scorecardresearch
 

Ukraine: ভারত-সহ ৫ দেশে ইউক্রেনের রাষ্ট্রদূতদের বরখাস্ত, বড় পদক্ষেপ জেলেনস্কির

Ukraine: ইউক্রেনের প্রেসিডেন্টের ওয়েবসাইটে জারি করা একটি আদেশ অনুসারে, তিনি জার্মানিতে ইউক্রেনের রাষ্ট্রদূত আন্দ্রি মেলনিককে বরখাস্ত করেছেন। এছাড়া হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, নরওয়ে ও ভারতে নিযুক্ত রাষ্ট্রদূতদেরও সরিয়ে দিয়েছেন তিনি। তবে শনিবার জারি করা এই আদেশে ব্যবস্থা নেওয়ার কারণ জানানো হয়নি।

Advertisement
ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ফাইল ছবি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ফাইল ছবি
হাইলাইটস
  • ভারত-সহ ৫ দেশে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূতদের বরখাস্ত
  • বড় পদক্ষেপ জেলেনস্কির
  • জানুন বিস্তারিত তথ্য

Ukraine: ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যে বড় পদক্ষেপ নিলেন ইউক্রেনের প্রেসিডেন্টে ভলোদিমির জেলেনস্কি একটি। ভারতসহ পাঁচটি দেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের বহিষ্কার করেছেন। ইউক্রেনের প্রেসিডেন্টের ওয়েবসাইটে জারি করা একটি আদেশ অনুসারে, তিনি জার্মানিতে ইউক্রেনের রাষ্ট্রদূত আন্দ্রি মেলনিককে বরখাস্ত করেছেন। এছাড়া হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, নরওয়ে ও ভারতে নিযুক্ত রাষ্ট্রদূতদেরও সরিয়ে দিয়েছেন তিনি। তবে শনিবার জারি করা এই আদেশে ব্যবস্থা নেওয়ার কারণ জানানো হয়নি। এই রাষ্ট্রদূতরা অন্য কোনো জায়গায় দায়িত্ব পাবেন কি না, তাও আদেশে বলা হয়নি।

প্রেসিডেন্ট জেলেনস্কি তার আদেশে ইউক্রেনের জন্য আন্তর্জাতিক সমর্থন ও সামরিক সহায়তা জোগাড় করার জন্য কূটনীতিকদেরও আহ্বান জানিয়েছেন। জার্মানির সঙ্গে কিয়েভের সম্পর্ক স্পর্শকাতর। জার্মানি রাশিয়ার শক্তি সরবরাহের উপর নির্ভরশীল, সেইসঙ্গে ইউরোপের বৃহত্তম অর্থনীতি। এবার কানাডায় জার্মানির তৈরি টারবাইন নিয়ে মুখোমুখি হয়েছে দুই দেশ। জার্মানি চায় কানাডা রাশিয়ার প্রাকৃতিক গ্যাস জায়ান্ট গ্যাজপ্রমকে টারবাইন দেবে। একইসঙ্গে ইউক্রেন কানাডাকে টারবাইন না দেওয়ার আহ্বান জানিয়ে বলেছে, রাশিয়াকে দেওয়া হলে তা সেই দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিও রুশ-অধিকৃত খেরসন ওব্লাস্টের গভর্নর হেনাডি লাহুতাকে অপসারণ করেছেন। সেই জায়গায় গভর্নর হিসাবে সার্ভেন্ট অফ পিপল পার্টির খেরসন ওব্লাস্টের আইনসভার সদস্য দিমিত্রি বুট্রিকে নিযুক্ত করা হয়েছে। মারিউপোলের মেয়রের সহকারী পেট্রো আন্দ্রেশচেঙ্কোর মতে, শনিবার আজোভস্টাল স্টিল প্ল্যান্টের কাছে দুটি বিস্ফোরণ ঘটে, যার ফলে সেখানে আগুন লেগে যায়। তিনি বলেন, এই হামলায় তিনজন নিহত এবং অনেকে আহত হয়েছেন।

Advertisement