scorecardresearch
 

India-Canada Relation: 'খুব সতর্ক থাকুন,' কানাডায় ভারতীয় নাগরিক-পড়ুয়াদের পাল্টা অ্যাডভাইজারি ভারতের

বুধবার কানাডায় বসবাসরত ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারত সরকার।  সেখানে বলা হয়েছে, 'কানাডায় ভারত-বিরোধী কার্যকলাপ বাড়ছে। রাজনৈতিক প্রশ্রয়ে  অপরাধ ও হিংসার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।'

Advertisement
বুধবার কানাডায় বসবাসরত ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারত সরকার। বুধবার কানাডায় বসবাসরত ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারত সরকার।
হাইলাইটস
  • বুধবার কানাডায় বসবাসরত ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারত সরকার।
  • সেখানে বলা হয়েছে, 'কানাডায় ভারত-বিরোধী কার্যকলাপ বাড়ছে। রাজনৈতিক প্রশ্রয়ে  অপরাধ ও হিংসার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।'
  • সম্প্রতি কানাডায়  খালিস্তানি সমর্থক হরদীপ সিং নিজ্জার খুন হয়। তার প্রেক্ষিতে সেদেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইঙ্গিত করেন, ভারতীয় গুপ্তচররাই সম্ভবত এই হত্যার সঙ্গে জড়িত।

বুধবার কানাডায় বসবাসরত ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারত সরকার। সেখানে বলা হয়েছে, 'কানাডায় ভারত-বিরোধী কার্যকলাপ বাড়ছে। রাজনৈতিক প্রশ্রয়ে  অপরাধ ও হিংসার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।'

সম্প্রতি কানাডায়  খালিস্তানি সমর্থক হরদীপ সিং নিজ্জার খুন হয়। তার প্রেক্ষিতে সেদেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইঙ্গিত করেন, ভারতীয় গুপ্তচররাই সম্ভবত এই হত্যার সঙ্গে জড়িত। সেদেশে থাকা এক ভারতীয় কূটনীতিবিদকে হঠাৎ দেশ ছাড়তে বলা হয়। পার্লামেন্টে দাঁড়িয়ে ট্রুডো বলেন, অন্য কোনও দেশ এসে কানাডার নাগরিকের হত্যা করবে, তা বরদাস্ত করা হবে না। এদিকে এর পাল্টা কড়া অবস্থান নিয়েছে ভারত। এদেশেও কানাডার এক সিনিয়র কূটনীতিবিদকে ৫ দিনের মধ্যে ভারত ছাড়তে বলা হয়েছে। তারপরেই যেন কিছুটা সুর নরম করেছে কানাডা। জাস্টিন ট্রুডো একটু নরম সুরেই বলেন, 'ভারতকে উস্কানি দিতে চাইছি না। আমি আসলে চাই যেন এই বিষয়টি নিয়ে আমরা সবাই গুরুত্ব সহকারে পর্যালোচনা করি।'

কানাডা মঙ্গলবার তার নাগরিকদের জন্য একটি নির্দেশিকা জারি করে। এতে কানাডা তার দেশের জনগণকে জম্মু ও কাশ্মীর ভ্রমণ না করতে বলেছে। এর পেছনে নিরাপত্তাকে কারণ হিসেবে উল্লেখ করেছে কানাডা। আপডেট করা অ্যাডভাইজরিতে লেখা হয়েছে, "জম্মু ও কাশ্মীরে যাবেন না কারণ এখানে সন্ত্রাস, চরমপন্থা, নাগরিক অশান্তি এবং অপহরণের আশঙ্কা রয়েছে।

এরই পাল্টা কানাডার ভারতীয়দের জন্য একটি নির্দেশিকা জারি করল ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এক্স হ্যান্ডেলে সেই বিজ্ঞপ্তি বা সুপারিশ বার্তা শেয়ার করেন। 

সেই পরামর্শ বার্তায় কানাডায় থাকা, সেখানে পড়াশোনা করা এবং সেদেশে বেড়াতে যাচ্ছেন এমন সকল ভারতীয়কেই সাবধানতা অবলম্বন করার কথা বলেছে বিদেশমন্ত্রক। 

Advertisement

বিদেশ মন্ত্রকের কর্তার দাবি, ভারতীয় কূটনীতিবিদ এবং সেদেশের প্রবাসীদের সাবধান থাকা প্রয়োজন। কেউ যদি কানাডায় ভারত-বিরোধী কার্যক্রমের বিরোধিতা করেন, তাঁরা বর্তমান পরিস্থিতিতে ঝুঁকির মুখে পড়তে পারেন। 'ভারতীয় নাগরিকদের তাই কানাডার এমন অঞ্চলে এবং সম্ভাব্য স্থানে ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে,' পরামর্শ বার্তায় এমনটাই বলা হয়েছে।

এই বার্তার মাধ্যমে সরকার আশ্বাসবাণীও দিয়েছে। তাতে বলা হয়েছে, হাই কমিশন/কনস্যুলেট জেনারেল কানাডায় ভারতীয়দের নিরাপত্তা ও ভাল থাকা নিশ্চিত করতে কানাডিয়ান কর্তৃপক্ষের সঙ্গে সবসময়ে যোগাযোগ বজায় রাখছে। 

Advertisement