scorecardresearch
 

Lata Mangeshkar and Dilip Kumar : দিলীপ কুমার প্রশ্ন তুলেছিলেন লতা মঙ্গেশকরের উচ্চারণ নিয়ে, বড়ই আকর্ষণীয় ঘটনা

Lata Mangeshkar and Dilip Kumar: বলিউডের সঙ্গে সাথে লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)-এর দারুণ বন্ধন ছিল। বলিউডের ট্র্যাজেডি কিং দিলীপ কুমার (Dilip Kumar)-এর সঙ্গে তাঁর গভীর বন্ধন ছিল। দীর্ঘদিন বলিউডে একসঙ্গে কাজ করেছেন দু'জনেই।

লতা মঙ্গেশকর এবং দিলীপ কুমার লতা মঙ্গেশকর এবং দিলীপ কুমার
হাইলাইটস
  • লতা মঙ্গেশকর তাঁর গান দিয়ে প্রজন্ম থেকে প্রজন্মের মানুষকে বিনোদন দিয়েছেন
  • দীর্ঘ ৭ দশকেরও বেশি ক্যারিয়ারে না জানা কত গান
  • লতাজি যে সঙ্গীতকে নতুন উচ্চতা দিয়েছেন, তাতে কোনও সন্দেহ নেই

Lata Mangeshkar and Dilip Kumar: লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) তাঁর গান দিয়ে প্রজন্ম থেকে প্রজন্মের মানুষকে বিনোদন দিয়েছেন। দীর্ঘ ৭ দশকেরও বেশি ক্যারিয়ারে না জানা কত গান। লতাজি যে সঙ্গীতকে নতুন উচ্চতা দিয়েছেন, তাতে কোনও সন্দেহ নেই। দিলীপ কুমার (Dilip Kumar) তাঁর উচ্চারণ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বড় মজার সেই ঘটনা।

আরও পড়ুন: করোনাকে বাইপাস করতে ভোটপ্রচারে সিপিআইএমের ভরসা ই-পথসভা

জানিয়েছিলেন সেই ঘটনা
যদিও বলিউডের সঙ্গে সঙ্গে লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)-এর দারুণ বন্ধন ছিল। বলিউডের ট্র্যাজেডি কিং দিলীপ কুমার (Dilip Kumar)-এর সঙ্গে তাঁর গভীর বন্ধন ছিল। দীর্ঘদিন বলিউডে একসঙ্গে কাজ করেছেন দু'জনেই। 

একটি পুরানো সাক্ষাত্কারের লতা (Lata Mangeshkar) সেই গল্পটি শেয়ার করেছিলেন। যখন তিনি প্রথম দিলীপ সাহেব Dilip Kumar-এর সঙ্গে দেখা করেছিলেন এবং অনেক দিক দিয়ে এই সাক্ষাতটি লতা (Lata Mangeshkar)-র জন্য খুব উপকারী প্রমাণিত হয়েছিল। 

লতা একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে দিলীপ কুমার Dilip Kumar-এর সঙ্গে তার প্রথম দেখা হয়েছিল ট্রেনে। তখন সবাই ট্রেনে যাতায়াত করতেন। অনিল বিশ্বাস, লতা এবং দিলীপ সাহেব Dilip Kumar একবার ট্রেনে ভ্রমণ করছিলেন। এই সময়, অনিল বিশ্বাস জি লতাকে ইউসুফ সাহাবের (দিলিপ কুমার) সঙ্গে পরিচয় করিয়ে দেন এবং বলেছিলেন যে তিনি এটি সম্পন্ন করেছেন।

এবং আরও বলেছিলেন যে এই মেয়েটি খুব ভাল গান করে। দিলীপ জিজ্ঞেস করলেন, তিনি কোথা থেকে এসেছেন? তারপর অনিল জানান, তিনি মহারাষ্ট্রীয়। এর পর দিলীপ সাহেব তৎক্ষণাৎ জিজ্ঞেস করলেন, উচ্চরাণ কেমন হবে?

আমি এটাও লক্ষ্য করেছি। বাড়িতে আসার পর শফি ভাইয়ের সাথে দেখা করে বললাম, আমি উর্দু পড়তে ভালবাসি, আমি শিখতে চাই। কারণ ভবিষ্যতে এমন গান আসবে যার জন্য উর্দু লাগবে। এরপর লতা রেয়াজ করেন এবং তাঁর কথা সংশোধন করেন।

লতা ছিলেন দিলীপ কুমারের ছোট বোনের মতো
আমরা আপনাকে বলি যে দিলীপ কুমার লতা মঙ্গেশকরকে তার ছোট বোন হিসাবে বিবেচনা করতেন এবং তার গানকে অনেক সম্মান করতেন। দু'জনেই প্রায় একসঙ্গে তাঁদের ক্যারিয়ার শুরু করেছিলেন। 

দিলীপ কুমারের বহু ছবিতে গান গেয়েছেন তিনি। এর মধ্যে রয়েছে মধুমতী, নয়া দৌড়, গোপী এবং মুঘল-এ-আজমের মতো চলচ্চিত্র।