scorecardresearch
 

KIFF: 'দ্য শো মাস্ট গো অন'! অতিমারীতে মুখে মাস্ক গুপি-বাঘা থেকে কালজয়ী চরিত্রদের

করোনার কোপ পড়েছে এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Kolkata International Film Festival / KIFF)। ফি বছরের ন্যায় এই বছরও কলকাতার বিভিন্ন অঞ্চল সহ উৎসবের প্রাণকেন্দ্র নন্দনে কালজয়ী ছবিগুলির (Iconic Films) পোস্টার, হোর্ডিং রয়েছে। তবে এবারের চিত্রটা অনেকটাই আলাদা। সমসাময়িক পরিস্থিতি বোঝাতে বিখ্যাত চরিত্রদের মুখে রয়েছে মাস্ক (Masked Posters)।

Advertisement
২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
হাইলাইটস
  • এবারের KIFF-র চিত্রটা অনেকটাই আলাদা।
  • অতিমারীতে মুখে মাস্ক গুপি-বাঘা থেকে কালজয়ী চরিত্ররা
  • ৮-১৫ জানুয়ারী চলবে ২৬ তম চলচ্চিত্র উৎসব।

বিশ্বব্যাপী সিনেমাপ্রেমীদের অপেক্ষার অবসান আজ অর্থাৎ ৮ জানুয়ারি। শুরু হচ্ছে ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Kolkata International Film Festival / KIFF)। বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষেরা এই চলচ্চিত্র উৎসবের দিকে মুখিয়ে থাকেন। করোনার কোপ পড়েছে এবারের চলচ্চিত্র উৎসবেও। ফি বছরের ন্যায় এই বছরও কলকাতার বিভিন্ন অঞ্চল সহ উৎসবের প্রাণকেন্দ্র নন্দনে কালজয়ী ছবিগুলির (Iconic Films) পোস্টার, হোর্ডিং রয়েছে। তবে এবারের চিত্রটা অনেকটাই আলাদা। সমসাময়িক পরিস্থিতি বোঝাতে বিখ্যাত চরিত্রদের মুখে রয়েছে মাস্ক। 

 

করোনা অতিকারী ছন্দপতন ঘটিয়েছে সর্বক্ষেত্রে। তা থেকে বিরত নয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবও। যেমন কমেছে ফেস্টিভ্যালের ভেনু সংখ্যা, তেমন ডিজিটাল মাধ্যমই মূল ভরসা এই বছর। সবচেয়ে উল্লেখযোগ্য, এই বছর কালজয়ী সব সিনেমার পোস্টারে ছবির চরিত্রগুলির মুখে রয়েছে মাস্ক। গুপী, বাঘা, হ্যারি পটার, জয়, ভীরু, জ্যাক, রোজ এমনকি বাদ যাননি উত্তম-সুচিত্রাও। সকলের মুখে রয়েছে মাস্ক। প্রতিটি পোস্টারে মাধ্যামে কোভিডের সচেতনতা বৃদ্ধির চেষ্টা করা হয়েছে।মাস্ক পরুন,স্যানিটাইজার বহন করুন এবং সামাজিক দূরত্ব মেনে চলুন এই তিনটি কথা হয়ে উঠেছে এইবারের কলকাতা চলচ্চিত্র উৎসবের মূল মন্ত্র।

 

 

অ্যাপের মাধ্যমে দর্শকেরা উৎসবের টিকিট কাটটে পারবেন। কোভিড গাইডলাইন অনুযায়ী সোশ্যাল ডিসটেন্সিং মেনেই সকলকে বসানোর ব্যবস্থা করা হয়েছে। আসন সংখ্যার ৫০ শতাংশ দর্শক বসতে পারবেন এই বছর। কোভিডের কথা মাথায় রেখেই প্রতিটি শো শেষ হওয়ার পর ১৫ মিনিট ধরে চলবে স্যানিটাইজেশন। উৎসব শুরুর আগের দিন থেকে খুলে গেছে 'বুক মাই শো' -তে টিকেট বুকিং পদ্ধতি। তবে এ বছরে কোনও মূল্য লাগছেনা টিকিটের। ভিড় এড়াতে নিজের সিট বুক করতে হবে। ৭ জানুয়ারি মোট ১০৮৫ টি টিকিট বুক হয়েছে অ্যাপের মাধ্যমে।

Advertisement

আরও পড়ুন: বিশ্বের ৫ কিংবদন্তির জন্মশতবর্ষ উদযাপন এবছরের চলচ্চিত্র উৎসবে, রইল ছবি

 বিগত কয়েক বছরে KIFF-র উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে। স্টেজে কার্যত বসত চাঁদের হাট। তবে এই বছরে সেই পরিস্থিতির ভিন্ন চিত্র ধরা পড়তে চলেছে। ৮ জানুয়ারী বিকেল ৪ টে নাগাদ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পরিবর্তে নবান্ন সভাঘর থেকে এবারে উদ্বোধনী অনুষ্ঠান হবে ভার্চুয়াল মাধ্যমেই। তবে ভার্চুয়াল অনুষ্ঠানেই উপস্থিত থাকবেন বলিউড বাদশা শাহরুখ খান (Shahrukh Khan)।

 

Advertisement