। এখন ভারতের সঙ্গে নিজেদের সম্পর্ক নিয়ে আমেরিকান রাষ্ট্রপতি জো বাইডেন (USA President Joe Biden) বড়  বয়ান দিয়েছেন। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে ভারতের সঙ্গে আমেরিকা খুব ভালো সম্পর্ক রয়েছে। তিনি দুবার ভারতের সফর করেছেন। ভারতের সঙ্গে জড়িত বিভিন্ন প্রশ্নের জবাবে বাইডেন জানান যে আমরা আমি দুবার ভারতে গিয়েছি এবং আরও একবার যাব। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো।

কয়েক দশক ধরে ভারত আমেরিকার সম্পর্ক মজবুত হয়েছে

বাইডেনের আগে আমেরিকার বিদেশ বিভাগের প্রবক্তা নেড প্রাইস (Ned Price) জানিয়েছেন যে, আমরা নিজেদের ভারতীয় অংশিদারিত্বের সঙ্গে বেশ কিছু চর্চা করেছি। সমস্ত বিষয়ে আলোচনা করার পর আমরা এটা মনে করছি যে প্রত্যেক দেশের সঙ্গে রাশিয়ার আলাদা আলাদা সম্পর্ক রয়েছে। তিনি জানিয়েছেন যে, রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক বহু দশক ধরে তৈরি হয়েছে। আমেরিকা, ভারতের সঙ্গে সে কারণে সম্পর্ক নষ্ট করতে রাজি নয়।

প্রাইস জানিয়েছেন যে আমরা ভারতীয় অংশীদারিত্বের সঙ্গে অনেক আগেই I2U2 আলেচনা করিনি। আমরা আরো একবার ফের I2U2 যোগাযোগ করব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) সঙ্গে কথাবার্তা বলব। I2U2 সম্পর্কে মাধ্যমে আমাদের সঙ্গে সংযুক্ত আরব আমিরশাহী (UAE) এবং ইজরায়েলও (Israel) রয়েছে। ভারত আমাদের সঙ্গে বেশ কিছু অংশিদারিত্বে শামিল রয়েছে। যার মধ্যে রয়েছে জাপান (Japan), ভারত, অস্ট্রেলিয়া (Australia) এবং মার্কিন যুক্তরাষ্ট্র (USA)।

রাশিয়ার সঙ্গে আলাদা সম্পর্ক ভারতের

প্রাইস জানিয়েছেন যে, আমাদের নিজেদের ভারতীয় অংশীদারিত্বের সঙ্গে বিভিন্ন রকম চর্চা চলছে। কিন্তু আমাদের রণনীতি এখন এই বিষয়ে এরকম যে রাশিয়ার সঙ্গে প্রত্যেক দেশের আলাদা সম্পর্ক থাকবে। আমরা আমাদের সঙ্গে রাশিয়ার সম্পর্ক কী রকম হবে, সেটা ঠিক করব। অন্য দেশগুলি নয়। তারা জানিয়েছে, যে এখন পরিস্থিতি বদলেছে, ভারত এবং আমেরিকার মধ্যে সম্পর্ক বাস্তবে কেমন হবে, পূর্ব রাষ্ট্রপতি বিল ক্লিনটনের কার্যকালের সময় থেকে বৃদ্ধি পেয়েছে। প্রাক্তন রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ প্রশাসন ভারতের সঙ্গে আমেরিকার অংশীদারিত্ব মজবুত করেছেন।

Advertisement

রাশিয়া থেকে দেদার তেল আমদানি করছে ভারত 

রাশিয়া থেকে দেদার তেল আমদানি করছে ভারত। তেল আমদানি করার উপর সম্প্রতি বিভিন্ন দেশ রাশিয়ার ওপর প্রতিবন্ধকতা লাগানোর পর, ভারতকে সস্তায় তেল অফার করে রাশিয়া এবং সেই প্রস্তাব লুফে নেয় ভারত।এখন সৌদি আরবের চেয়ে বেশি তেল রাশিয়া থেকে আমদানি করছে। তার কারণ আরবের চেয়ে সস্তায় তেল দিচ্ছে রাশিয়া। এটা সম্পূর্ণরূপে বিজনেস ডিল।

ছাড়ের ফায়দা তুলছে ভারত

ভারতের তেল রিফাইনারি মে মাস থেকে রাশিয়া থেকে প্রায় আড়াই কোটি ব্যারেল তেল কিনেছে। এটি ভারতের মোট তেল আমদানির ১৬ শতাংশের বেশি। ভারত এমন সময় রাশিয়ার কাছ থেকে কাঁচা তেলে ভারি ছাড় পেয়ে আমদানি শুরু করেছে। যেখানে আন্তর্জাতিক স্তরে তেলের দাম আকাশ ছুঁয়েছে, সেখানে ভারত সস্তায় তেল পেলে তা ছাড়বে কেন?

 

Advertisement