scorecardresearch
 

Pakistan PM Imran Khan : ৩৭০ ধারা বিলোপ নিয়ে ইমরান খানের ট্যুইটে তীব্র বিতর্ক!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) ৩৭০ ধারা (Article 370) বিলোপ নিয়ে মুখ খুলেছেন। টুইট করে কিছু অন্যায় দাবি করেছেন।

Advertisement
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
হাইলাইটস
  • দু'বছর আগে এই দিনে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করা হয়েছিল
  • এই দিন মানে ৫ আগস্ট
  • ২০১৯ সালে কেন্দ্রীয় সরকার ওই সিদ্ধান্ত নিয়েছিল

দু'বছর আগে এই দিনে জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) থেকে ৩৭০ ধারা (Article 370) বিলোপ করা হয়েছিল। এই দিন মানে ৫ আগস্ট। ২০১৯ সালে কেন্দ্রীয় সরকার ওই সিদ্ধান্ত নিয়েছিল। আর তারপর জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা (Article 370) বিলোপ করা হয়। যদিও এ নিয়ে প্রবল সমালোচনার মুখে পড়ে বিজেপি সরকার।

৩৭০ ধারা বিলোপ
জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা (Article 370) বিলোপের পর আরও একটি কাজ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেটি হল রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা। জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir)-কে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ- দুই কেন্দ্রশাসিত অঞ্চল বানিয়েছিলেন তিনি। বিশেষজ্ঞদের মতে, এই দুই বছরে সেখানে বেশ কিছু বদল এসেছে। এবং আগের তুলনায় শান্তি বেড়েছে।

পাকিস্তানের অবস্থান
তবে পড়শি পাকিস্তানের এটা সহ্য হচ্ছে না। বিভিন্ন আচরণে সে কথা স্পষ্ট। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) ৩৭০ ধারা (Article 370) বিলোপ নিয়ে মুখ খুলেছেন। টুইট করে কিছু অন্যায় দাবি করেছেন। তিনি বলেছেন, ইনশা আল্লাহ কাশ্মীরিদের সংঘর্ষ সফল হোক।

ইমরানের টুইট
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan)  লিখেছেন, জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir)-এ ভারতের এক তরফা আর অবৈধ সিদ্ধান্তের ২ বছর পূর্ণ হল। আর এই সময়ের মধ্যে ভারতীয় কব্জাওয়ালাদের দিয়ে সেখানে নিপীড়ন করা হচ্ছে। এই দুই বছরে জনবিন্যাস বদলে গিয়েছে। আর কাশ্মীরিদের পরিচয় নষ্ট করে দেওয়া হচ্ছে। ভারতীয়রা এমনই চেষ্টা করছে।

এখানেই থেমে থাকেননি তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান (Pakistan PM Imran Khan) খান আরও লিখেছেন, আন্তর্জাতিক আইন মানা হচ্ছে না। মানবাধিকার মানা হচ্ছে না। আর অভূতপূর্ব ভাবে সেখানে সেনা দিয়ে ঘিরে রাখা হয়েছে। তবে এরপরও কাশ্মীরি মানুষ এই সংঘর্ষে ভয় ছাড়াই লড়ছেন।

Advertisement

তালিবানদের পাশে
এর আগেও বিতর্কে জড়িয়েছেন তিনি। তালিবানদের পাশে দাঁড়িয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) । তাঁর মতে, তালিবানরা সাধারণ মানুষ। তাঁরা সেনার কেউ নন। তাঁর মন্তব্য নিয়ে শোরগোল শুরু হয়েছে। এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন।

সংবাদসংস্থা জানাচ্ছে, ইমরান খান (Pakistan PM Imran Khan) প্রশ্ন তুলেছেন, দেশ কী করে তাদের মারছে, যেখানে ৩০ লক্ষ আফগান উদ্বাস্তু সীমান্তে রয়েছেন। তিনি দাবি করেছেন, পাকিস্তানে ৩০ লক্ষ আফগান উদ্বাস্তু রয়েছেন। যাঁদের বেশির ভাগই পশতুন। যাঁরা তালিবানদের যোদ্ধাদের মতো একই জাতির। 

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) বলেছেন, এখন কোথাও ৫ লক্ষ মানুষের শিবির রয়েছে, কোথাও ১ লক্ষ মানুষের শিবির রয়েছে। তালিবানরা সেনার মতো নন। তাঁরা সাধারণ মানুষ। আর এর মধ্যে কোনও সাধারণ মানুষ থেকে থাকলে পাকিস্তান কী করে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে? আপনারা কী করে বলতে পারেন সেটা অভয়ারণ্য?

 

Advertisement