scorecardresearch
 

Russia: মহাসংকটে পুতিন, প্রাইভেট আর্মি ওয়াগনার-র বিদ্রোহ; মস্কোর রাস্তায় ট্যাঙ্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সবচেয়ে বড় সমস্যায় পড়েছেন। রাশিয়ায় অভ্যুত্থান হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্রেমলিনের নিরাপত্তার জন্য মস্কোতে ট্যাঙ্ক মোতায়েনের খবর পাওয়া গেছে।

Advertisement
মহাসংকটে পুতিন, প্রাইভেট আর্মি ওয়াগনার-র বিদ্রোহ; মস্কোর রাস্তায় ট্যাঙ্ক মহাসংকটে পুতিন, প্রাইভেট আর্মি ওয়াগনার-র বিদ্রোহ; মস্কোর রাস্তায় ট্যাঙ্ক
হাইলাইটস
  • রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সবচেয়ে বড় সমস্যায় পড়েছেন
  • রাশিয়ায় অভ্যুত্থান হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সবচেয়ে বড় সমস্যায় পড়েছেন। রাশিয়ায় অভ্যুত্থান হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্রেমলিনের নিরাপত্তার জন্য মস্কোতে ট্যাঙ্ক মোতায়েনের খবর পাওয়া গেছে। রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন ভাড়াটে সশস্ত্র গোষ্ঠী ওয়াগনারের প্রধান ইয়েভজিন প্রিগোজিন। তাঁকে সশস্ত্র বিদ্রোহের জন্য অভিযুক্ত করেছে এবং গ্রেফতারের নির্দেশ দিয়েছে রাশিয়া সরকার। ইউক্রেনের যুদ্ধ নিয়ে রাশিয়ার ভাড়াটে বস ইয়েভজেনি প্রিগোজিন এবং সামরিক শীর্ষস্থানীয়দের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান অচলাবস্থা এখন প্রকাশ্যে এসেছে। ক্রেমলিন ওয়াগনার গোষ্ঠীকে সশস্ত্র বিদ্রোহের জন্য অভিযুক্ত করার পরে, ওয়াগনার যোদ্ধারা ইউক্রেন থেকে রাশিয়ায় সীমান্ত অতিক্রম করেছিল এবং মস্কোর সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ওয়াগনার বস ইয়েভজেনি প্রিগোজিনের সশস্ত্র অভ্যুত্থানের চেষ্টা সম্পর্কে নিয়মিত অবহিত করা হচ্ছে। ক্রেমলিন বলেছে যে পুতিন প্রতিরক্ষা মন্ত্রক, অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এবং ন্যাশনাল গার্ডের কাছ থেকে ক্রমাগত এই বিষয়ে তথ্য নিচ্ছেন।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভজেনি প্রিগোজিন ইউক্রেনের বাখমুতে ওয়াগনার প্রশিক্ষণ ক্যাম্পে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ক্রেমলিনকে দায়ী করেছেন। এই হামলায় অনেক ওয়াগনার যোদ্ধা নিহত হয়। এরপরই প্রিগোজিন বলেন, 'আমরা মস্কো যাচ্ছি এবং যে কেউ আমাদের কেন্দ্রে প্রবেশ করবে তাকে জবাবদিহি করতে হবে। রাশিয়ার সামরিক বাহিনী আমাদের শিবিরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, আমাদের প্রচুর সংখ্যক যোদ্ধা, আমাদের কমরেডদের হত্যা করেছে।'

আরও পড়ুন

আমাদের ২৫ হাজার সেনা মারা যাওয়ার জন্য প্রস্তুত

ওয়াগনার গ্রুপের প্রধান বলেছেন যে তার বাহিনী দক্ষিণ সীমান্ত এলাকায় প্রবেশ করেছে, ওয়াগনার বাহিনী রোস্তভের দক্ষিণ সামরিক জেলার ভবনের নিয়ন্ত্রণ নিয়েছে। তিনি যুদ্ধ ঘোষণার স্টাইলে আরও বলেছিলেন যে তার ২৫ হাজার শক্তিশালী সেনাবাহিনী মৃত্যুর জন্য প্রস্তুত। এর পরে রোস্তভের রাশিয়ান কর্তৃপক্ষ জনগণকে বাড়ির ভিতরে থাকার জন্য আবেদন করেছে। এদিকে, লিপেটস্কের গভর্নর বলেছেন যে কর্তৃপক্ষ নিরাপত্তা সতর্কতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ওয়াগনার গ্রুপের যোদ্ধারা ইতিমধ্যে নভোচেরকাস্কে যাওয়ার পথে প্রথম চেকপয়েন্টটি অতিক্রম করেছে। রাশিয়ান সেনাবাহিনীর সদর দফতর নভোচেরকাস্কে অবস্থিত।

Advertisement

মস্কোর রাস্তায় সাঁজোয়া যানের সংখ্যা অনেক বেড়েছে

বলা হচ্ছে, রাশিয়ার বিশেষ বাহিনী মস্কোর নিরাপত্তা বাড়িয়েছে। রাশিয়ার সামরিক কর্মকর্তারা রাশিয়ার পার্লামেন্ট ক্রেমলিন ও ডুমাকে নিরাপদ করার চেষ্টা করছেন। এদিকে, ইয়েভজিনকে সমর্থন করেছেন রাশিয়ান পুতিন-বিরোধী নেতা মিখাইল খোডোরকভস্কি। ইয়েভগানি মস্কোর সামরিক নেতৃত্বকে ধ্বংস করার অঙ্গীকার করেছেন।

TAGS:
Advertisement