scorecardresearch
 

English Calender Problem: ১৫৮২ সালের ক্যালেন্ডার থেকে গায়েব! ১১ দিন এগিয়ে গোটা দুনিয়া?

English Calender Problem: আপনি যদি আপনার ফোনের ক্যালেন্ডারে ১৫৮২ সালের অক্টোবর মাসটি দেখেন তবে আপনি অবাক হবেন। এতে ৪র্থের পরে সরাসরি ১৫ম লেখা আছে। তাহলে এর মাঝের ১০ দিন কোথায় গেল? আমি এটা জানি না কিন্তু আপনি যদি চান, আপনি আপনার ক্যালেন্ডার পরীক্ষা করতে পারেন।

Advertisement
আমরা ১১ দিন এগিয়ে চলেছি? ১৫৮২ সালের ক্যালেন্ডার থেকে গায়েব এতগুলো দিন, কেন? আমরা ১১ দিন এগিয়ে চলেছি? ১৫৮২ সালের ক্যালেন্ডার থেকে গায়েব এতগুলো দিন, কেন?

English Calender Problem: দেশ এবং বিশ্বের এমন অনেক গোপনীয়তা রয়েছে যা খুব কম লোকই জানে। ইতিহাসে এমন অনেক ধাঁধা আছে যার সমাধান করা সবার ক্ষমতার মধ্যে নেই। ১৫৮২ সালের ক্যালেন্ডারের ক্ষেত্রেও একই রকম। সম্প্রতি, ভাইরাল ভিডিওতে এক ব্যক্তি এই বিষয়ে উল্লেখ করলে, লোকেরা বিভ্রান্ত হয়ে পড়ে। 

@realt_ruths নামের একজন ব্যক্তি ইনস্টাগ্রামে ভিডিওটি পোস্ট করেছেন। এর ক্যাপশনে তিনি লিখেছেন- আজকের তারিখটি ভুল। ভিডিওতে তিনি বলেছেন, ১৫৮২ সাল থেকে আজ পর্যন্ত প্রতিটি তারিখই ভুল। তার মানে আমরা ১১ দিন এগিয়ে যাচ্ছি। আমি এর প্রমাণ দিতে পারি।

আপনি যদি আপনার ফোনের ক্যালেন্ডারে ১৫৮২ সালের অক্টোবর মাসটি দেখেন তবে আপনি অবাক হবেন। এতে ৪র্থের পরে সরাসরি ১৫ম লেখা আছে। তাহলে এর মাঝের ১০ দিন কোথায় গেল? আমি এটা জানি না কিন্তু আপনি যদি চান, আপনি আপনার ক্যালেন্ডার পরীক্ষা করতে পারেন।

যখন ভিডিওটি প্রকাশিত হয়েছিল, লোকেরা তার মন্তব্য বিভাগে এই তারিখ কেলেঙ্কারির কারণ জিজ্ঞাসা করতে শুরু করেছিল। একজন ব্যবহারকারী লিখেছেন- এই ১০ দিনে কী হতে পারে, তারপর এই তারিখগুলি মুছে ফেলা হয়েছে। অন্য একজন ব্যবহারকারী লিখেছেন – কিছুই না, এটি কেবল একটি ক্যালেন্ডার ত্রুটি। একজন বলেছেন- এই ১০ দিনগুলি সৌর বছরের সাথে ক্যালেন্ডারের সাথে মেলাতে সরিয়ে দেওয়া হয়েছিল।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Real Truth (@realt_ruths)

Advertisement

১০ তারিখ কেলেঙ্কারির রহস্য কী?
আসলে, বর্তমানে সারা বিশ্বে গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহার করা হয়। এই ক্যালেন্ডারটি ১৫৮২ সালে পোপ গ্রেগরি ৮ এর নামে তৈরি করা হয়েছিল। যেখানে ১৫৮২ সালের আগে জুলিয়াস সিজারের নামে জুলিয়ান ক্যালেন্ডার প্রচলিত ছিল। যেখানে প্রতি চার বছরে একটি অধিবর্ষ ছিল। পৃথিবীর আবর্তনের তুলনায় এই ক্যালেন্ডারে অতিরিক্ত দশটি দিন যোগ করা হয়েছে।

এই অভাব কাটিয়ে উঠতে, গ্রেগরিয়ান ক্যালেন্ডার তৈরি করা হয়েছিল যখন পোপ গ্রেগরি একটি নতুন ক্যালেন্ডার তৈরি করেছিলেন, তিনি তার ক্যালেন্ডারে ১০ দিন কমিয়েছিলেন। এরপর ৪ অক্টোবরের পর ১৫ অক্টোবর সরাসরি ক্যালেন্ডারে স্থান পায়।

 

Advertisement