scorecardresearch
 

monkeypox covid 19 : করোনার মতোই কি ত্রাস সৃষ্টি করবে monkeypox? বিশেষজ্ঞদের মত

WHO-এর এক উপদেষ্টা জানিয়েছেন, ইউরোপে দুজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন যৌন সংসর্গের কারণে। এমনটাই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

মাঙ্কিপক্সে আক্রান্ত শিশু ইজরায়েলে মাঙ্কিপক্সে আক্রান্ত শিশু ইজরায়েলে
হাইলাইটস
  • করোনার রেশ এখনও কাটেনি
  • এরই মধ্যে মাঙ্কিপক্স-এর  আতঙ্ক বাড়ছে
  • আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন

করোনার রেশ এখনও কাটেনি। এরই মধ্যে মাঙ্কিপক্স-এর  আতঙ্ক বাড়ছে। WHO জানিয়েছে, এখনও পর্যন্ত কানাডা, স্পেন, ইজরায়েল, ফ্রান্স, সুইজারল্যান্ড, আমেরিকা,অস্ট্রেলিয়া সহ এক ডজন দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন ৯০ জনেরও বেশি।  এখন অনেকের মনে প্রশ্ন, এই মাঙ্কিপক্সও পরবর্তীতে মহামারীর চেহারা নেবে না তো? 

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বাইডেন বলেন, 'হঠাৎ করে মাঙ্কিপক্সের ঘটনা বেড়ে যাওয়া উদ্বেগের বিষয়। তবে, মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, মহামারীর আকার নেবে না এই রোগ। করোনার মতো পরিস্থিতি হবে না। 

ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড আপার চেসাপিক হেলথের ভাইস প্রেসিডেন্ট ও চিফ কোয়ালিটি অফিসার ডক্টর ফাহিম ইউনুস বলেন, 'মাঙ্কিপক্সের ঘটনা উদ্বেগজনক, তবে কোভিডের মতো মহামারী হয়ে ওঠার আশঙ্কা শূন্য শতাংশ।'

আরও পড়ুন : সজিদে 'শিবলিঙ্গ'? রইল জ্ঞানব্যাপী বিতর্কের খুঁটিনাটি

মাঙ্কিপক্স মারাত্মক নয়

ডক্টর ফাহিম ইউনুস জানিয়েছেন, মাঙ্কিপক্স মারাত্মক নয়। কয়েক দশক ধরে এটা সবাই জানে। গুটি বসন্তের মতোই এটি। মাঙ্কিপক্স প্রাণঘাতীও নয়। আবার করোনার থেকে কম সংক্রামক। মাঙ্কিপক্সের ভ্যাকসিন রয়েছে। যা এই রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। 

যৌন সংস্পর্শের কারণে ছড়িয়ে পড়ার ভয় 

WHO-এর এক উপদেষ্টা জানিয়েছেন, ইউরোপে দুজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন যৌন সংসর্গের কারণে। এমনটাই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।  

WHO-র জরুরী বিভাগের প্রাক্তন প্রধান হেইম্যানের গলাতেও শোনা গেছে একই সুর। তিনি জানিয়েছেন, মাঙ্কিপক্স যৌনতার মাধ্যমে মানুষের মধ্যে বেশি ছড়িয়ে পড়ছে। এর বিপদ বেশি সমকামীদের মধ্যে। 

WHO এর মতে, দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে প্রতি বছর হাজার হাজার মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়। রেভ পার্টির কারণে মাঙ্কিপক্স ছড়ানোর আশঙ্কা বেশি থাকে।  তিনি বলেন, সমকামী পুরুষদের মধ্যে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়ানোর কারণ হতে পারে স্পেন ও বেলজিয়ামে দুটি রেভ পার্টি। 

প্রসঙ্গত, রেভ পার্টিতে নাচ-গানের পাশাপাশি মাদক ও যৌনতার আয়োজন থাকে। হেইম্যান বলেন, 'আমরা জানি যে কেউ সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে মাঙ্কিপক্স ছড়াতে পারে এবং মনে হয় যৌন সংস্পর্শের কারণে ভাইরাস বাড়ছে।'