scorecardresearch
 

US H-1B visa: কানাডায় থাকা ও চাকরি করা এবার আরও সহজ, চালু নয়া পলিসি

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ৭৫% ভারতীয় অনাবাসীরা H1-B ভিসা গ্রাহকদের প্রায় ৭৫% এর সুবিধা ভোগ করছেন, তাদের জন্য নয়া প্রকল্প চালু হচ্ছে কানাডাতে। দেশের উন্নত প্রযুক্তি তুলে ধরতেই এই ব্যবস্থা বলে জানা যাচ্ছে৷

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ৭৫% ভারতীয় অনাবাসীরা H1-B ভিসা গ্রাহকদের প্রায় ৭৫% এর সুবিধা ভোগ করছেন
  • তাদের জন্য নয়া প্রকল্প চালু হচ্ছে কানাডাতে
  • দেশের উন্নত প্রযুক্তি তুলে ধরতেই এই ব্যবস্থা বলে জানা যাচ্ছে

US H-1B visa: মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ৭৫% ভারতীয় অনাবাসীরা H1-B ভিসা গ্রাহকদের প্রায় ৭৫% এর সুবিধা ভোগ করছেন, তাদের জন্য নয়া প্রকল্প চালু হচ্ছে কানাডাতে। দেশের উন্নত প্রযুক্তি তুলে ধরতেই এই ব্যবস্থা বলে জানা যাচ্ছে৷

দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে, কানাডা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে H1-B ভিসা গ্রাহকদের জন্য ওপেন ওয়ার্ক পারমিট দেওয়া শুরু করেছে। এই পারমিট মার্কিন যুক্তরাষ্ট্র থেকে H1-B ভিসা গ্রাহকদের তিন বছরের জন্য কানাডায় এসে কাজ করার অনুমতি দেবে। যারা এটি পাবেন তাদের পরিবারের সদস্যদের কানাডাতে পড়াশুনা বা কাজের বিকল্প খোঁজার অনুমতি দেবে।

নতুন এই প্রোগ্রামটি এক বছরের জন্য বা কানাডার সরকার ১০,০০০ আবেদন না পাওয়া পর্যন্ত চালু থাকবে।

আরও পড়ুন

কানাডিয়ান সরকার চলতি মাসের শুরুর দিকে জানিয়েছে, হাই-টেক ক্ষেত্রের হাজার হাজার কর্মী এমন কোম্পানিতে নিযুক্ত আছেন যেগুলি কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বৃহৎ সংখ্যায় কাজ করে। যারা মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করে তাদের প্রায়শই H-1B ভিসা গ্রাহকদের এবং তাদের সঙ্গে থাকা পরিবারের সদস্যরা কানাডায় আসার জন্য আবেদন করার যোগ্য হবেন।

এতে আরও বলা হয়েছে "তারা তাদের স্ত্রী এবং নির্ভরশীলরাও প্রয়োজন অনুযায়ী কাজ বা স্টাডি পারমিট সহ একটি অস্থায়ী আবাসিক ভিসার জন্য আবেদন করার যোগ্য হবে।"

H-1B ভিসা বিদেশী নাগরিকদের অস্থায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রযুক্তি খাত সহ নির্দিষ্ট বিশেষ পেশায় কাজ করার অনুমতি দেয়। প্রযুক্তি সংস্থাগুলি ভারত এবং চিনের মতো দেশগুলি থেকে প্রতি বছর কয়েক হাজার কর্মী নিয়োগের জন্য এটির উপর নির্ভর করে।

কানাডা আসন্ন প্রযুক্তিগুলিতে বিশ্বনেতা হওয়ার আশা করছে। এটি মার্কিন প্রযুক্তি জায়ান্টদের ব্যাপক ছাঁটাইয়ে প্রভাবিত পেশাদারদের আকৃষ্ট করবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

Advertisement