scorecardresearch
 

এবার উত্তরবঙ্গের সঙ্গে রেলপথে যুক্ত হচ্ছে ঢাকা, মার্চেই চলবে যাত্রীবাহী ট্রেন

বর্তমানে কলকাতা থেকে ঢাকা ও খুলনার মধ্যে সরাসরি ট্রেন পরিষেবা রয়েছে । তবে উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশের ট্রেন যোগাযোগ নিয়ে বহুদিনের দাবি ছিল। সেই দাবি এবার পূরণ হওয়ার পথে।

Advertisement
 Dhaka Siliguri Train Service Dhaka Siliguri Train Service
হাইলাইটস
  • এতদিন কেবল ছিল বাস পরিষেবা
  • এবার উত্তরবঙ্গের সঙ্গে ঢাকা যুক্ত হচ্ছে ট্রেন পরিষেবায়
  • আগামী ২৬ মার্চ থেকে শিলিগুড়ি-ঢাকা যাত্রীবাহী রেল চলবে


বাংলাদেশ থেকে প্রচুর মানুষ প্রতিবছর আসেন দার্জিলিং ঘুরতে। কিন্তু ট্রেন যোগাযোগ না থাকায় অধিকাংশ ক্ষেত্রেই বাসে করে যাতায়াত করতে হয়। ঢাকা থেকে শিলিগুড়ি বাস সার্ভিস চালু থাকলেও এতদিন অমিল ছিল ট্রেন পরিষেবা। এবার সরাসরি রেল সংযোগে যুক্ত হতে চলেছে বাংলাদেশের রাজধানী ও উত্তরবঙ্গ। সবকিছু ঠিকঠাক চললে আগামী ২৬ মার্চ থেকে শিলিগুড়ির সঙ্গে ঢাকার যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু হয়ে যাবে। 

রেহাই পেলেন না বঙ্গবন্ধুও, ভাস্কর্য বিতর্ক ঘিরে উত্তাল ওপার বাংলা

বর্তমানে কলকাতা থেকে ঢাকা ও খুলনার মধ্যে সরাসরি ট্রেন পরিষেবা রয়েছে । তবে উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশের ট্রেন যোগাযোগ নিয়ে বহুদিনের দাবি ছিল। সেই দাবি এবার পূরণ হওয়ার পথে। এনিয়ে সোমবার ঢাকায় ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে বাংলাদেশের রেলমন্ত্রীর বৈঠক হয়েছে। 

রোহিঙ্গা নিয়ে হিমশিম ঢাকা, আন্তর্জাতিক চাপের মাঝেই স্থানান্তর

উত্তরবঙ্গের সবেচেয় বড় শহর শিলিগুড়ি বাংলাদেশ সীমান্ত থেকে ২০ কিলোমিটারের মধ্যে। নতুন এই ট্রেন পরিষেবা  চালু হলে ৭ ঘণ্টার মধ্যেই উত্তরবঙ্গের মানুষ পৌঁছে যেতে পারবেন বাংলাদেশের রাজধানীতে। তবে মার্চে যাত্রীবাহি ট্রেন চলার আগেই  আগামী ১৭ ডিসেম্বর বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে  চিলাহাটি এবং হলদিবাড়ি অংশের মধ্যে নতুন রেল যোগাযোগের উদ্বোধন করবেন। উদ্বোধন উপলক্ষে একটি খালি ওয়াগন বাংলাদেশের চিলাহাটি থেকে হলদিবাড়ি যাবে। পরবর্তী সময়ে মালবাহী ট্রেন ওই রুটে চালানো হবে। যাত্রীবাহী ট্রেন চলবে আগামী ২৬ মার্চ থেকে।

ভারতের আর্থিক সাহায্যে বাংলাদেশে একাধিক রেলপ্রকল্প চলছে।  সেগুলি নিয়েও সোমবারের বৈঠকে আলোচনা হয়।  বিশেষ করে খুলনা-মোংলা রেল লাইন, ঈশ্বরদীতে আইসিডি নির্মাণ, বগুড়া-সিরাজগঞ্জ নতুন রেলপথ নির্মাণ, যশোর থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, সৈয়দপুরে একটি আধুনিক কারখানা প্রতিষ্ঠা এগুলি নিয়েও কথা হয়েছে । ২০২২ সালের শেষের দিকে ঢাকা থেকে কক্সবাজার ট্রেন চালানো হবে বলেও জানিয়েছেন বাংলাদেশের রেলমন্ত্রী।

Advertisement

 

Advertisement