scorecardresearch
 

Russia Ukraine War : ইউক্রেনের ওপর কি সবচেয়ে বড় পরমাণু বোমা ফেলবে রাশিয়া?

ব্রিটিশ সংবাদপত্র 'মিরর' জানাচ্ছে, প্রতিরক্ষা বিভাগের সূত্র থেকে যা জানা যাচ্ছে, সেই অনুযায়ী Father of All Bombs প্রয়োগের নির্দেশ দিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। রাশিয়া যদি Tsar Bomba-র মতো সবচেয়ে বড় পারমানবিক বোমা ব্যবহারের নির্দেশও দেন তাহলেও তার পরিনাম ভয়ানক হতে পারে। Tsar Bomba-র ডিজাইন সোভিয়েত ইউনিয়নের সময় করা হয়েছিল। সেভিয়েত ইউনিয়নের করা সবচেয়ে বড় বোমা ছিল এটি-ই। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • চলছে রাশি-ইউক্রেন যুদ্ধে
  • রাশিয়া কি পারমাণবিক অস্ত্র প্রয়োগ করবে?
  • বিভিন্ন মিডিয়া রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

Russia Ukraine crisis Latest Updates, Russia nuclear weapons List:ইউক্রেনের ওপরে হামলা চালিয়েছে রাশিয়া। দুদেশের মধ্যে শুরু হয়েছে যুদ্ধ। ইউক্রেনের বেশকিছু এলাকা দখলও করে নিয়েছে রুশ সেনা। ইতিমধ্যেই বেশকিছু ছবিও প্রকাশ্যে এসেছে। ইউক্রেনের বিষয়ে অন্যান্য দেশের কথা অমান্য করেই পদক্ষেপ করেছেন রাশিয়া রাষ্ট্রপতি ভ্লাদিম পুতিন। এমনকি রাশিয়া যদি ইউক্রেনের ওপরে পরমাণু বোমা ফেলে তাহলে পরিস্থিতি কোন দিকে যেতে পারে তা নিয়েও আলোচনা শুরু হয়েছে। 

উল্লেখ্য রাশিয়া যে ধরণের মনোভাব নিয়েছে তাতে তারা এর জন্য প্রস্তুত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই বিষয়ে কয়েকটি মিডিয়া রিপোর্টও সামনে এসেছে। এমনকি  পুতিন এর জন্য তৈরি বলে দিন কয়েক আগে সতর্কও করেছিলেন ব্রিটেনের সশস্ত্র বাহিনীর মন্ত্রী জেমস হিপে। তিনি আরও বলেন, পুতিনের নির্দেশ পেলেই ইউক্রেনের ওপরে বোমা বর্ষণ শুরু হবে। রাশিয়ার কাছে বেশকিছু বড় পারমাণবিক অস্ত্র রয়েছে। আর যদি সত্যিই এমনটা হয়, তাহলে ইভক্রেনে ভয়ঙ্কর ধ্বংসের চিত্র দেখা যাবে। 

অন্যদিকে ব্রিটিশ সংবাদপত্র 'মিরর' জানাচ্ছে, প্রতিরক্ষা বিভাগের সূত্র থেকে যা জানা যাচ্ছে, সেই অনুযায়ী Father of All Bombs প্রয়োগের নির্দেশ দিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। রাশিয়া যদি Tsar Bomba-র মতো সবচেয়ে বড় পারমানবিক বোমা ব্যবহারের নির্দেশও দেন তাহলেও তার পরিনাম ভয়ানক হতে পারে। Tsar Bomba-র ডিজাইন সোভিয়েত ইউনিয়নের সময় করা হয়েছিল। সেভিয়েত ইউনিয়নের করা সবচেয়ে বড় বোমা ছিল এটি-ই। 

কী প্রভাব পড়বে? 
Tsar Bomba-র বিস্ফোরণ ক্ষমতা ১০০ মেগাটন। ব্রিটিশ ওয়েবসাইট 'এক্সপ্রেস'-এর তথ্য অনুসারে, যদি এটি ইউক্রেনের রাজধানী কিয়েভ ফেলা হয় তাহলে তার পরিণতি ভয়ঙ্কর হতে পারে। ধ্বংস হয়ে যাবে গোটা শহর। কিয়েভ থেকে বেলা সেরকেভা পর্যন্ত এর প্রভাব দেখা যাবে। পরিমাণু বিস্ফোরণরে পর যে রেডিয়েশান হয় তা ত্বকে প্রভাব ফেলে। এমনকি ত্বকের অনুভূতি চলে যায়, কারণ কোষ ক্ষতিগ্রস্ত হয়। 

Advertisement

কোন দেশের কাছে কত পারমাণবিক অস্ত্র?
'দ্য ফেডারেশন অফ আমেরিকান সায়েন্টিস্ট'-এর অনুমান অনুসারে, চিনের কাছে ৩৫০, রাশিয়ার কাছে ৬,২৫৭ এবং আমেরিকার কাছে ৫,৬০০ পারমাণবিক অস্ত্র রয়েছে। 

আরও পড়ুনকচুরির লোভ, মাঝপথে আস্ত ট্রেন থামিয়ে দিলেন ড্রাইভার, Video Viral

 

Advertisement