scorecardresearch
 

Salman Rushdie Stabbed in New York : সলমন রুশদির ওপর হামলা, মঞ্চেই ছুরিকাঘাত লেখক

Salman Rushdie Stabbed in New York: সলমন রুশদির ওপর হামলা। নিউ ইয়র্কের বাফেলোর কাছে চৌতাকুয়ায়। সেখানে তিনি এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। বক্তৃতার আগে মঞ্চে ছুরিকাঘাতে আহত হন লেখক সলমন রুশদি। তাঁর চিকিৎসা চলছে।

Advertisement
লেখক সলমন রুশদি (ফাইল ছবি) লেখক সলমন রুশদি (ফাইল ছবি)
হাইলাইটস
  • সলমন রুশদির ওপর হামলা
  • নিউ ইয়র্কের বাফেলোর কাছে চৌতাকুয়ায়
  • সেখানে তিনি এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন

Salman Rushdie Stabbed in New York: সলমন রুশদির ওপর হামলা। নিউ ইয়র্কের বাফেলোর কাছে চৌতাকুয়ায়। সেখানে তিনি এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। বক্তৃতার আগে মঞ্চে ছুরিকাঘাতে আহত হন লেখক সলমন রুশদি। তাঁর চিকিৎসা চলছে।

'দ্য স্যাটানিক ভার্সেস' বইটি লেখার জন্য ইরান থেকে সলমন রুশদিকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে হুমকি পাওয়ার ৩৩ বছর পর শুক্রবার নিউ ইয়র্কে একটি মঞ্চে ছুরিকাঘাত হন সমলন রুশদি।

ভিডিও ফুটেজে দেখা গিয়েছে
ওই অনুষ্ঠানের এক ভিডিও ফুটেজে দেখা গেছে, এক ব্যক্তি তাঁকে ছুরি দিয়ে আঘাত করেছেন। তা বুঝতে পারার পরই সেখানে উপস্থিত দর্শক-শ্রোতা রুশদির সাহায্যে এগিয়ে আসছে। চৌতাউকা কাউন্টি পুলিশ তখনই হামলাকারীর পরিচয় জানাতে পারেনি।

রুশদিকে এক মেডিকেল হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। নিউইয়র্ক পুলিশ জানায়, আততায়ী মঞ্চে উঠে রুশদি ও একজন সাক্ষাৎকার গ্রহণকারীকে আক্রমণ করে।

"রুশদির ঘাড়ে ছুরির আঘাত রয়েছে। এবং তাকে হেলিকপ্টারে করে এরিয়া হাসপতাালে  নিয়ে যাওয়া হয়েছিল। তাঁর শারীরিক অবস্থা এখনও জানা যায়নি। সাক্ষাৎকারকারীর মাথায় সামান্য আঘাত লেগেছে। ইভেন্টে থাকা নিরাপত্তারক্ষী অবিলম্বে সন্দেহভাজন ব্যক্তিকে পাকড়াও করেছে, "নিউ ইয়র্ক পুলিশ এক বিবৃতিতে বলেছে।

রুশদির ওপর হামলার পর চৌতাকুয়া ইনস্টিটিউটে জড়ো হওয়া অজস্র মানুষকে সরিয়ে নেওয়া হয়।

গুরুতর ভাবে জখম লেখক
শুক্রবার সকালে বক্তৃতা দেওয়ার আগে CHQ 2022 ইভেন্টের মঞ্চে ছিলেন তিনি। আর তখনই লেখককে মারাত্মকভাবে আঘাত করা হয়। সলমন রুশদির বই দ্য স্যাটানিক ভার্সেস ১৯৮৮ সাল থেকে ইরানে নিষিদ্ধ করা হয়েছে। অভিযোগ, নিষিদ্ধ করার কারণ অনেক মুসলমান এটিকে ব্লাসফেমি বলে মনে করে।

খুনের ফতোয়া
ঠিক এক বছর পর ইরানের প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি রুশদির মৃত্যুর আহ্বান জানিয়ে একটি ফতোয়া বা ফতোয়া জারি করেন। শুধু তাই নয়, ফতোয়ায় রুশদিকে হত্যাকারীকে ৩ মিলিয়ন ডলারের বেশি পুরস্কার দেওয়ার কথাও বলা হয়েছে।

Advertisement

ইরানের সরকার খোমেনির ফরমান থেকে নিজেদের অনেকদিন দূরে সরিয়ে রেখেছে। কিন্তু রুশদি-বিরোধী মনোভাব বজায় ছিল। ২০১২ সালে, একটি আধা-সরকারি ইরানী ধর্মীয় ফাউন্ডেশন রুশদির জন্য পুরষ্কার ২.৮ মিলিয়ন মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৩.৩ মিলিয়ন মার্কিন ডলার করে।

আরও পড়ুন: গ্রাহক বন্ধ করলেও চালু থাকে Google Location Sharing? চাঞ্চল্যকর অভিযোগ

আরও পড়ুন: দেশের প্রথম ইলেকট্রিক ক্রুজার বাইক এসে গেল

আরও পড়ুন: স্কুল খোলার দাবিতে সাইকেলে চেপে প্রচারে নেমেছেন শিক্ষক

রুশদি, সেই সময়, সেই হুমকি খারিজ করে দিয়েছিলেন। সে সময় তিনি বলেছিলেন যে এই ধরনের পুরস্কারে জনস্বার্থের "কোনও প্রমাণ" নেই। এর পরে, রুশদি ফতোয়া সম্পর্কে 'জোসেফ অ্যান্টন' নামে একটি স্মৃতিকথা প্রকাশ করেন।

 

Advertisement