scorecardresearch
 
 

Nawazuddin Siddiqui: 'চারু মজুমদার' নওয়াজ, 'সিদ্ধার্থ শঙ্কর' সব্যসাচী, আসছে নতুন ওয়েব সিরিজ

নকশাল আন্দোলন নিয়েই ওয়েব সিরিজ তৈরি করছেন পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় (Sayantan Mukherjee)। হিন্দি, ইংরাজি ও বাংলা ভাষায় তৈরি হবে এই সিরিজ। তিনটি সিজনে তুলে ধরা হবে ১৯৪৭ থেকে ২০১০ অবধি বিশ্বজুড়ে বামপন্থী আন্দোলনের কাহিনি। এই সিরিজের প্রথম সিজনের চিত্রনাট্যে রয়েছে নকশাল আন্দোলনের কাহিনি ও রাজনৈতিক নেতা চারু মজুমদারের (Charu Majumdar) জীবন। চারু মজুমদারের চরিত্রে অভিনয় করবেন নওয়াজুদ্দিন সিদ্দিকি।

নওয়াজউদ্দিন সিদ্দিকি চারু মজুমদার নওয়াজউদ্দিন সিদ্দিকি চারু মজুমদার
হাইলাইটস
  • সিদ্ধার্থ শঙ্কর রায়ের চরিত্রে অভিনয় করবেন সব্যসাচী চক্রবর্তী
  • জ্যোতি বসুর (Jyoti Basu) চরিত্রে দেখা যেতে পারে পরেশ রাওয়াল বা বোমান ইরানিকে

১৯৬৭ সালে দার্জিলিং জেলার নকশাল বাড়িতে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন ১১ জন আন্দোলনকারী। সেই ঘটনাই জন্ম দিয়েছিল সশস্ত্র রক্তক্ষয়ী আর এক আন্দোলনের। সারা দেশে সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিল সিপিআইএমএল। যা ক্রমশই দেশের গণ্ডি ছাড়িয়ে সারা বিশ্বের কাছে হয়ে ওঠে বামপন্থীদের এক ঐতিহাসিক আন্দোলন,নকশাল আন্দোলন (Naxal Movement).

সেই নকশাল আন্দোলন নিয়েই ওয়েব সিরিজ তৈরি করছেন পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় (Sayantan Mukherjee)। হিন্দি, ইংরাজি ও বাংলা ভাষায় তৈরি হবে এই সিরিজ। তিনটি সিজনে তুলে ধরা হবে ১৯৪৭ থেকে ২০১০ অবধি বিশ্বজুড়ে বামপন্থী আন্দোলনের কাহিনি। এই সিরিজের প্রথম সিজনের চিত্রনাট্যে রয়েছে নকশাল আন্দোলনের কাহিনি ও রাজনৈতিক নেতা চারু মজুমদারের (Charu Majumdar) জীবন। চারু মজুমদারের চরিত্রে অভিনয় করবেন নওয়াজউদ্দিন সিদ্দিকি (Nawazuddin Siddiqui)।

সব্যসাচী চক্রবর্তী

প্রথম সিজনের অন্যতম মুখ্য চরিত্র সিদ্ধার্থ শঙ্কর রায় (Siddhartha Shankar Ray)। সেই চরিত্রে অভিনয় করবেন সব্যসাচী চক্রবর্তী (Sabyasachi Chakraborty। জ্যোতি বসুর (Jyoti Basu) চরিত্রে দেখা যেতে পারে পরেশ রাওয়াল (Paresh Rawal) বা বোমান ইরানিকে (Boman Irani)। আপাতত চলছে চিত্রনাট্য লেখার কাজ। শুটিং শুরু হবে আগামী বছর। একটি আন্তর্জাতিক ওটিট প্ল্যাটফর্মে মুক্তি পাবে এই ওয়েব সিরিজ।

পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় সংবাদমাধ্যমে বলেন, 'এই মুহূর্তে ভারতীয় সিরিজে উত্তরপ্রদেশের রাজনীতির গল্প রয়েছে, মহারাষ্ট্রের রয়েছে, রয়েছে বিহারের কথাও যা সহজেই আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মের মাধ্যমে  ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। কিন্তু বাংলার ইতিহাসের গল্প, রাজনীতির গল্প কেউ বলছেন না। আন্তর্জাতিক প্রেক্ষাপটে বাংলার সামাজিক ও রাজনৈতিক আন্দোলনের একটা বড় জায়গা আছে। বিগত পনেরো কুড়ি বছরে কোনও মাধ্যমের চিত্রনাট্যেই তার কোনও প্রতিফলন নেই। বামপন্থী আন্দোলন সারা বিশ্বে সাড়া ফেলেছিল। নকশাল আন্দোলন তার অন্যতম ল্যাণ্ডমার্ক, যা শুরু হয়েছিল এই বাংলা থেকেই। তাই এই আন্দোলনের কাহিনিই তুলে ধরতে চেয়েছি ভারতীয় ও আন্তর্জাতিক দর্শকের কাছে।'

 

তথ্য সূত্র: ২৪ ঘণ্টা