scorecardresearch
 

ভারতের বাজার ঝুঁকিতে ফেলেছে Twitter, চাঞ্চল্যকর দাবি Elon musk-এর

মাস্ক বলেছেন যে তিনি বাকস্বাধীনতায় বিশ্বাসী হলেও, তিনি বিশ্বাস করেন যে টুইটারে সংযমী হওয়া উচিত "যেসব দেশে টুইটার কাজ করে সেগুলির আইন অনুযায়ী চলা উচিত।" মাস্ক দাবি করেছেন যে, ভারতের নতুন নিয়মের ফলে, টুইটার ভারত সরকারের বিভিন্ন তদন্ত, বিষয়বস্তু সংযত করার অনুরোধ এবং কিছু অ্যাকাউন্ট ব্লক করার অনুরোধের সম্মুখীন হয়েছে। ভারত হল টুইটারের তৃতীয় বৃহত্তম বাজার, এবং এইভাবে টুইটারের যে কোনও তদন্ত যা সেই বাজারে স্থগিতাদেশ বা পরিষেবার বিঘ্ন ঘটাতে পারে তা একটি MAE গঠন করতে পারে।

Advertisement
টুইটারকে সতর্ক করলেন এলন মাস্ক টুইটারকে সতর্ক করলেন এলন মাস্ক
হাইলাইটস
  • ভারতের বিরুদ্ধে মামলা করে ঝুঁকি নিচ্ছে টুইটার
  • টুইটারের বিশ্বে তৃতীয় বাজার ভারত
  • যদিও দাবি মানতে চায়নি টুইটার

ডেলাওয়্যার আদালতে তার গোপনে দায়ের করা পাল্টা মামলায়, ইলন মাস্ক, টুইবটারের সঙ্গে তার মার্জারের চুক্তি লঙ্ঘনের দাবির মোকাবিলায়, ভারতে টুইটারের মামলার উপর নির্ভর করেছিলেন। মাস্ক দাবি করেছেন যে টুইটার ভারত সরকারের সঙ্গে তার মামলা এবং তদন্ত প্রকাশ করতে ব্যর্থ হয়েছে। মাস্কের মতে, টুইটার ভারত সরকারের বিরুদ্ধে ঝুঁকিপূর্ণ মামলা শুরু করেছে-যার ফলে টুইটারের তৃতীয় বৃহত্তম বাজার নষ্ট হতে পারে।

আরও পড়ুনঃ Muslim Students Win Ramayana Quiz: এটাই ভারত, রামায়ণের ক্যুইজে সেরা কেরলের দুই মুসলিম ছাত্র

মাস্ক দাবি করেছেন যে ভারত সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার জন্য টুইটারের সিদ্ধান্তটি একটি সাধারণ রাস্তা থেকে সরে যাওয়ার শামিল, কারণ এটি একইভাবে অতীতে রাশিয়ান সরকারের জন্য ইউক্রেনীয়-পন্থী অ্যাকাউন্টগুলি ব্লক করেছিল। ভারতের আইটি নিয়মের কথা উল্লেখ করে, মাস্ক যুক্তি দিয়েছিলেন যে ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রক ২০২১ সালে সরকারকে সোশ্যাল মিডিয়া পোস্টগুলি তদন্ত করতে, তথ্য শণাক্তকরণের দাবি করতে যে নির্দেশ দেয়, যে সংস্থাগুলি তা মেনে চলতে অস্বীকার করেছিল, তাদের বিচার করার অনুমতি দিয়ে কিছু নিয়ম আরোপ করেছিল।

টুইটারের সংযমী হওয়া উচিত

মাস্ক বলেছেন যে তিনি বাকস্বাধীনতায় বিশ্বাসী হলেও, তিনি বিশ্বাস করেন যে টুইটারে সংযমী হওয়া উচিত "যেসব দেশে টুইটার কাজ করে সেগুলির আইন অনুযায়ী চলা উচিত।" মাস্ক দাবি করেছেন যে, ভারতের নতুন নিয়মের ফলে, টুইটার ভারত সরকারের বিভিন্ন তদন্ত, বিষয়বস্তু সংযত করার অনুরোধ এবং কিছু অ্যাকাউন্ট ব্লক করার অনুরোধের সম্মুখীন হয়েছে। ভারত হল টুইটারের তৃতীয় বৃহত্তম বাজার, এবং এইভাবে টুইটারের যে কোনও তদন্ত যা সেই বাজারে স্থগিতাদেশ বা পরিষেবার বিঘ্ন ঘটাতে পারে তা একটি MAE গঠন করতে পারে।

৬ জুলাই, ২০২২ সালের দিকে, Twitter ভারতের সরকারের বিরুদ্ধে আদালতে একটি আইনি চ্যালেঞ্জ শুরু করে, সরকারের করা কিছু দাবিকে চ্যালেঞ্জ করে, পরামর্শ দেয় যে টুইটার সংযুক্তি চুক্তি স্বাক্ষর এবং তার আইনি চ্যালেঞ্জ দায়েরের মধ্যে তদন্তাধীন ছিল।

