scorecardresearch
 

রেহাই পেলেন না বঙ্গবন্ধুও, ভাস্কর্য বিতর্ক ঘিরে উত্তাল ওপার বাংলা

মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ নিয়ে বিতর্ক চলছিল বাংলাদেশে। এই মাঝেই বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের ঘটনা কুষ্টিয়ায়। যার জেরে রাজধানী ঢাকা সহ সব জেলাতেই ছড়িয়েছে বিক্ষোভ।

Advertisement
জাতির জনকের ভাস্কর্য ভাঙচুর ঘিরে প্রতিবাদের ঝড় জাতির জনকের ভাস্কর্য ভাঙচুর ঘিরে প্রতিবাদের ঝড়
হাইলাইটস
  • জাতির জনকের ভাস্কর্য ভাঙচুর ঘিরে প্রতিবাদের ঝড়
  • রাজধানী ঢাকা সহ সব জেলাতেই ছড়িয়েছে বিক্ষোভ
  • মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ নিয়ে বিতর্ক চলছিল বাংলাদেশে

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বাংলাদেশের জেলায় জেলায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বগুড়া, গোপালগঞ্জ, চাঁদপুর, ফরিদপুর, নীলফামারী, শরীয়তপুর, নোয়াখালীসহ বিভিন্ন জেলায় প্রতিবাদ বিক্ষোভে সামিল হতে পথে নেমেছেন সব শ্রেণির মানুষ। ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপন নিয়ে হেফাজতে ইসলাম-সহ কয়েকটি ইসলামী দল বিরোধিতা করছিল। এর মাঝেই কুষ্টিয়ায় নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্যের ওপর হামলা চালান হয়। রাতের অন্ধকারে ভাঙা হয় মুজিবুরের ভাস্কর্যের ডান হাত, মুখ ও বাম হাতের অংশ বিশেষ। সকাল হতে বিষয়টি নজরে আসতেই আওয়ামি লিগ সহ বিভিন্ন রাজনৈতির ও সামাজিক সংগঠন বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানবন্ধন শুরু করে। 

'পাকিস্তানকে কক্ষনো ক্ষমা নয়!', ইমরানের দূতকে বার্তা হাসিনার

জানা যাচ্ছে কুষ্টিয়া পৌরসভা শহরের পাঁচ মাথার মোড়ে  ৩০ লক্ষ টাকা ব্যয় করে বঙ্গবন্ধুর তিনটি ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নিয়েছে। এর একটির কাজ প্রায় শেষের দিকে। একই বেদিতে জাতীয় চার নেতার ভাস্কর্যও থাকবে বলে পরিকল্পনা নেওয়া হয়েছে। তার মধ্যেই এই ঘটনা ঘিরে বাংলাদেশ জুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। এদিকে ভাঙচুরের পরেই বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্যের সামনে গুলি চালানোর ঘটনাও ঘটে। এর পরেই ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

রোহিঙ্গা নিয়ে হিমশিম ঢাকা, আন্তর্জাতিক চাপের মাঝেই স্থানান্তর

এদিকে সিসিটিভি ক্যামেরায় ভাঙচুরের ফুটেজ দেখে ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় ইতিমধ্য ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত চার জনই হলো কুষ্টিয়া সদর উপজেলার জগতি পশ্চিমপাড়া এলাকার ইবনে মাসউদ মাদ্রাসার শিক্ষক ও পড়ুয়া।  এর মধ্যেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যসহ দেশের অন্যান্য ভাস্কর্য রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে   উচ্চ আদালতে রিট দায়ের করা করা হয়েছে। সুপ্রিম কোর্টের এক আইনজীবী রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। হাইকোর্ট ডিভিশন বেঞ্চে চলতি সপ্তাহে এই রিটের ওপর শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে। 

Advertisement

বাংলাদেশে রেকর্ড ইলিশ উত্‍পাদন! রসনায় বুক বাঁধছে এই বাংলাও

বাংলাদেশের তথ্যমন্ত্রী ও আওয়ামি লিগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন,‘ভাস্কর্য পৃথিবীর সব দেশেই আছে, এমনকি সৌদি আরবেও শাসকদের অবয়বসহ বহু ভাস্কর্য আছে। ইরানে ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ খামেনির ভাস্কর্যসহ বহু ভাস্কর্য আছে, তুরস্কেও আছে। যারা পাকিস্তানি ভাবধারায় বিশ্বাস করে, পাকিস্তান ভেঙে গেল বলে যারা বুক চাপড়ায়, তাদের অনুসারীদের সেই পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহর ভাস্কর্য আছে, কবি ইকবালের ভাস্কর্য আছে।’

বাংলাদেশের তথ্যমন্ত্রী আরও বলেন, ‘যাদের কাছে ভাস্কর্য অগ্রহণযোগ্য, তাদের নিজের বা বাবার ছবিও রাখা উচিত নয়।’ মাহমুদের কথায়,  ‘আমি তাদের অনুরোধ জানাব, দয়া করে ভাস্কর্য আর মূর্তি গুলিয়ে ফেলবেন না এবং সমাজকে বিভ্রান্ত করবেন না।’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ নিয়ে বাংলাদেশের  সংখ্যাগুরুদের একটা বড় অংশের আপত্তি রয়েছে। এ নিয়ে তরজা চলছে বহুদিন ধরেই।

 

Advertisement