scorecardresearch
 

Nithyananda Sister City Scam: মার্কিন মুলুকে ৩০টি শহরে চুক্তি, নিত্যানন্দের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ

Nithyananda Sister City Scam: ধর্ষণ-অপহরণ এবং ভারত থেকে পলাতক গুরুতর মামলায় অভিযুক্ত কৈলাসের  নিত্যানন্দ। এখন সে মার্কিন যুক্তরাষ্ট্রের মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে। স্বঘোষিত ঈশ্বর এবং কাল্পনিক দেশ কৈলাসের প্রতিষ্ঠাতা, নিত্যানন্দ আমেরিকার ৩০টি শহরে জালিয়াতি করে চুক্তি করেছে। প্রতারণার সত্যতা জানার পরে, পস্তাচ্ছে মার্কিনের শহরগুলি।

Advertisement
কৈলাসের নিত্যানন্দ কৈলাসের নিত্যানন্দ
হাইলাইটস
  • ধর্ষণ-অপহরণ এবং ভারত থেকে পলাতক গুরুতর মামলায় অভিযুক্ত কৈলাসের গডম্যান নিত্যানন্দ
  • নিত্যানন্দ মার্কিনের ৩০টি শহরে জালিয়াতি করে চুক্তি করেছে

Nithyananda Sister City Scam: ধর্ষণ-অপহরণ এবং ভারত থেকে পলাতক গুরুতর মামলায় অভিযুক্ত কৈলাসের (Kailasa) নিত্যানন্দ (Nithyananda)। এখন সে মার্কিন যুক্তরাষ্ট্রের মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে। স্বঘোষিত ঈশ্বর এবং কাল্পনিক দেশ কৈলাসের প্রতিষ্ঠাতা, নিত্যানন্দ মার্কিনের ৩০টি শহরে জালিয়াতি করে চুক্তি করেছে। প্রতারণার সত্যতা জানার পরে, পস্তাচ্ছে মার্কিনের শহরগুলি।

সিস্টার সিটি চুক্তি নিয়ে এই জালিয়াতির ঘটনা সামনে এসেছে। আসলে, এই চুক্তি যেকোনও দুই দেশের দু'টি শহরের মধ্যে হয়। যা এই শহরগুলির মধ্যে শিক্ষাগত, সাংস্কৃতিক এবং ব্যবসায়িক সম্পর্ককে শক্তিশালী করে। মার্কিন যুক্তরাষ্ট্রে ডোয়াইট ডেভিড আইজেনহাওয়ার ১৯৫৫ সালের নির্বাচনে জয়ী হয়ে আমেরিকার প্রেসিডেন্ট হন। আইজেনহাওয়ার, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে আমেরিকার ক্ষমতা গ্রহণ করেছিলেন। তিনি সিস্টার সিটিস ইন্টারন্যাশনাল আকারে উদ্যোগ নিয়েছিলেন।

পলাতক নিত্যানন্দও আমেরিকার এই সিস্টার সিটি চুক্তির সুযোগ নিয়েছিল। একটি প্রতিবেদন অনুসারে, নিত্যানন্দ তার 'ইউনাইটেড স্টেটস অফ কৈলাস'-এ ৩০টিরও বেশি আমেরিকান শহরের সঙ্গে সিস্টার সিটি চুক্তি স্বাক্ষর করেছে। এর মধ্যে রয়েছে  নিউয়ার্ক, রিচমন্ড, ভার্জিনিয়া, ডেটন, ওহিও, বুয়েনা পার্ক এবং ফ্লোরিডা।

১২ জানুয়ারি ২০২৩-এ আমেরিকার নিউ জার্সি কাউন্টির (প্রদেশ) বৃহত্তম শহর নেওয়ার্কের সঙ্গে একটি সিস্টার সিটি চুক্তি স্বাক্ষর করে। পরে তারা জানতে পারে, নিত্যানন্দের কৈলাস জাল চুক্তি করেছে। 

নর্থ ক্যারোলিনা কাউন্টির জ্যাকসনভিল শহরের তরফে বলা হয়েছে, তারা কৈলাসাকে সমর্থন করে না। তাদের দাবি, নিত্যানন্দ আমাদের কিছু অনুরোধ করেছিলেন, কিন্তু আমরা তার অনুরোধ গ্রহণ করিনি। ফক্স নিউজ এই প্রতারণার শিকার আমেরিকার কয়েকটি শহরকেও দায়ী করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, শহরের দায়িত্বশীল কর্মকর্তারা যদি নিত্যানন্দের বিষয়ে গুগলে সার্চ করতেন তাহলে এ ধরনের ভুল হত না।

প্রতিবেদনে বলা হয়েছে, পলাতক নিত্যানন্দ দাবি করেছিল, মার্কিন কংগ্রেসের দুই সদস্য কৈলাসকে বিশেষ স্বীকৃতি দিয়েছেন। তাদের একজন ক্যালিফোর্নিয়া থেকে মার্কিন কংগ্রেসের মহিলা সদস্য নরমা টরেস। নরমা হাউসের অ্যাপ্রোপ্রিয়েশন কমিটিতেও জড়িত। দাবি অনুসারে, ওহাইওর রিপাবলিকান এমপি ট্রয় বালডারসনও কৈলাসের স্বীকৃতির জন্য এগিয়ে যান।

Advertisement

নিউয়ার্ক সিটি ডিপার্টমেন্ট অফ কমিউনিকেশনের প্রেস সেক্রেটারি সুসান গারোফালো এজেন্সিকে জানিয়েছেন, কৈলাসের পরিস্থিতি সম্পর্কে অবগত হওয়ার সঙ্গে নেওয়ার্ক শহরটি সিস্টার সিটি চুক্তি বাতিল করার জন্য কাজ করেছে। জালিয়াতির ভিত্তিতে আয়োজিত কর্মসূচিকে বাতিল ঘোষণা করা হয়।
 

Advertisement