scorecardresearch
 

'উদ্বোধনে ভার্চুয়ালি থাকবে আমার ভাই শাহরুখ,' KIFF 2021 নিয়ে ট্যুইট মমতার

করোনার কোপ পড়েছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবেও। বর্তমান পরিস্থিতিতে মানুষের সুরক্ষার কথা ভেবেই কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল (Kolkata International Film Festival / KIFF) পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিগত কয়েক বছরে KIFF-র উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে। তবে এই বছর উদ্বোধনী অনুষ্ঠান হবে ভার্চুয়াল মাধ্যমেই। তবে ভার্চুয়াল অনুষ্ঠানেই উপস্থিত থাকবেন বলিউড বাদশা শাহরুখ খান (Shahrukh Khan)। ট্যুইট করে জানালেন মমতা।

Advertisement
 মমতা বন্দ্যোপাধ্যায় ও শাহরুখ খান মমতা বন্দ্যোপাধ্যায় ও শাহরুখ খান
হাইলাইটস
  • KIFF 2020-র উদ্বোধনে ভার্চুয়ালি থাকবেন শাহরুখ খান।
  • শাহরুখকে ভাই সম্বোধন করে ট্যুইট মমতার।
  • আগামী ৮-১৫ জানুয়ারী হতে চলেছে ২৬ তম চলচ্চিত্র উৎসব।

করোনার কোপ পড়েছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবেও। বর্তমান পরিস্থিতিতে মানুষের সুরক্ষার কথা ভেবেই কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল (Kolkata International Film Festival / KIFF) পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নভেম্বরের বদলে আগামী ৮-১৫ জানুয়ারী হতে চলেছে ২৬ তম চলচ্চিত্র উৎসব। বিগত কয়েক বছরে KIFF-র উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে। স্টেজে কার্যত বসত চাঁদের হাট। তবে এই বছরে সেই পরিস্থিতির ভিন্ন চিত্র ধরা পড়তে চলেছে। এবারে উদ্বোধনী অনুষ্ঠান হবে ভার্চুয়াল মাধ্যমেই। তবে ভার্চুয়াল অনুষ্ঠানেই উপস্থিত থাকবেন বলিউড বাদশা শাহরুখ খান (Shahrukh Khan)।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তাব পাঠানো হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে উৎসব কমিটির তরফ থেকে। তিনি সেই প্রস্তাব গ্রহণ করেছেন ইতিমধ্যে। অন্যান্য বছর কলকাতা চলচ্চিত্র উৎসবের স্টেজে দেখা যায় সম্পূর্ণ অন্য চিত্র। শাহরুখ খান, অমিতাভ বচ্চন, কমল হাসান, জয়া বচ্চন ও টলিপাড়ার সেলেবদের যেন এক মিলন উৎসব KIFF। বাকি অনেক চলচ্চিত্র উৎসবের মতো মূলত ভার্চুয়াল মাধ্যমেই তাই হবে উদ্বোধনী অনুষ্ঠান। বুধবার একটি ট্যুইট করে মুখ্যমন্ত্রী জানান, "আমরা একই সঙ্গে এই অতিমারী কাটিয়ে উঠবো।কিন্তু অনুষ্ঠান বন্ধ হওয়া উচিত না। তাই খুব ছোট পরিসরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হবে এই বছর। আমি খুব খুশি যে আমার ভাই শাহরুখ ভার্চুয়াল মাধ্যমেই উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।৮ জানুয়ারি বিকেল ৪ টে নাগাদ আপনারা সকলে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব লাইভ দেখুন"।

 


করোনাকালে, মনখারাপ সিনেমাপ্রেমীদের বিনোদনের কথা ভেবেই এই ব্যবস্থা। প্রতিবারের ন্যায় এবারও কথা ছিল নভেম্বর মাসেই কলকাতা চলচ্চিত্র উৎসব হওয়ার। কিন্তু পরে পরিস্থিতি খারাপ দেখে মুখ্যমন্ত্রীর ঘোষণা করেছিলেন জানুয়ারি মাসেই হবে এটি।সকলের সুরক্ষার কথা ভেবে তাই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পরিবর্তে ভার্চুয়ালি হাজির হবেন তারকারা। 

আরও পড়ুন: KIFF-র পর এবার IFFI! জানুয়ারিতেই হবে ৫১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

গত ২ জানুয়ারী শিশির মঞ্চে এক সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, অভিনেত্রী পাওলি দাম, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক তথা উৎসব সভাপতি রাজ চক্রবর্তী, নন্দনের সিইও মিত্র চট্টোপাধ্যায়। সম্মেলনে উদ্বোধন করা হয়েছে KIFF- র লোগো। 

প্রতিবারের ন্যায় এবছরেও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন উন্নতমানের চলচ্চিত্র। সিনেমা, শর্ট ফিল্ম, তথ্যচিত্র মিলিয়ে মোট ১১৭০টি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে থেকে এবার ৪৫টি দেশের ৮১টি সিনেমা বেছেছেন শ্রীজাত, সোহিনী সেনগুপ্তর মতো বিচারকরা। বাছা হয়েছে ৫০টি শর্ট ফিল্ম। ২০২০ সালে আমরা হারিয়েছি একের পর এক চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্রকে। থাকছে বর্ষীয়ান অভিনেতা সৌমিতা চট্টোপাধ্যায়ের রেট্রোস্পেকটিভ। এছাড়াও দেখানো হবে ঋষি কপূর ও ইরফান খান অভিনীত ছবি।দক্ষিণ কোরিয়ার সদ্য প্রয়াত পরিচালক কিম দুকের ছবিও দেখানো হবে এই চলচ্চিত্র উৎসবে। দেখানো হবে ইটালিয়ান চলচ্চিত্র পরিচালক ফেড্রিকো ফেলিনির জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর ছবিও। 

আরও পড়ুন: KIFF-এর পর এবার ইফি, সেরা ছবির দৌড়ে সামিল 'অভিযাত্রিক'

যদিও সিনেমার মানের সঙ্গে কোনও আপোস না করলেও কমিয়ে দেওয়া হচ্ছে ফেস্টিভ্যালের ভেনু সংখ্যা।শুধুমাত্র নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ও কাকুরা ভবন সহ মোট ৬ টি ভেনু থাকছে ২৬ তম কলকাতা চলচ্চিত্র উৎসবে।অন্যান্যবারের মতো মাল্টিপ্লেক্স এবং সিঙ্গেল স্ক্রিনে কোনও ছবি দেখানো হবে না এবছর। অ্যাপের মাধ্যমে দর্শকেরা উৎসবের টিকিট কাটটে পারবেন। কোভিড গাইডলাইন অনুযায়ী সমস্ত সোশ্যাল ডিসটেন্সিং মেনেই সকলকে বসানোর ব্যবস্থা করা হচ্ছে ইতিমধ্যে।

Advertisement