scorecardresearch
 

Russia Ukraine War : পুতিন-জেলেনস্কি হতে পারে বৈঠক, যুদ্ধ থামবে?

যুদ্ধ থামানোর জন্য রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelensky) মধ্যে বৈঠক হতে পারে। তবে তার আগে দুদেশের বিদেশমন্ত্রীদের মধ্যে বৈঠক হবে। 

Advertisement
 ভলোদিমির জেলেনস্কি ও ভ্লাদিমির পুতিন (বামদিক থেকে) ভলোদিমির জেলেনস্কি ও ভ্লাদিমির পুতিন (বামদিক থেকে)
হাইলাইটস
  • ইস্তানবুলে শান্তি বৈঠক
  • বৈঠকে বসতে পারেন পুতিন-জেলেনস্কি
  • যুদ্ধ কি থামবে?

তুরস্কের ইস্তানবুলে মঙ্গলবার শান্তি বৈঠক হয় রাশিয় ও ইউক্রেনের মধ্যে। প্রায় ৩ ঘণ্টা বৈঠকের পর রাশিয়ার তরফে ভ্লাদিমির মেডিনস্কি ইতিবাচক বার্তা দেন। তিনি বলেন, যুদ্ধ থামানোর জন্য রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelensky) মধ্যে বৈঠক হতে পারে। তবে তার আগে দুদেশের বিদেশমন্ত্রীদের মধ্যে বৈঠক হবে। ভ্লাদিমির মেডিনস্কি আরও বলেন, কিভ ও চেরনিহিভে সামরিক তৎপরতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

ইউক্রেনের আলোচনাকারী দলের সদস্য ডেভিড আরহামিয়া এই আলোচনাকে তাঁদের প্রথম জয় বলে আখ্যা দিয়েছেন। তিনি ইস্তানবুলে আলোচনার অন্তর্বর্তীকালীন ফলাফল সম্পর্কে বলেন যে, তাঁদের প্রথম জয় হল রাশিয়া-ইউক্রেন আলোচনা বেলারুশ থেকে তুরস্কে নিয়ে যাওয়া। তাঁরা তুরস্ককে ইউক্রেনের নিরাপত্তার গ্যারান্টি হিসেবে দেখেন বলেও জানান তিনি।

ইস্তানবুলে রাশিয়া-ইউক্রেনের বৈঠক
ইস্তানবুলে রাশিয়া-ইউক্রেনের বৈঠক

আলোচনার ফলস্পরূপ ব্রিটেন, চিন, মার্কিন যুক্তরাষ্ট্র, তুরস্ক, ফ্রান্স, কানাডা, ইতালি, পোল্যান্ড এবং ইসরাইল ইউক্রেনের নিরাপত্তা গ্যারান্টার হতে পারে। তারা একটি আন্তর্জাতিক চুক্তির অধীনে কাজ করবে। 

অন্যদিকে, এদিন ডেনমার্কের পার্লামেন্টে ভাষণ দিতে গিয়ে জেলেনস্কি বলেন, মারিওপোলে রাশিয়ার হামলা একটি যুদ্ধাপরাধ। রাশিয়া মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে। ইউক্রেন নিরাপত্তার নিশ্চয়তা চেয়েছে এবং একটি আন্তর্জাতিক নিষ্পত্তির আহ্বান জানিয়েছে। 

আরও পড়ুনব্যস্ততা সামলেও বাড়িতেই প্রচুর ওজন ঝরালেন এই মহিলা IAS, কীভাবে সম্ভব হল?

 

Advertisement