scorecardresearch
 

Sky Turned Pink: নিমেষে নীল থেকে টকটকে গোলাপি হল আকাশ! কারণ জানলে অবাক হবেন

এই ঘটনা মানুষকে অবাক করেছে। তবে পরে জানানো হয়, আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে আকাশের রঙ বদলেছে। সাধারণত আকাশের রং নীল হয়। কিন্তু সোশ্যাল মিডিয়ায় কিছু ছবি উঠে এসেছে, যাতে আকাশ গোলাপি দেখা যাচ্ছে।

Advertisement
আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে রঙ পরিবর্তিত হয়েছে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে রঙ পরিবর্তিত হয়েছে
হাইলাইটস
  • আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে রঙ পরিবর্তিত হয়েছে
  • আকাশ গোলাপি দেখায়

সাধারণত আকাশের রং নীল হয়। কিন্তু সোশ্যাল মিডিয়ায় কিছু ছবি উঠে এসেছে, যাতে আকাশ গোলাপি দেখা যাচ্ছে। এই ঘটনা মানুষকে অবাক করেছে। তবে পরে জানানো হয়, আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে আকাশের রঙ বদলেছে।

 

আসলে, গত সপ্তাহে অ্যান্টার্কটিকার আকাশ নীলের বদলে গোলাপি দেখা গিয়েছিল। যার ছবি এখন ভাইরাল। আকাশের এই রঙটা খুব অদ্ভুত ছিল, যেন একটা ছায়া পুরো এলাকা ঘিরে ফেলেছে। যদিও, এটি একটি বিরল ঘটনা কিন্তু আকাশের গোলাপি চেহারা সম্পূর্ণ প্রাকৃতিক ছিল।

 


'গার্ডিয়ান'-এর প্রতিবেদনে বলা হয়েছে, আগ্নেয়গিরির অগ্নুৎপাতের পর সালফেট কণা, সমুদ্রের লবণ এবং জলীয় বাষ্প দিয়ে তৈরি অ্যারোসল বাতাসে সঞ্চালিত হয়। তারপর তারা সূর্যালোক ছড়িয়ে দেয়। যার কারণে আকাশ গোলাপি, বেগুনি ও নীল রঙে চকচক করছে। এ কারণেই অ্যান্টার্কটিকায় আকাশ গোলাপি দেখায়।

 

এই ছবিগুলি  অ্যান্টার্কটিকা নিউজিল্যান্ডের একজন বিজ্ঞান প্রযুক্তিবিদ স্টুয়ার্ট শ তুলেছেন, যিনি শীতের জন্য স্কট বেসে অবস্থান করেছিলেন৷ সম্প্রতি ইন্সটাগ্রামে গোলাপি আকাশের ছবি আপলোড করেছেন স্টুয়ার্ট। তিনি এর ক্যাপশনে লিখেছেন- 'বিশ্বাস করুন বা না করুন, এই শটগুলি এডিট  করা হয়নি। এই অবিশ্বাস্য।'

Advertisement

উল্লেখ্য, এর আগে চিনের ঝুশান শহরের আকাশ লাল হয়ে গিয়েছিল। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটার সিওক্স ফলসে আকাশের রং হঠাৎ করে সবুজ হয়ে গেছে। নিউজিল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক রিসার্চ (এনআইডব্লিউএ) এর একটি প্রেস বিজ্ঞপ্তিতে ঘটনাটি ব্যাখ্যা করা হয়েছে। গোলাপি আকাশের সৌন্দর্য দেখে বিস্মিত সোশ্যাল মিডিয়ার ইউজাররা।

Advertisement