scorecardresearch
 

Praveen Kumar Sobti Passes Away: প্রয়াত মহাভারতের 'ভীম', অভিনেতা প্রবীণ কুমার সোবটি

Praveen Kumar Sobti: প্রয়াত টেলিভিশনের 'ভীম' ওরফে অভিনেতা প্রবীণ কুমার সোবতি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তাঁর প্রয়াণের খবরে শোকের ছায়া নেমে এসেছে টেলিভিশন জগতে। 

Advertisement
প্রয়াত অভিনেতা প্রবীণ কুমার সোবটি প্রয়াত অভিনেতা প্রবীণ কুমার সোবটি
হাইলাইটস
  • প্রয়াত অভিনেতা প্রবীণ কুমার সোবতি।
  • টেলিভিশনে মহাভারতের 'ভীম' চরিত্রে অভিনয় করেছেন তিনি।
  • এছাড়াও ক্রীড়াক্ষেত্রে এবং রাজনীতির ময়দানেও তাঁর নাম ছিল।

প্রয়াত টেলিভিশনের 'ভীম' (Bheem) ওরফে অভিনেতা প্রবীণ কুমার সোবতি (Praveen Kumar Sobti)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। দিল্লিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই প্রবীণ অভিনেতা। মঙ্গলবার, পঞ্জাবি বাগের শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। প্রবীণ কুমার সোবতির প্রয়াণের খবরে শোকের ছায়া নেমে এসেছে টেলিভিশন জগতে। 

শেষ জীবন কেটেছে অর্থ কষ্টে 

'মহাভারত' (Mahabharata) ছাড়াও প্রবীণ কুমার বলিউডের অনেক ছবিতে তাঁর অভিনয় দক্ষতায় দর্শকদের মুগ্ধ করেছেন। তবে 'মহাভারত' ধারাবাহিকে ভীমের চরিত্রই তাঁকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেয়। প্রবীণ কুমারের জীবনের শেষ সময়টা অত্যন্ত কষ্টে কেটেছে। শোনা যাচ্ছে, তিনি দীর্ঘদিন আর্থিক সংকটে ছিলেন। এমনকী সরকারের কাছে সাহায্যের আবেদন করেছিলেন তিনি। 

অলিম্পিক গেমসেও অংশগ্রহণ করেছিলেন প্রবীণ কুমার সোবতি

পঞ্জাবের বাসিন্দা প্রবীণ কুমার ছিলেন ৬ ফুট লম্বা। অভিনয় জগতে আসার আগে তিনি খেলাধুলায়ও বেশ সক্রিয় ছিলেন। এশিয়ান ও কমনওয়েলথ গেমসে অনেক পদক জিতেছিলেন ক্রীড়াবিদ প্রবীণ। হংকংয়ে অনুষ্ঠিত এশিয়ান গেমসে তিনি স্বর্ণপদক জিতেছিলেন। শুধু তাই না, অলিম্পিকেও দু'বার দেশকে প্রতিনিধিত্ব করেছেন তিনি। 

কীভাবে অভিনয় জগতে পা রেখেছিলেন? 

মাত্র ১০০ টাকা দিয়ে প্রবীণ কুমারের ভাগ্য বদল হয়েছিল। গোয়ালিয়রে বিএসএফ থাকাকালীন তাঁর মাথায় কেরিয়ার পরিবর্তনের চিন্তা আসে। তিনি লাইমলাইটে ফিরে আসার জন্য অন্য কিছু কাজ করতে চেয়েছিলেন। কিছু সময় পরে তিনি চলচ্চিত্রের প্রস্তাব পান এবং তাঁর স্বপ্ন পূরণ হয়। একজন উজ্জ্বল অভিনেতা ও ক্রীড়া ব্যক্তিত্ব প্রবীণের মৃত্যুতে সকলেই শোকাহত।

রাজনীতিতেও নাম লিখিয়েছিলেন 

'মহাভারত' -এ অভিনয় করার পরে, তিনি প্রায় ৫০ টি ছবি এবং টিভি শো করেছিলেন। তাঁর শেষ ছবি মুক্তি পায় ২০১৩ সালে। পরে তিনি অভিনয় ছেড়ে আম আদমি পার্টি (এএপি)- তে যোগ দিয়ে রাজনীতির ময়দানে পা রাখেন। পরে প্রবীণ কুমার AAP ছেড়ে বিজেপিতে যোগ দেন। প্রবীণ তাঁর জীবনে অনেক কিছু করেছে এবং বেশিরভাগ ক্ষেত্রেই সাফল্যও পেয়েছে। প্রতিটি ক্ষেত্রে উজ্জ্বল কাজ করে নিজের নাম তৈরি করলেও, শেষ সময়টা কেটেছে আর্থিক সংকটে।

Advertisement

Advertisement