scorecardresearch
 

KIFF 2021: বাঙালির মননে রয়েছেন সৌমিত্র! ছবি, প্রদর্শনীতে শ্রদ্ধার্ঘ্য অপুকে

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পরিবর্তে নবান্ন সভাঘর থেকে ভার্চুয়াল মাধ্যমেই উদ্বোধন হবে ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF)। ২০২০ সালে বাংলার চলচ্চিত্র থেকে সংস্কৃতিক জগৎ হারিয়েছে তাদের বটবৃক্ষ - সৌমিত্র চট্টোপাধ্যায়কে। এবছর তাঁকে বিশেষ সম্মান জানানো হবে চলচ্চিত্র উৎসবে।

Advertisement
সৌমিত্র চট্টোপাধ্যায় সৌমিত্র চট্টোপাধ্যায়
হাইলাইটস
  • KIFF 2021-এ বিশেষ শ্রদ্ধার্ঘ্য সৌমিত্র চট্টোপাধ্যায়কে।
  • অপুক জন্যে থাকবে ছবি, প্রদর্শনী, রেট্রোস্পেকটিভ।
  • আগামী ৮-১৫ জানুয়ারী হতে চলেছে ২৬ তম চলচ্চিত্র উৎসব।

একেবারে দোড় গোড়ায় ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Kolkata International Film Festival / KIFF)। ৮ জানুয়ারী বিকেল ৪ টে নাগাদ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পরিবর্তে নবান্ন সভাঘর থেকে ভার্চুয়াল মাধ্যমেই উদ্বোধন হবে KIFF ২০২১-র। প্রায় দীর্ঘ ৪০ দিন ধরে হাসপাতালে কঠিন লড়াইয়ের পর জীবনযুদ্ধে হার মানেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chattopadhyay)। তাঁর মৃত্যর পর কেটে গেছে প্রায় দু'মাস। বাংলার চলচ্চিত্র থেকে সংস্কৃতিক জগৎ হারিয়েছে তাদের বটবৃক্ষকে। এবছর তাঁকে বিশেষ সম্মান জানানো হবে চলচ্চিত্র উৎসবে

প্রতিবারের ন্যায় এবছরেও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন উন্নতমানের চলচ্চিত্র। সিনেমা, শর্ট ফিল্ম, তথ্যচিত্র মিলিয়ে মোট ১১৭০টি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে থেকে ৪৫টি দেশের ৮১টি সিনেমা বেছেছেন শ্রীজাত, সোহিনী সেনগুপ্তর মতো বিচারকরা। বাছা হয়েছে ৫০টি শর্ট ফিল্ম।

KIFF-এ সৌমিত্র চট্টোপাধ্যায়

২০২০ সালে আমরা হারিয়েছি একের পর এক চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্রকে। এই বছরের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সৌমিত্রহীন। তবুও তিনি রয়েছেন বাঙালির মননে। ৮ ডিসেম্বর বিকেল ৫ টায় রবীন্দ্র সদনে দেখানো হবে উদ্বোধনী ছবি ‘অপুর সংসার’ (Apur Sangsar)। 'অপু ট্রিলজি' (Apu Trilogy)-র শেষ পর্ব এই চলচ্চিত্রটির পরিচালনা করেছিলেন কিংবদন্তী সত্যজিৎ রায় (Satyajit Ray)। ১৯৫৯ সালের এই ছবিতে অপুর চরিত্রে ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং তাঁর বিপরীতে অপর্ণা চরিত্রে অভিনয় করেছিলেন শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)। জাতীয় পুরস্কার ছাড়াও একাধিক আন্তর্জাতিক পুরস্কার এসেছিল এই ছবির ঝুলিতে।

