scorecardresearch
 

KIFF-র পর এবার IFFI! জানুয়ারিতেই হবে ৫১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

অতিমারীর জেরে ছন্দপতন ঘটেছে বিনোদন জগতেও। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (KIFF) তারিখ নভেম্বর থেকে পিছিয়ে হয়েছে আগামী বছরের জানুয়ারিতে। ১৬ নভেম্বর থেকে পিছিয়ে গিয়েছিল ৫১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (International Film Festival / IFFI) তারিখও। এবার তারই সময় ঘোষণা করলো ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক (Ministry Of Information and Broadcast)।

Advertisement
৫১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ৫১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
হাইলাইটস
  • ঘোষণা করা হল IFFI- র তারিখ।
  • এবারের এই চলচ্চিত্র উৎসব হবে ভার্চুয়াল মাধ্যমকে ভরসা করেই।
  • আগামী ১৬ - ২১ জানুয়ারী গোয়ায় হবে IFFI।

অতিমারীর জেরে ছন্দপতন ঘটেছে বিনোদন জগতেও। প্রায় দীর্ঘ ৭ মাস বন্ধ ছিল টলি ও বলি পাড়া। অগত্যা ডিজিটাল সিনেমার দিকে ঝুঁকছেন সকলে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (KIFF) তারিখ নভেম্বর থেকে পিছিয়ে হয়েছে আগামী বছরের জানুয়ারিতে। ১৬ নভেম্বর থেকে পিছিয়ে গিয়েছিল ৫১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (International Film Festival / IFFI) তারিখও। এবার তারই সময় ঘোষণা করলো ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক (Ministry Of Information and Broadcast)।

মন খারাপ সিনেমাপ্রেমীদের বিনোদনের জন্যে আপাতত ডিজিটাল সিনেমার প্ল্যাটফর্মই ভরসা। সোমবার 'দ্য ইন্টারন্যাশনাল করোনা ভাইরাস শর্ট ফিল্ম ফেস্টিভাল' (The International Corona Virus Film Festival)- এ হাজির হয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভদেকর (Prakash Javdekar) জানালেন আইএফএফআই- ও হবে ভার্চুয়াল মাধ্যমকে ভরসা করেই। আগামী ১৬ - ২১ জানুয়ারী গোয়ায় হবে এই চলচ্চিত্র উৎসব। তিনি বললেন, "আগের মতো এই বছর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পালিত হবে না। দর্শকেরা ছবি দেখতে পাবেন অনলাইনে।শুধুমাত্র উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠান হবে ফিজিকাল ফেস্টিভাল। কিন্তু সেক্ষেত্রেও দর্শক সংখ্যা থাকবে সীমিত। আমরা স্ক্রীনিং বন্ধ হতে দেবো না। তবে সাবধানতা অবলম্বন করতে হবে। এই উৎসব উপলক্ষে গোয়ায় ২০০ জন উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে অংশ নিতে পারবেন"। 

আরও পড়ুন: CISFF 2020: ফ্রি-তে দুর্দান্ত দেশি-বিদেশি শর্ট ফিল্ম এক ক্লিকে! শুরু হচ্ছে আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল

এদিন 'দ্য ইন্টারন্যাশনাল করোনা ভাইরাস শর্ট ফিল্ম ফেস্টিভাল'-র  মঞ্চ থেকে জাভদেকর আরও বললেন, "এটা দেখে ভালো লাগছে যে এত জন ছবির নির্মাতা করোনা ভাইরাস বিষয়বস্তু নিয়ে ছবি বানিয়েছেন। ১০৮ টি দেশ থেকে প্রায় ২,৮০০ টি ছবি জমা পড়েছে।"

 

আরও পড়ুন: Exclusive: মরাল পুলিশিং থেকে ডিজিটাল সেন্সরশিপ! আজতক বাংলায় অকপট অপর্ণা সেন

একের পর এক চলচ্চিত্র উৎসব হচ্ছে ভার্চুয়ালি। তাহলে কি 'ডিজিটাল'- টাই ভবিষ্যৎ? এই প্রশ্নের উত্তরে পরিচালক অনিক দত্ত কিছুদিন আগে আজতক বাংলা-কে বলেছিলেন, "সিনেমা হলে বসে ছবি দেখার সঙ্গে ডিজিটাল মাধ্যমে দেখার কোনো তুলনাই হয়না। তবে, 'নেসেসিটি ইজ দ্য মাদার অফ ইনভেনশন' - কোনও কিছু নিয়ে সমস্যা হলে সেটাকে ভেঙে নতুন কিছু করার প্রবণতা মানুষের মধ্যে বরাবরই রয়েছে। প্রয়োজনের স্বার্থে নিত্য নতুন ভাবে বদলাচ্ছে সব কিছু। ওই ভাবে কোনো কিছুর ভবিষ্যতই বলা সম্ভব না। কলকাতায় সাহস নিয়ে পুনরায় সিনেমা হল খোলা হলেও দর্শক সেভাবে হলমুখী হননি। কিন্তু সেই ছবিটা যখন ডিজিটাল মাধ্যমে আসছে, তখন মানুষ দেখছে।"

 

Advertisement