scorecardresearch
 

CISFF 2020: ফ্রি-তে দুর্দান্ত দেশি-বিদেশি শর্ট ফিল্ম এক ক্লিকে! শুরু হচ্ছে আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল

অতিমারীর জেরে ছন্দপতন ঘটেছে বিনোদন জগতেও। বাধ্য হয়ে ডিজিটাল সিনেমার দিকে ঝুঁকছেন সকলে। মন খারাপ সিনেমাপ্রেমীদের বিনোদনের জন্যে ইন্ডিপেন্ডেন্ট  ফিল্ম সোসাইটির (Independent Film Society) উদ্যোগে শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব (Calcutta International Short Film Festival / CISFF 2020)।

Advertisement
শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব
হাইলাইটস
  • শুরু হচ্ছে আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০।
  • চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও উৎসবে থাকছে উন্নত মানের সিরিজ মাস্টারক্লাস।
  • ডিজিটাল মাধ্যমেই হবে সিনেমা প্রদর্শনী।

অতিমারীর জেরে ছন্দপতন ঘটেছে বিনোদন জগতেও। প্রায় দীর্ঘ ৯ মাস বন্ধ ছিল টলি পাড়া। অগত্যা ডিজিটাল সিনেমার দিকে ঝুঁকছেন সকলে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (KIFF) তারিখ নভেম্বর থেকে পিছিয়ে হয়েছে আগামী বছরের জানুয়ারিতে। মন খারাপ সিনেমাপ্রেমীদের বিনোদনের জন্যে ইন্ডিপেন্ডেন্ট  ফিল্ম সোসাইটির (Independent Film Society) উদ্যোগে শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব (Calcutta International Short Film Festival / CISFF 2020)

আগামী ১৮ থেকে ২০ ডিসেম্বর চলবে এই উৎসব কোভিড পরিস্থিতির জেরে এই বছর ডিজিটাল মাধ্যমেই হবে সিনেমা প্রদর্শনী। মঙ্গলবার হয়ে গেল সেই উৎসবের সংবাদ সম্মেলনে। এদিনের এই অনুষ্ঠাদে উপস্থিত ছিলেন চিত্র পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়, অভিনেতা বিশ্বনাথ বসু, অভিনেত্রী প্রিয়াঙ্কা মন্ডল, ফেস্টিভেল ডিরেক্টর শুভঙ্কর মজুমদার, ফেস্টিভাল প্রোগ্রাম ডিরেক্টার অঙ্কিত বাগচি সহ আরও অন্যান্যরা। 

কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সাংবাদিক সম্মেলনে

গোটা বিশ্বের ৯৬ টি ছবি এই চলচ্চিত্র উৎসবের জন্য প্রাথমিকভাবে বেছে নেওয়া হয়েছে। তার মধ্যে ২১টি ছবি রয়েছে ভারতের এবং ৯ টি পশ্চিমবাংলার। মোট চারটি বিভাগের ভাগ করা হয়েছে এই চলচ্চিত্র উৎসবের ছবি গুলিকে। শর্ট ফিকশন, শর্ট অ্যানিমেশনস, এক্সপেরিমেন্টাল শর্টস এবং ডকুমেন্টরী শর্টস। সবকটি ছবি অনলাইনের মাধ্যমেই দেখানো হবে। এরপর প্রত্যেকটি বিভাগের জন্যে সেরা ছবিগুলি বেছে নেবেন বিচারকেরা।  

আগামী ১৭ ডিসেম্বর চলচ্চিত্র উৎসবের শুরু হবে কমলেশ্বর মুখোপাধ্যায় (Kamaleswar Mukherjee) পরিচালিত শর্ট ফিল্ম 'দ্য হাঙ্গার আর্টিস্ট' (The Hunger Artist) দিয়ে। ছবিটি একাধিক আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে ইতিমধ্যে। ছবিতে ঋত্বিক চক্রবর্তী, বিশ্বনাথ বসু, প্রিয়াঙ্কা মন্ডলের মতো গুণী অভিনেতারা রয়েছেন। 

জাতীয় ও আন্তর্জাতিক মিলিয়ে মোট ১০টি পুরস্কারসহ দেশের বিভিন্ন মেধাবীদের একটি বিশেষ পুরস্কার দেওয়া হবে। এই বছর সদ্য প্রয়াত বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে (Soumitra Chattopadhyay) সম্মান জানিয়ে এই পুরস্কার নিবেদন করা হবে তাঁদের। 

Advertisement

আরও পড়ুন: Mismatched: সব সম্পর্কের 'হ্যাপি এন্ডিং' হয় না! দেখুন কতটা সফল প্রাজাক্তা-রোহিত

ফেস্টিভ্যাল ডিরেক্টর শুভঙ্কর মজুমদারের কথায়, "স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাতারা বিশ্বব্যাপী যতটা স্বীকৃতি পান, ভারতে তা পান না।আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলিতে প্রায় ৭০ শতাংশেরও বেশি ছোট ছবির জন্যে জায়গা রাখা হয়, কিন্তু ভারতের ক্ষেত্রে সেই সংখ্যাটি খুবই কম। তাই একটি ইকোসিস্টেম তৈরি করা খুব প্রয়োজন, যেটি তাঁদের আর্থিক ভাবে সাহায্য করবে এবং উৎসাহ দেয়। সিআইএসএফএফ (CISFF 2020) শুধুমাত্র নতুন এবং স্বতন্ত্র চলচ্চিত্র নির্মাতাদের প্রতিভা প্রদর্শনের একটি প্ল্যাটফর্ম সরবরাহ করেনা। এটি তাঁদের আর্থিক ও প্রযুক্তিগত সাহায্যের চেষ্টা করছে।"

  শর্ট ফিল্মগুলি উপভোগ করতে, ক্লিক করুন 

এই শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে থাকছে আন্তর্জাতিক মানের সিরিজ মাস্টারক্লাস যা আগামী ১২ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে। ছবির প্রডিউসিং,ফান্ডিং, ফেস্টিভ্যাল পাবলিসিটি, ফিল্ম জার্নালিজম ইত্যাদি নানা গুরুত্বপূর্ণ বিষয়ে মাস্টার্স গুলি হবে। নতুন ও স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের কথা মাথায় রেখেই এখানে কোন ফি রাখা হয়নি। পৃথিবীর যে কোনও প্রান্তের সিনেমাপ্রেমীরা একটা ক্লিকেই উপভোগ করতে পারবেন উচ্চমানের ছবিগুলি।

 

 

Advertisement