KIFF-এ সৌমিত্র চট্টোপাধ্যায়

এছাড়াও সৌমিত্রের চলচ্চিত্র কেরিয়ারের অদেখা ছবি, তাঁর অন্যান্য পছন্দের কাজ থাকবে এবারের উৎসবে। শিশির মঞ্চে থাকছে বর্ষীয়ান অভিনেতার রেট্রোস্পেকটিভ। মূলত ছবির সঙ্গে সুন্দর ক্যাপশন দিয়ে তৈরি হবে এটি। এছাড়াও তাঁর প্রথম জীবন, কাজ, মঞ্চ, কবিতা, ছবি এবং বিভিন্ন শিল্পকর্মগুলি প্রদর্শিত হবে।তাঁর ছবিগুলি দুটো ভাগে ভাগ করা হয়েছে। প্রথমটি সত্যজিৎ রায়ের সঙ্গে তাঁর কাজ এবং দ্বিতীয়টি তাঁর অন্যান্য পরিচালকদের সঙ্গে করা ছবি। 

Advertisement
KIFF-এ সৌমিত্র চট্টোপাধ্যায়

তাঁর স্মরণে জয় গোস্বামী এবং সৌমিত্রের ছেলে সৌগত চট্টোপাধ্যায় কবিতা ও থাকছে। শিল্পী যোগেন চৌধুরী এবং শুভাপ্রসন্নের আঁকা নিয়ে লিখবেন। অভিনেতা- পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় এবারের উৎসবের বইতে সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন। শুধু তাই নয়, প্রবীণ অভিনেতার মঞ্চে পরা পাঁচটা কস্টিউম প্রদর্শিত হবে। 

KIFF-এ সৌমিত্র চট্টোপাধ্যায়

সৌমিত্রের 'দেখা', 'গণদেবতা', 'হুইল চেয়ার', 'আকাশ কুসুম', 'ময়ূরাক্ষী', 'কোনি', 'পদক্ষেপ', 'বহমান' এই ছবিগুলিও বিশেষ বিভাগের দেখানো হবে বলেই শোনা যাচ্ছে।

২০২০ সালে প্রয়াত ঋষি কপূর, ইরফান খান, তাপস পাল, বাসু চ্যাটার্জী, অমলা শঙ্কর, সন্তু মুখোপাধ্যায়ের মতো শিল্পীদের সম্মান জানানো হবে। দক্ষিণ কোরিয়ার সদ্য প্রয়াত পরিচালক কিম দুকের ছবিও দেখানো হবে এই চলচ্চিত্র উৎসবে। দেখানো হবে ইটালিয়ান চলচ্চিত্র পরিচালক ফেড্রিকো ফেলিনির জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর ছবিও। 

ফি বছরের মতো এবারও সেরা সিনেমা পাবে গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড ও ৫১ লক্ষ টাকা। এছাড়াও সেরা তথ্যচিত্র পাবে ৫ লক্ষ টাকা।

আরও পড়ুন: EXCLUSIVE: 'সামলাতে তো হবেই, Life must go on,' সৌমিত্রের মৃত্যুর ১ মাস পর পৌলমী

যদিও সিনেমার মানের সঙ্গে কোনও আপোস না করলেও কমিয়ে দেওয়া হচ্ছে ফেস্টিভ্যালের ভেনু সংখ্যা।শুধুমাত্র নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ও কাকুরা ভবন সহ মোট ৬ টি ভেনু থাকছে ২৬ তম কলকাতা চলচ্চিত্র উৎসবে।অন্যান্যবারের মতো মাল্টিপ্লেক্স এবং সিঙ্গেল স্ক্রিনে কোনও ছবি দেখানো হবে না এবছর। 'বুক মাই শো' অ্যাপের মাধ্যমে দর্শকেরা উৎসবের টিকিট কাটার সুযোগ চালু হয়ে গেছে ইতিমধ্যে। কোভিড গাইডলাইন অনুযায়ী সমস্ত সোশ্যাল ডিসটেন্সিং মেনেই সকলকে বসানোর ব্যবস্থা করা হচ্ছে ইতিমধ্যে।

এছাড়াও শহরের মোট ৫০টি জায়গায় বড় স্ক্রিন লাগানো হবে। যেখানে ভার্চুয়াল উদ্বোধন দেখতে পারবেন সিনেপ্রেমীরা।

Advertisement