Advertisement

টুইটার ২০২১ সালের তথ্য প্রযুক্তির নির্দেশাবলী অনুসরণ না করে একটি মামলায় ভারত সরকারকে চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত নিয়েছে। মাস্কের মতে, টুইটারের চুক্তির লঙ্ঘন হয়েছে কারণ মাস্ক এবং অন্যান্য ক্রেতাদের ভারতের বিরুদ্ধে মামলা করার টুইটারের সিদ্ধান্তের নোটিশ দেওয়া হয়নি।

আরও পড়ুনঃ Weight Loss In This Kitchen Spice: রান্নাঘরের এই মশলাই ওজন কমিয়ে অর্ধেক করে দেয়, খিদেও পালাবে

টুইটারের প্রতিক্রিয়া

ভারতের সাথে বিরোধ প্রকাশ্যে পুনর্বিন্যাস করা হয়েছিল, এখন অবধি অবসানের ভিত্তি হিসাবে উল্লেখ করা হয়নি। টুইটার স্বীকার করেছে যে তারা ভারত সরকারের সঙ্গে তার সম্পর্ক সম্পর্কে মাস্কের সঙ্গে যোগাযোগ করেনি।

মার্জার চুক্তির অধীনে ভারতের সঙ্গে মামলার প্রকাশের প্রয়োজন নেই

টুইটার মাস্কের অভিযোগ অস্বীকার করেছে যে একীভূতকরণ চুক্তির ধারা ৪.১১ এর অধীনে তদন্তগুলি মাস্কের কাছে প্রকাশ করতে হবে। এটি বলেছে যে বিভাগটিতে ভারত সরকারের সাথে কোম্পানির সম্পর্কের ইতিবৃত্ত প্রকাশের প্রয়োজন নেই।

ভারত টুইটারের তৃতীয় বৃহত্তম বাজার নয়

টুইটার অস্বীকার করেছে যে ভারত তার তৃতীয় বৃহত্তম বাজার। এটি টুইটারে যে কোনও তদন্তের ফলে সেই বাজারে স্থগিতাদেশ বা পরিষেবা বাধাগ্রস্ত হতে পারে এমন অভিযোগগুলিও অস্বীকার করেছে। টুইটারের মতে, এগুলি কাল্পনিক বিবৃতি বা আইনি সিদ্ধান্ত যার কোনও প্রতিক্রিয়ার প্রয়োজন নেই।

ভারতীয় নিয়ন্ত্রকদের সঙ্গে টুইটারের সম্পর্ক ব্যাপকভাবে নথিভুক্ত

টুইটার আরও প্রতিক্রিয়া জানিয়েছে যে মিডিয়া আউটলেটগুলি এবং টুইটারের নিজস্ব স্বচ্ছতা প্রকাশগুলি ভারতীয় নিয়ন্ত্রকদের সাথে কোম্পানির সঙ্গে ব্যাপকভাবে নথিভুক্ত করেছে যেহেতু ভারত সরকার ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিধিনিষেধমূলক প্রবিধান ঘোষণা করেছে, ভারত সরকারের অনুরোধ সহ যে টুইটার নির্দিষ্ট অ্যাকাউন্টগুলিকে ব্লক করবে বা অন্যথায় বিষয়বস্তু নিয়ন্ত্রণ করুক।

আরও পড়ুনঃ Mnister Ashwini Vaishnav bluntly to BSNL: 'কাজ করুন নইলে চাকরি ছেড়ে দিন', BSNL কর্মীদের হুঁশিয়ারি কেন্দ্রীয় টেলিকম মন্ত্রীর

ভারতীয় সরকারের বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জ আইন দ্বারাই করা হয়েছে

কর্ণাটক হাইকোর্টে ৫ জুলাই, ২০২২-এর আবেদনের কথা উল্লেখ করার সময়, টুইটার স্বীকার করেছে যে এটি তথ্য প্রযুক্তি আইনের ধারা ৬৯এ এর অধীনে ভারত সরকারের জারি করা কিছু ব্লকিং এর নির্দেশকে চ্যালেঞ্জ করে। রাজনীতিবিদ, অ্যাক্টিভিস্ট এবং সাংবাদিকদের কন্টেন্ট সহ এর প্ল্যাটফর্ম থেকে কিছু বিষয়বস্তু সরাতে বলা হয়েছে।

টুইটার বলেছে যে তার আইনি চ্যালেঞ্জটি আইনি পথেই হয়েছে, যা কোম্পানি বা ব্যক্তিদের সরকারি ব্লকিং আদেশকে চ্যালেঞ্জ করেছে। টুইটার আরও বলেছে যে তার আইনি চ্যালেঞ্জ সরকারি অনুরোধ বা আইনকে চ্যালেঞ্জ করার বিশ্বব্যাপী অনুশীলনের সাথে সামঞ্জস্যপূর্ণ। যেখানে এই ধরনের অনুরোধ স্থানীয় আইনের অধীনে অনুমোদিত বা সঠিকভাবে স্কোপ করা হয় না। পদ্ধতিগতভাবে ঘাটতি হয় বা স্বাধীনতা সহ তার ব্যবহারকারীদের অধিকার রক্ষার জন্য প্রয়োজনীয়। অভিব্যক্তি টুইটার এই অভিযোগও অস্বীকার করেছে, যে তার আইনি চ্যালেঞ্জ ভারত সরকারের কোনও "তদন্ত" এর সাথে সম্পর্কিত।

 

Advertisement