scorecardresearch
 

America Warns Israel: গাজা পুনর্দখল ইজরায়েলের পক্ষে ভাল নয়, ফের সতর্ক করলেন বাইডেন

হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, প্রেসিডেন্ট বিশ্বাস করেন যে আইডিএফের দ্বারা গাজা পুনরুদ্ধার করা ভাল ধারণা নয়। এটা ইজরায়েল ও তার জনগণের জন্য ভালো হবে না।

Advertisement
America Warns Israel America Warns Israel

এক মাস ধরে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। এই দ্বন্দ্ব শেষ হওয়ার কোনো লক্ষণ নেই। আমেরিকা ইজরায়েলের সমর্থনে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে। তবে এখন হোয়াইট হাউস তার বন্ধুকে সতর্ক করছে।  ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) গাজা পুনরুদ্ধারের বিরুদ্ধে সতর্ক করে আমেরিকা বলছে  যে এটি করা দেশটির জনগণের জন্য ভাল হবে না।

সংঘাতের পর গাজা কেমন?
হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, প্রেসিডেন্ট  বিশ্বাস করেন যে আইডিএফের দ্বারা গাজা পুনরুদ্ধার করা  ভাল ধারণা নয়। এটা ইজরায়েল ও তার জনগণের জন্য ভালো হবে না। ব্লিঙ্কেনের কথোপকথনের কথা উল্লেখ করে কিরবি বলেন, সংঘাতের পর গাজা কেমন দেখায়? কারণ যা-ই হোক না কেন, গত ৬ অক্টোবরের মতো হতে পারে না।

নেতানিয়াহুর বক্তব্যের প্রতিক্রিয়া
ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তব্যের পর, হোয়াইট হাউস মঙ্গলবার গাজা পুনরুদ্ধারের বিরুদ্ধে ইজরাইলকে সতর্ক করেছে। প্রসঙ্গত, নেতানিয়াহু সোমবার একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে গাজা তাদের দ্বারা শাসিত হওয়া উচিত যারা হামাসের পথ অব্যাহত রাখতে চায় না। তিনি আরও বলেন, 'আমি মনে করি ইজরায়েলের সামগ্রিক নিরাপত্তার দায়িত্ব অনির্দিষ্টকালের জন্য থাকবে কারণ আমরা দেখেছি যে আমাদের কাছে তা না থাকলে কী হয়।' 

আরও পড়ুন


দখলের কোনো ইচ্ছে নেই
এটাই ছিল প্রথম বিবৃতি যার সঙ্গে  আমেরিকা একমত বলে মনে হয় না। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে এক সাক্ষাৎকারে বলেছিলেন, গাজা দখল করা ইজরায়েলের জন্য বড় ভুল হবে। এ সময় যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইজরায়েলের রাষ্ট্রদূত মাইকেল হারজগ বলেছিলেন যে সংঘাত শেষ হওয়ার পর ইজরায়েলের গাজা দখল করার কোনো ইচ্ছা নেই। প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ অব্যাহত থাকায় যুক্তরাষ্ট্র ও ইজরায়েলের মধ্যে অন্যান্য তীব্র মতপার্থক্য দেখা যাচ্ছে।

Advertisement

ইজরায়েলি প্রধানমন্ত্রী তিরস্কার করেছিলেন
এর আগে, মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গত সপ্তাহে অপহৃত ও অসামরিক ব্যক্তিদের গাজা ত্যাগ করতে এবং প্যালেস্তাইনিদেরর প্রবেশের জন্য সহায়তা দিতে মানবিক বিরতির জন্য ইজরায়েলিদের চাপ দিয়েছিলেন, তবে নেতানিয়াহু তাকে তিরস্কার করেছিলেন।

গাজায় ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে
মিডিয়া রিপোর্ট অনুযায়ী হামাসের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গাজায় এ পর্যন্ত ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে এবং ২৫,৪০৮ জন আহত হয়েছে। এ কারণে প্যালেস্তাইনদের জন্য আবারো রাফাহ সীমান্ত খুলে দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে কতজন যোদ্ধা এবং কতজন সাধারণ মানুষ তা বলা একটু কঠিন। 

Advertisement