scorecardresearch
 

Pakistan Political Crisis : 'চৌকিদার চোর হ্যায়,' পাকিস্তানেও স্লোগান! আজ নয়া PM নির্বাচন

Pakistan Political Crisis: রবিবার পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সভাকে বক্তৃতা করার সময় প্রাক্তন মন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন যে এই মাসে পরিস্থিতি পরিবর্তন হবে এবং ইমরান খানের শাসনকে প্রতিস্থাপিত "আমদানি করা সরকারের অবসান" করার প্রতিশ্রুতি দিয়েছেন।

পাকিস্তানের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ। ছবি: সৌজন্য টুইটার পাকিস্তানের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ। ছবি: সৌজন্য টুইটার
হাইলাইটস
  • টালমাটাল পরিস্থিতি পাকিস্তানে
  • জাতীয় পরিষদে ইমরান খান তাঁর সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোটে হেরে গিয়েছে
  • প্রধানমন্ত্রী পদ থেকে অপসারিত হওয়ার পর তাঁর সমর্থকরা রবিবার সারা দেশে জমায়েত করেছেন

Pakistan Political Crisis: টালমাটাল পরিস্থিতি পাকিস্তানে। সেখানে জাতীয় পরিষদে ইমরান খান তাঁর সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোটে হেরে গিয়েছে। এবং প্রধানমন্ত্রী পদ থেকে অপসারিত হওয়ার পর তাঁর সমর্থকরা রবিবার সারা দেশে জমায়েত করেছেন।

এমনই এক সমাবেশে অংশ নিয়েছিলেন পাকিস্তানের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ। তিনি জনতার উদ্দেশ্যে ভাষণ দিচ্ছিলেন। তখন তাঁরা 'চৌকিদার চোর হ্যায়' (চৌকিদার একজন চোর) স্লোগান দিতে শুরু করেন। ইমরান খানের ম্যান্ডেট 'চুরি' করার জন্য পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে স্লোগান উঠেছে বলে মনে হচ্ছে।

শেখ রশিদ আহমেদ দ্রুত জনতাকে এই ধরনের স্লোগান না তুলতে আর্জি জানান। এবং জোর দেন যে তারা "শান্তি নিয়ে লড়াই করবে"।

আরও পড়ুন: ৩০ বছর বয়সের পর মা হতে চাইলে এই ৫ জরুরি জিনিস মাথায় রাখুন

আরও পড়ুন: কিডনি স্টোনের আশঙ্কা কমায়-ইমিউনিটি বাড়ায় কমলালেবু, রয়েছে আরও অনেক গুণ

'চৌকিদার চোর হ্যায়' স্লোগানটি এর আগে ভারতীয় জাতীয় কংগ্রেস ভারতে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারে ব্যবহার করেছিল। রাহুল গান্ধী সে সময় সালে এই শব্দগুচ্ছের জন্য অবমাননার অভিযোগের সম্মুখীন হয়েছিলেন। পরে তিনি নিঃশর্ত ক্ষমা চাওয়ার পর আদালত তাঁর বিরুদ্ধে আর কোনও ব্যবস্থা নেয়নি।

যা বললেন শেখ রশিদ
রবিবার পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সভাকে বক্তৃতা করার সময় প্রাক্তন মন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন যে এই মাসে পরিস্থিতি পরিবর্তন হবে এবং ইমরান খানের শাসনকে প্রতিস্থাপিত "আমদানি করা সরকারের অবসান" করার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি আরও ঘোষণা করেছেন যে ইমরান খানের সঙ্গে সংহতি জানিয়ে 'জেল ভরো' (স্বেচ্ছায় গ্রেফতার) আন্দোলন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ব্লাড প্রেশারে ভুগছেন? মুলো খেয়েও নিয়ন্ত্রণ করতে পারেন, এছাড়াও...

শেখ রশিদ আহমেদ ইমরান খান, 'চোর-ডাকাতদের' বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপনকারী সাবেক বিরোধীদের ডেকেছিলেন।

অবশেষে মধ্যরাতে অনাস্থা ভোটের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘দেশকে বাঁচাতে চাইলে রাতের আঁধারে নয়, দিনের আলোয় সিদ্ধান্ত নিন।

ইমরান খানকে সরিয়ে দেওয়া হয়েছে
ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে ভোট এড়াতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের প্রচেষ্টা সত্ত্বেও ১০ এপ্রিল মধ্যরাতে 342 সদস্যের জাতীয় পরিষদের 174 জন সদস্য তাঁর বিরুদ্ধে ভোট দেয়। এবং এর ফলে যৌথ বিরোধী দল তাঁকে ক্ষমতাচ্যুত করতে সফল হয়।

ইমরান খান দেশের ইতিহাসে প্রথম প্রধানমন্ত্রী যিনি অনাস্থা ভোটের মাধ্যমে পদ থেকে অপসারিত হন।

নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য সোমবার দুপুর ২টায় জাতীয় পরিষদের অধিবেশন বসতে চলেছে। পাকিস্তানের পরবর্তী নেতা হতে পারেন পিএমএল (এন) নেতা শেহবাজ শরিফ।